সুজানগরে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

প্রকাশিত: জুন ৫, ২০২১; সময়: ৬:৩৫ pm |

নিজস্ব প্রতিবেদক, সুজানগর :  “ভিটামিন ‘এ’ খাওয়ান, শিশু মৃত্যুর ঝুঁকি কমান” প্রতিপাদ্যে সারাদেশের মত পাবনার সুজানগরেও ভিটামিন ‘এ’প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে। শনিবার সুজানগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এক শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাইয়ে এ ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন সুজানগর উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, সুজানগর পৌরসভার মেয়র রেজাউল করিম রেজা ও থানা অফিসার ইনচার্জ (ওসি) মিজানুর রহমান।

অনুষ্ঠানে হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার সেলিম মোরশেদ, ডাঃ আব্দুল্লাহ হেল বাকী, উপজেলা আওয়ামী লীগের সদস্য মাহমুদ্দুজ্জামান মানিক এবং সুজানগর প্রেসক্লাবের সাধারণ সম্পাদক এম এ আলিম রিপনসহ স্থানীয় বিভিন্ন পর্যায়ের ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান শাহীনুজ্জামান শাহীন বলেন, ভিটামিন সবার জন্য প্রয়োজন। তার মধ্যে ভিটামিন ‘এ’ গুরুত্বপূর্ণ। ভিটামিন ‘এ’ কেবল রাতকানা রোগ প্রতিরোধই করেনা, এর মাধ্যমে শিশু শারীরিক ও মানসিকভাবেও সুস্থভাবে বেড়ে উঠে। তার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। তবে একটি শিশুর জন্য মায়ের বুকের দুধ সবচেয়ে আদর্শ খাবার। পাশাপাশি দরকার অন্যান্য সুষম খাবার।

তিনি আরো বলেন, ভিটামিন ‘এ’ এর অভাবে কোনো শিশু যাতে দৃষ্টি না হারায়, একটি শিশুও যাতে পুষ্টিহীনতায় না ভোগে, সেই লক্ষ্যে সরকার দেশব্যাপী জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন পরিচালনা করছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ হাবিবুর রহমান জানান, এ কার্যক্রমের মাধ্যমে প্রতিবারের মতো এবারেও ৬ থেকে ১১ মাসের শিশুকে ১টি করে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাসের শিশুকে ১টি করে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হচ্ছে।

তিনি আরও জানান, সুজানগর পৌরসভাসহ উপজেলার ১০টি ইউনিয়নের ভ্র্যম্যমাণ কেন্দ্র সহ সর্বমোট ২৪৪টি কেন্দ্রের মাধ্যমে ৬ থেকে ১১ মাস বয়সী ৬ হাজার ৪৫৫ জন, এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী প্রায় ৪১ হাজার ৪১০ জনসহ প্রায় ৪৮ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। স্বাস্থ্যবিধি মেনে শনিবার (৫ জুন) থেকে শুরু হয়ে ক্যাম্পেইন চলবে ১৯ জুন পর্যন্ত।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে