আদমদীঘিতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ

প্রকাশিত: এপ্রিল ১৮, ২০২১; সময়: ৮:৫০ pm |

নিজস্ব প্রতিবেদক, আদমদীঘি : বগুড়ার আদমদীঘি উপজেলায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণের উদ্বোধন করা হয়েছে। রবিবার দুপুরে উপজেলা পরিষদ চত্বরে স্বাস্থ্যবিধি মেনে ও সামাজিক দূরত্ব বজায় রেখে স্বল্প পরিসরে বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উপজেলা কৃষিসম্প্রসারণ অফিসসূত্রে জানা গেছে, ২০২০-২১ অর্থ বছরে খরিপ-১/২০২১-২২ মৌসুমে উফশী আউশ আবাদ বৃদ্ধির নিমিত্তে প্রণোদনা কর্মসূচির আওতায় বিনামূল্যে কৃষকের মাঝে এই বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সীমা শারমিনের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আদমদীঘি উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব সিরাজুল ইসলাম খান।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার দিপ্তী রানী রায়। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্ত্র অধিকারী, কৃষি সম্প্রসারণ অফিসার আদুরী তমা, উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার আমির হোসেন, বিআরডিবি চেয়ারম্যান মিজানুর রহমান বাবু, উপ-সহকারী কৃষি কর্মকর্তা, কৃষকসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

উপজেলা কৃষি দপ্তর জানায়, এই বছর আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় মোট ৩৬০ জন কৃষককের মাঝে বীজ ও সার বিতরণ করা হয়। বিতরণকালে উপজেলার ১৯টি ব্লকের উপসহকারী কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। এসময় প্রত্যেক কৃষককে উফশী আউশ ধানের ৫ কেজি বীজ, ২০ কেজি ডিএপি ও ১০ কেজি এমওপি সার প্রদান করা হয়।

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মিঠু চন্দ্র অধিকারী বলেন, আউশ আবাদের মৌসুম চলমান। এ সময় কৃষকরা আউশ আবাদের জন্য বীজতলায় বীজ ফেলেন। যদিও করোনার কারণে লকডাউন চলমান, কিন্তু এর মধ্যেই স্বাস্থ্যবিধি মেনে উপকরণ কৃষকের হাতে তুলে দেয়ার ব্যবস্থা করা হয়েছে। আর কিছুদিন পরে দিলে কৃষকরা আউশ আবাদ করতে পারতেন না।

তিনি আরও বলেন, এই প্রণোদনা কর্মসূচির মাধ্যমে একদিকে যেমন আউশ ধানের আবাদ বৃদ্ধি পাবে, অন্যদিকে দেশের খাদ্য উৎপাদনের যে স্বয়ংসম্পূর্ণ অবস্থা তা বজায় থাকবে।

  • 50
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে