জন্মদিনে ভালবাসায় সিক্ত হলেন রক্তের ফেরিওয়ালা মিজান

প্রকাশিত: মে ২৮, ২০২১; সময়: ৯:৫৫ pm |

নিজস্ব প্রতিবেদক, পত্নীতলা : নওগাঁর পত্নীতলার রক্তের ফেরিওয়ালা খ্যাত এ জেড মিজানের আজ ৪৪ তম জন্মদিন। দিনটি উপলক্ষে বিভিন্ন শ্রেণী-পেশার মানুষের শ্রদ্ধা ও ভালবাসায় সিক্ত হলেন মিজান।

আজ তাঁর জন্মদিন উপলক্ষে সকাল থেকেই আত্মীয়স্বজন, বন্ধু-বান্ধবসহ সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার মানুষ সরাসরি, সামাজিক যোগাযোগ মাধ্যম ও মুঠোফোনে ক্ষুদে বার্তায় তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। তার সুস্থতা ও দীর্ঘায়ু কামনা করছেন।

দিনটি উপলক্ষে শুক্রবার সন্ধ্যায় নজিপুর বাসস্ট্যান্ডের নওগাঁ রোডে রক্তদান সেবা কেন্দ্রে তাঁর বন্ধুবান্ধব, শুভানুধ্যায়ী শুভাকাঙ্খীরা মিষ্টি বিতরণ করেন। এসময় কেক কাটা ও দোয়া প্রার্থনা করেন তারা।

আকিব জাবেদ মিজান ১৯৭৭ সালের ২৮ মে উপজেলার নজিপুরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তার মা খোদেজা রহমান ও বাবা মৃত আব্দুর রহমান মাস্টার। তাঁর বাবা জীবদ্দশায় একজন শিক্ষানুরাগী ব্যক্তি ছিলেন।

রক্তের ফেরিওয়ালা খ্যাত আকিব জাবেদ মিজান নজিপুর বাসস্ট্যান্ড বণিক কমিটির বারবার নির্বাচিত সাধারণ সম্পাদক। ছোট বেলা থেকেই তিনি পরোপকারী। সব সময় চিন্তা করতেন মানুষের জন্য কিছু করতে। সেই চেতনা বুকে ধারণ করে মানুষের কল্যাণে নিজেকে ব্যস্ত রাখেন মিজান।

১৯৯৭ সালে কোন এক অসহায় পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তিকে নিজে রক্তদান করেন। সেই লোক সুস্থ হন। সেই ভাল লাগা থেকে ব্যক্তি উদ্যোগে শুরু হয় রক্ত সংগ্রহ করে দেওয়া। এখন পর্যন্ত এক হাজার ২০০ বেশি ডোনার এবং ৩ হাজার ১৭৮ ব্যাগ রক্তের ব্যবস্থা করে দিয়েছেন বিভিন্ন রোগীকে।

তার এ মহতী উদ্যোগে উপকৃত হয়েছেন এলাকা ও এলাকার বাইরের শত শত রোগী। সৃষ্টিকর্তার রহমতে তার সহযোগিতায় মুমূর্ষু রোগীরা প্রাণে বেঁচেছেন। তার এ রক্ত সেবা দেওয়াই এলাকার মানুষের কাছে তিনি রক্তের ফেরিওয়ালা হিসেবেই বেশি পরিচিত।

মিজান জানান, যারা তাকে শুভেচ্ছা জানিয়েছেন তাদের প্রতি তিনি কৃতজ্ঞ। তিনি সকলের কাছে দোয়া চেয়েছেন, যতদিন বেঁচে থাকবেন ততদিন তিনি এ কাজটি করে যেতে চান। তার লক্ষ্য ছিল ৩ হাজার ব্যাগ রক্ত সংগ্রহ করা। সেটি পূর্ণ হয়েছে। এবার তিনি স্বপ্ন দেখছেন ৩০ হাজার ব্যাগ রক্ত সংগ্রহের। সকলের সহযোগিতায় তিনি সফল হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন।

তিনি সকল সুস্থ ব্যক্তিকে রক্তদানে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। বৈশ্বিক করোনা মহামারিতে করোনা সংক্রমণ বিস্তার রোধে তিনি সকলকে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি ও সরকারি নির্দেশনা মেনে চলার আহবান জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে