বেলকুচিতে সেই সর্বহারাদের সামাজিক সংগঠনের কার্যালয় গড়ে দিচ্ছে জেলা পরিষদ

প্রকাশিত: জুন ১৩, ২০২১; সময়: ১০:১৪ অপরাহ্ণ |
বেলকুচিতে সেই সর্বহারাদের সামাজিক সংগঠনের কার্যালয় গড়ে দিচ্ছে জেলা পরিষদ

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : সরকারের আহবানে আলোর পথে ফিরে আসা সিরাজগঞ্জের বেলকুচিতে সেই সর্বহারাদের পুর্নবাসনে তাদের সংগঠনের কার্যালয় গড়ে দিচ্ছে জেলা পরিষদ। রোববার সকালে চালা সাত রাস্তা মাথা এলাকায় তাদের প্রতিষ্ঠিত স্বাধীন বাংলা শ্রমজীবি সমবায় সমিতির কার্যালয় নির্মাণ কাজের উদ্বোধন করেন সিরাজগঞ্জ জেলা পরিষদের চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী আলহাজ্ব আব্দুল লতিফ বিশ্বাস।

এসময় পৌর আওয়ামী লীগের নেতা আব্দুল মজিদ খান, স্বাধীন বাংলা শ্রমজীবি সমবায় সমিতির সভাপতি আবু তালেব শেখ রবি, সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম শেখ, ছাত্রলীগ নেতা ইসমাইল হোসেন শেখসহ জেলা পরিষদের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে সেখানে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিরাজগঞ্জ জেলা আওয়ামীলীগের সাবেক সভাপতি আব্দুল লতিফ বিশ্বাস বলেন, মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার আহবানে সাড়া দিয়ে আপনারা অন্ধকারের পথ ছেড়ে দিয়ে সুস্থ্য জীবনে ফিরে এসেছেন। এজন্য সরকার আপনাদের কর্মক্ষম করতে আর্থিক সহায়তা দিয়েছে। এখন যার-যার মত কাজ করে রাষ্ট্রের আনুগত্য মেনে জীবিকা নির্বাহ করছেন। আমরা আপনাদের পাশে রয়েছি। আর কখনো সন্ত্রাসের জীবনে ফিরে যাবেন না।

লতিফ বিশ্বাস আরো বলেন, সরকারী রেজিষ্টেশনভুক্ত আপনাদের সংগঠনকে আমরা ১০ লাখ ৯৭ হাজার টাকা দিয়ে কার্যালয় করে দিচ্ছি। আগামী কয়েক মাসের মধ্যে তা নির্মিত হলে আপনারা সবাই এক হয়ে ভাল কাজে নিবেদিত হবেন। বেকারত্ব দুরকরণে মাছ চাষ, মুরগী পালন সহ নানা কাজ করে আর্থিক স্বচ্ছলতা আনবেন। আর যারা বিপথে যাবেন তাদের জেলখানা হবে সঙ্গী। আমরা আর আপনাদের অন্ধকার পথে ফিরে যেতে দেবনা। এজন্য সরকার নানা মুখী কর্মসুচি হাতে নিচ্ছে।

এদিকে স্বাধীন বাংলা শ্রমজীবি সমবায় সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম শেখ জানান, আমাদের এই সামাজিক সংগঠনে ৭৪ জন সদস্য রয়েছে। আমরা ২০১৯ সালের ৯ এপ্রিল পুর্ব বাংলা কমিউনিষ্ট পার্টি হতে পদত্যাগ করে সরকারের ডাকে সাড়া দিয়ে অন্ধকার পথ ছেড়ে দিয়েছি। পুর্নবাসনের আওতায় একবার ১ লাখ ও আরেক বার ৫০ হাজার টাকা সরকারী সহযোগীতা পেয়েছি। জেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল লতিফ বিশ্বাস আমাদের পাশে থেকে ভাল কাজে নিবেদিত হতে পরামর্শ ও সহযোগীতা দিচ্ছেন। এজন্য তার প্রতি আমাদের কৃতজ্ঞতা।

এছাড়া এর আগে জেলা পরিষদের উদ্যোগে বেলকুচি পৌর এলাকার মুকন্দগাঁতী স্বর্ণালী দুঃস্থ মহিলাদের আত্মকর্মসংস্থান সৃষ্টিতে সেলাই প্রশিক্ষন কেন্দ্রের ভবন নির্মান কাজের উদ্বোধন করা হয়। এজন্য ব্যয় ধরা হয়েছে ২৩ লাখ ৬০ হাজার টাকা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে