নওগাঁয় স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন

প্রকাশিত: মার্চ ২৬, ২০২১; সময়: ৬:০০ pm |

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ :  সারা দেশের ন্যায় নওগাঁয় নানা কর্মসূচির মধ্য দিয়ে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতীয় দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষ্যে শুক্রবার সূর্যোদয়ের সাথে সাথে শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পার্ঘ অপর্ণ, কুচকাওয়াজ, মুক্তিযোদ্ধা সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মসূচি পালিত হয়।

শুক্রবার প্রত্যুষে ৩১বার তোপধ্বনির মাধ্যমে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু হয়। সূর্যোদয়ের সাথে সাথে শহরের মুক্তির মোড়ে মুক্তিযোদ্ধা শহীদ স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করে বীর শহীদদের শ্রদ্ধা জানায় জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, জেলা আওয়ামী লীগসহ বিভিন্ন সরকারি দপ্তর, রাজনৈতিক ও সামাজিক সংগঠন। সকাল সাড়ে ৮টায় জেলা স্টেডিয়ামে কুচকাওয়াজ প্রদর্শন করেন পুলিশ, আনসার, গ্রাম পুলিশ ও রোভার স্কাউটের ছয়টি দল।

সকাল সাড়ে ১০টায় পুরাতন কালেক্টরেট চত্বর মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, অতিরিক্ত জেলা প্রশাসক উত্তম কুমার রায়। এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, জেলা প্রশাসক হারুন-অর-রশীদ। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, পুলিশ সুপার আব্দুল মান্নান মিয়া ও বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ নওগাঁ জেলা ইউনিটের সাবেক কমান্ডার হারুন-অল-রশিদ।

জেলা প্রশাসক হারুন-অর-রশীদ বলেন, ‘স্বাধীনতার পর বাংলাদেশ তলাবিহনী ঝুড়ি হিসেবে আখ্যায়িত করা হয়েছিল। বলা হয়েছিল এ দেশের স্বাধীনতা অর্থহীন হয়ে পড়বে। কিন্তু আজকে নিন্দুকের সে কথা ভ্রান্ত বলে প্রমাণ করেছে এ দেশের মানুষ। স্বাধীনতার ৫০ বছর পূর্তি উদ্যাপনের বছরে বাংলাদেশ উন্নয়নশীল দেশের কাতারে এসে পৌঁচেছে। মুক্তিযুদ্ধের চেতনা, বঙ্গবন্ধুর স্বপ্ন ও আদর্শকে ধারণ করে সরকারের পাশাপাশি দেশের জনগণ দেশপ্রেমে উজ্জীবিত হয়ে স্ব স্ব দায়িত্ব নিষ্ঠার সঙ্গে পালন করলে অচীরেই বাংলাদেশ সমৃদ্ধ দেশে পরিণত হবে।’

সন্ধ্যা সাড়ে ৬টায় জেলা স্কুল মাঠে অস্থায়ী মে  জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

  • 5
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে