সিরাজগঞ্জে ৪৮১ পরিবার পাচ্ছে ভূমি ও ঘর

প্রকাশিত: জুন ১৮, ২০২১; সময়: ৭:৩৩ pm |

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে দ্বিতীয় দফায় সিরাজগঞ্জের ৪৮১ গৃহহীন পরিবার পাচ্ছে প্রধানমন্ত্রীর উপহার নতুন ঘর ও জমি। প্রথম দফায় দেয়া হয়েছিল জেলার ৭৯৬ পরিবারকে এই উপহার।

শুক্রবার দুপুরে শহীদ শামসুদ্দীন সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সিরাজগঞ্জের জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। ২০ জুন ভিডিও কনফারেন্সের মাধ্যমে এসব ঘর উপহার আনুষ্ঠানিক ভাবে উপকারভোগীদের দেয়া হবে বলে তিনি জানান।

সংবাদ সম্মেলনে ডিসি ড.ফারুক আহাম্মদ বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কোটি মানুষকে ঐক্যবদ্ধ করে পৃথিবীর বুকে প্রতিষ্ঠা করেছেন স্বাধীন বাংলাদেশ। যুদ্ধ বিধ্বস্ত নতুন দেশে ১৯৭২ সালের ২০ ফেব্রুয়ারিতে নোয়াখালী সফরে গিয়ে আশ্রয়হীনদের প্রথম পুনর্বাসনের উদ্যোগ নেন বঙ্গবন্ধু। জাতির পিতার কন্যা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৬ সালে সরকার গঠনের পর ১৯৯৭ সালে আশ্রয়হীনদের পুনর্বাসনের জন্য সরকারী অর্থায়নে প্রথম উদ্যোগ নিয়ে গড়েন ‘আশ্রয়ণ প্রকল্প’।

তিনি আরও বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীতে তার কন্যা দেশের সকল ভূমি ও গৃহহীন পরিবারকে বাসস্থান নিশ্চিতের ঘোষণা দেন। সরকারী উদ্যোগে ভূমি ও গৃহহীনদের সহযোগীতা প্রদানের এ নজির পৃথিবীর বুকে অনন্য। স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে ক্ষুধা ও দারিদ্র্য মুক্ত উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্যোগ অগ্রণী ভূমিকা পালন করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিক ভাবে নির্মিত ঘরের চাবি, দলিল, নামজারী খতিয়ান, ডিসিআরের কপি এবং ঘর প্রদানের সনদ সমন্বয়ে সজ্জিত ফোল্ডার সুবিধাভোগীদের নিকট হস্তান্তর কার্যক্রমের শুভ উদ্বোধন করবেন।

প্রসঙ্গত, গত ২৩ জানুয়ারি সিরাজগঞ্জের ৭৯৬ ভূমি ও গৃহহীন পরিবারসহ সারাদেশের ৬৯ হাজার ৯০৪ পরিবারকে প্রধানমন্ত্রী ঘর উপহার দেন। প্রত্যেক ঘরের জন্য দুই শতাংশ জমি বরাদ্দ ছিল। দ্বিতীয় পর্যায়েও দুই শতাংশ জমিতে সিরাজগঞ্জের ৪৮১ পরিবারসহ সারাদেশের ৫৩ হাজার ৩৪০ পরিবারকে ঘর দেয়া হচ্ছে। ২০ জুন প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই কার্যক্রম উদ্বোধন করবেন।

এই প্রকল্পের আওতায় দ্বিতীয় পর্যায়ে সদর উপজেলার ১৬৫ টি, বেলকুচি ২০ টি, শাহজাদপুর ৫১ টি, রায়গঞ্জ ৩০ টি, তাড়াশ ১০০টি, উল্লাপাড়া ৩০ টি, কামারখন্দ ৩০ টি, কাজিপুর ৫৫ টি চৌহালী সহ ৯টি উপজেলায় সর্বমোট ৪৮১ টি ভূমি ও গৃহহীন পরিবারকে ঘর উপহার দেয়া হবে।

জেলা প্রশাসন আয়োজিত এই সংবাদ সম্মেলনে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ মনির হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোবারক হোসেন, সদর উপজেলার নির্বাহী অফিসার মোঃ আনোয়ার পারভেজ, সহকারী কমিশনার তানজিল পারভেজ, এনডিসি মুরাদ হোসেন, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সভাপতি হেলাল আহমেদ সহ প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় সাংবাদিক বৃন্দ উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে