সিরাজগঞ্জে বিশ্ব দুগ্ধ দিবস পালিত

প্রকাশিত: জুন ১, ২০২১; সময়: ৩:২১ pm |

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : সারা দেশের ন্যায়ে সিরাজগঞ্জে‌ বিশ্ব দুগ্ধ দিবস পালিত হয়েছে। “প্রতিদিন এক গ্লাস দুধ পান করুন, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করুন” এই শ্লোগানে সামনে রেখে মঙ্গলবার সকাল ১১টায় শহীদ এম মুনসুর আলী অডিটোরিয়ামে এই আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক ড. ফারুক আহম্মদ । এসময় জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা আলহাজ্ব ডাঃ মোঃ আক্তারুজ্জামান ভূইয়ার সভাপতিত্বে জেলা পুলিশ সুপার হাসিবুল আলম, জেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি এ্যাডঃ কে এম হোসেন আলী হাসান, জেলা আনসার ও ভিডিপি কমাডেন্ট মির্জা সিফাত- ই- খোদা, ডেইরী ফার্মার এসোসিশয়ন এর সভাপতি আব্দুস সামাদ ফকির, সাধারণ সম্পাদক মোঃ জহুরুল ইসলাম, ডাঃ আবু সাইদ প্রমূখ বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, সুষম খাদ্য বলতে দুধ কে বুঝায়। তাই সবাই চেষ্টা করে আমাদের সন্তান যেন থাকে দুধে ভাতে। সুস্থ সবল জাতি গড়তে প্রত্যেককে প্রতিদিন কমপক্ষে এক গ্লাস দুধ পান করতে হবে। কিন্তু বিদেশীদের বিভিন্ন ধরনের জুস খাই তার ভিতর অনেক কোমিক্যাল থাকে যা শরীর জন্য ক্ষতিকর। এগুলো পরিহার করে দুধ খাওয়া দরকার। আসুন আমরা অঙ্গিকার করি আজ থেকে নিজেরা সবাই দুধ খাওয়ার অভ্যাস গড়ে দুধ খাওয়ার জন্য অন্যদের উদ্বুদ্ধ করি।

বক্তারা আরো বলেন, বাংলাদেশের শিশুর বয়স বৃদ্ধির সাথে সাথে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন সঠিক ভাবে হয় না। কিন্তু যেসব শিশু জন্মের পর থেকে দুধ পান করে তাদের দৈহিক ও মস্তিষ্কের গঠন যথাযথভাবে সম্পন্ন হয়। দুধ হচ্ছে একটি সুষম খাদ্য । তাই প্রতিদিন এক গ্লাস দুধ খাওয়া প্রয়োজন। অনেক বছর দুধ না খাওয়া পর হঠাৎ দুধ খেলে পেটে খারাপ হবে। তাই সারা বছর একটু একটু করে দুধ খাওয়া দরকার ।

এসময় বেলকুচি সরকারি ভেটেনারি কলেজে ভারপ্রাপ্ত অধ্যক্ষ ডাঃ মোঃ লিয়াকত হোসেন, সদর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ হারুন অর রশিদ , ভেটেনারি সার্জন ডাঃ মোঃ এস এম মাহমুদুল হক, তাঁড়াশ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মোঃ সোহেল আলম খান, প্রাণি সম্পদ এসোসিশয়ন এর সভাপতি মোঃ মাহ্ মুদুল হাসান মুন্না, সাধারণ সম্পাদক জামাল হোসেন, সাংগঠনিক সম্পাদক মোঃ ইউসুফ আলী সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাগণ, ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়া সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে