বদলগাছীতে তালাবদ্ধ থাকে কমিউনিটি ক্লিনিক

প্রকাশিত: জুন ১০, ২০২১; সময়: ৬:০১ অপরাহ্ণ |
বদলগাছীতে তালাবদ্ধ থাকে কমিউনিটি ক্লিনিক

সানজাদ রয়েল সাগর, বদলগাছী : নওগাঁর বদলগাছীতে ইউনিয়ন পর্যায়ের কমিউনিটি ক্লিনিকগুলো বেশীর ভাগ সময় তালাবদ্ধ অবস্থায় থাকে। মেলেনা তেমন চিকিৎসাসেবা। তবে এ অব্যবস্থাপনা দেখার কেউ নেই। মাসের পর মাস এই অবস্থা চললেও উর্ধ্বতন কর্মকর্তারা কোন ব্যবস্থা নেন না। ফলে চিকিৎসা সেবা ব্যাহত হয়ে পড়েছে।

জানা যায়, উপজেলার গ্রামাঞ্চলের মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে সরকার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ছাড়াও প্রতিটি ইউনিয়ন পর্যায়ে কমিউনিটি ক্লিনিক স্থাপন করেছে। কিন্তু প্রসাশনিকভাবে তাদের উপর কোন তদারকি না থাকায় কমিউনিটি ক্লিনিকগুলোতে কর্মরত কমিউনিটি হেলথ প্রোভাইডাররা (সিএইচসিপি) তাদের নিজের কাজ ও ব্যবসা প্রতিষ্ঠান নিয়ে ব্যস্ত থাকেন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিস সূত্রে জানা যায় , উপজেলার ৮ ট ইউনিয়নে মোট ২৬টি কমিউনিটি ক্লিনিক রয়েছে। ক্লিনিকগুলো প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ৩টা পর্যন্ত খোলা রেখে এলাকার জনসাধারণকে চিকিৎসাসেবা দেওয়ার কথা থাকলেও কেউ তা মানছেন না।

গত ৬ ও ৭ জুন সরেজমিনে গিয়ে দেখা যায়, উপজেলা বিলাশবাড়ী ইউনিয়নের শ্রীরামপুর কমিউনিটি ক্লিনিকে বেলা ১১টায় তালাবদ্ধ। ওই ক্লিনিকে চিকিৎসা নিতে এসেছিলেন বলরামপুর গ্রামের আনোয়ার, শ্রীরামপুর গ্রামের আহম্মদ আলী, জোসনা বেগম, রাহেলা বেওয়াসহ আরও অনেকেই। অপেক্ষমান এই রোগিরা বলেন, আমরা চিকিৎসা নিতে এসেছি সকাল ১০টায়। এখনো ডাক্তার অফিসই খোলেননি।

চিকিৎসা নিতে আসা উপস্থিত আরো কয়েকজন বলেন, এখানকার সিএইচসিপি আলমগীর হোসেন জুয়েলের শ্রীরামপুর বাজারের পাশে ‘জনসেবা ফার্মেসি’ রয়েছে। তিনি সেখানে বেশী সময় দেন।

এ ব্যাপারে ওই ক্লিনিকের সিএইচসিপি আলমগীর হোসেন জুয়েল বলেন, আমি অফিস টাইম বাদে আমার প্রতিষ্ঠানে সময় দিয়ে থাকি।

সেখান থেকে বিলাশবাড়ী ইউনিয়নের ভগবানপুর কমিউনিটি ক্লিনিকে বেলা ১২টায় গিয়ে দেখা যায় সেটাও তালাবদ্ধ। সেখানকার সিএইচসিপি আইনুল হক মোবাইল ফোনে বলেন, আমি কিছু আগেই চলে এসেছি।
আধাইপুর ইউপির কাশিয়ারা কমিউনিটি ক্লিনিকে দেখা যায় সেটিও তালাবদ্ধ। সেখানকার সিএইচসিপি বিউটি বানু বলেন, আমি বদলগাছী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসেছি অফিসিয়াল কাজে।

বদলগাছী উপজেলা সিএইচসিপির সভাপতি জহুরুল ইসলাম বলেন, নিয়ম আছে কমিউনিটি ক্লিনিকগুলো সকাল ৯টা থেকে বিকাল ৩টা পর্যন্ত খোলা রাখতে হবে। কিন্তু ১২টার পর কোন রোগী না আসায় ক্লিনিকগুলো বন্ধ করে আমরা বাড়ি আসি।

স্থানীয় এলাকাবাসী বলেন, ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকগুলো বেশীরভাগ সময় বন্ধ থাকে। নিয়মিত খোলা না থাকার কারনে চিকিৎসাসেবা নিতে আসা মানুষ ফিরে যেতে বাধ্য হন।

এ বিষয়ে বদলগাছী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ কানিস ফারহানা বলেন, সকাল ৯টা থেকে ৩টা পর্যন্ত কমিউনিটি ক্লিনিকগুলো খোলা রাখার নিয়ম রয়েছে। কিন্তু যদি ঐ সময়ের আগে সিএইচসিপিরা বন্ধ রাখেন তাহলে জরুরীভাবে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে