নওগাঁয় করোনা সংক্রমণের হার বাড়ছে

প্রকাশিত: মে ৩০, ২০২১; সময়: ৭:৩৮ pm |

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : নওগাঁয় ঈদুল ফিতরের পর থেকে করোনা সংক্রমণের হার বেড়ে চলেছে। গত ১০ দিনে নওগাঁয় করোনা শনাক্তের হার ২৫ দশমিক ৯১ শতাংশ। এর মধ্যে গত বৃহস্পতিবার থেকে রোববার পর্যন্ত তিনদিনে ৯৫টি নমুনা পরীক্ষায় ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ চার দিনে করোনা শনাক্তের হার ৩৮ দশমিক ৯৪ শতাংশ।

করোনা সংক্রমণের হার বেড়ে যাওয়ায় নওগাঁসহ ৭ জেলায় লকডাউনের সুপারিশ করেছে স্বাস্থ্য অধিদপ্তরের বিশেযজ্ঞ কমিটি। তবে রোববার দুপুর পর্যন্ত এ সম্পর্কে এখন পর্যন্ত কোনো নির্দেশনা পাননি বলে জানিয়েছেন স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

নওগাঁ সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, নওগাঁয় গত বছরের ১৩ মে প্রথম একজনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সেই সময় থেকে গত শনিবার (২৯ মে) পর্যন্ত ১৫ হাজার ২৫৬ জনের নমুনা পরীক্ষায় ২ হাজার ২১৫ জনের করোনা শনাক্ত হয়েছে। এই হিসাবে জেলায় এ পর্যন্ত সংক্রমণের হার ১৪ দশমিক ৫১ শতাংশ। তবে পবিত্র ঈদুল ফিতরের পর থেকে নওগাঁয় করোনা সংক্রমণের হার বেড়ে চলেছে।

গত ২০ মে থেকে রোববার পর্যন্ত ৯ দিনে ৩৫৫ জনের নমুনা পরীক্ষা করে ৯২ জনের করোনা শনাক্ত হয়েছে। অর্থাৎ ১০ দিনে সংক্রমণের হার ২৫ দশমিক ৯১ শতাংশ। আর সর্বশেষ চার দিনে (গত বৃহস্পতিবার থেকে রোববার) ৯৫টি নমুনা পরীক্ষায় ৩৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এই হিসাবে তিন দিনে করোনা শনাক্তের হার ৩৮ দশমিক ৯৪ শতাংশ।

নওগাঁর সিভিল সার্জন এবিএম আবু হানিফ বলেন, ‘নওগাঁতে ঈদুল ফিতরের পর সংক্রমণ বেড়ে গেছে। এর মধ্যে করোনা শনাক্তের হার প্রতি দিনই বাড়ছে। এটা বেশ উদ্বেগের। এই অবস্থায় আমরা অ্যান্টিজেন পরীক্ষার ওপর বেশি জোর দিচ্ছে। মানুষকে মাস্ক ব্যবহার ও স্বাস্থ্যবিধি মেনে চলার বিষয়ে স্বাস্থ্য বিভাগ ও প্রশাসনের উদ্যোগে প্রচারণা চালানো হচ্ছে।’

নওগাঁয় লকডাউন ঘোষণার বিষয়ে নির্দেশনা এসেছে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এখন পর্যন্ত স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে কোনো নির্দেশনা আমরা পাইনি। তবে সংক্রমণের হার যেভাবে বাড়ছে, তাতে স্থানীয় স্বাস্থ্য বিভাগ লকডাউনের পক্ষে। নির্দেশনা আসলে প্রশাসনের সঙ্গে লকডাউন কার্যকরে আমরা সচেষ্ট থাকবো।’

  • 160
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে