মাথা গোঁজার নতুন ঠিকানা পাচ্ছেন আদিবাসী দম্পতি

প্রকাশিত: মার্চ ২২, ২০২১; সময়: ৯:০৪ pm |

নিজস্ব প্রতিবেদক, মান্দা : দীর্ঘদিন ধরে গরুর সঙ্গে একই ঘরে বসবাস করছেন আদিবাসী দম্পতি বিষ্টু পাহান ও পূর্ণিমা পাহান। নিজের জমিজমা বলতে কিছুই নেই। ছোট্ট একটি মাটির ঝুঁপড়ি ঘরের এককোণে গরু-বাছুর রেখে অপরকোণে স্বামী-স্ত্রী রাতযাপন করতেন। খাবারের থালা-বাসনসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্র স্তুপ আকারে রাখা হত বিছানার পাশে।

নওগাঁর মান্দা উপজেলার ভারশোঁ ইউনিয়নের কালিসফা গ্রামের দীঘিরপাড় আদিবাসী পল্লির বাসিন্দা তারা। অবশেষে মাথা গোঁজার ঠিকানা পাচ্ছেন অন্যের এক চিলতে জমিতে বসবাসরত এ দম্পত্তি।

সংশ্লিষ্ট সূত্র জানায়, সরকারের আশ্রয়ন প্রকল্পের আওতায় নির্মিত বাসগৃহের তালিকাভূক্ত করা হয়েছিল বিষ্টু পাহানকে। কিন্তু নিজস্ব এলাকা ছেড়ে অন্যত্র যেতে আগ্রহী ছিলেন না। এ কারণে তাকে পূনর্বাসন করা সম্ভব হয়নি। অবশেষে ইউএনও আব্দুল হালিমের ঐকান্তিক প্রচেষ্টায় কালিসভা আদিবাসী পল্লির দক্ষিণ পাশে সরকারি সম্পত্তিতে তাকে বাসগৃহ নির্মাণ করে দেয়া হচ্ছে। সোমবার বিকেলে এ নির্মাণ কাজের উদ্বোধন করেন ইউএনও আব্দুল হালিম। এ সময় উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম, স্থানীয় গণমাধ্যম কর্মিসহ ভূমি দপ্তরের কর্মচারীরা উপস্থিত ছিলেন।

স্থানীয়রা জানান, বিষ্টু পাহান ও পূর্ণিমা পাহান দম্পতির দুইছেলে ও একমেয়ে। বড়ছেলে উকিল পাহান বুদ্ধিপ্রতিবন্ধী। ছোটছেলে সুজন পাহান বিয়ে করে অন্যত্র বসবাস করছেন। মেয়ে বিজলী পাহানকেও বিয়ে দেয়া হয়েছে। বড়ছেলে উকিল পাহানকে নিয়ে এ দম্পতির বর্তমান সংসার। বিষ্টু পাহান স্থানীয় একটি ইটভাটায় শ্রমিকের কাজ করেন। তার সামান্য আয় দিয়েই চলে তিনজনের সংসার। একটি এনজিওর দেয়া গরু লালন পালন করেন স্ত্রী পূর্ণিমা পাহান। শরীরের অবস্থা ভাল না থাকায় অন্য নারীদের সঙ্গে শ্রমিকের কাজে যেতে পারেন না তিনি।

এদিকে পাকাবাড়ির নির্মাণ কাজ শুরু হওয়ায় বিষ্টু পাহান অনুভুতি ব্যক্ত করে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা হামাক নতুন বাড়ি তয়্যার কর‌্যা দ্যাওছে। এ্যাতে হামি খুব খুশি হচি।’ এসময় মান্দা উপজেলা প্রশাসনের প্রতিও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।

এ প্রসঙ্গে ইউএনও আব্দুল হালিম বলেন, সরকারের আশ্রয়ন প্রকল্পের আওতায় বিষ্টু পাহান বাসগৃহের তালিকাভূক্ত ছিল। কিন্তু অনাগ্রহের কারণে তাকে নতুন ঠিকানায় পূনর্বাসন করা সম্ভব হয়নি। মুজিববর্ষ উপলক্ষে মাননীয় প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে তাকে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মাণ করে দেয়া হচ্ছে।
তিনি আরও বলেন, ভূমি দপ্তরের সহায়তায় সরকারি সম্পত্তি চিহ্নিত করে বর্তমান ঠিকানার অদুরে নির্মিত হচ্ছে সেমিপাকা বাসগৃহ। এক সপ্তাহের মধ্যেই বিষ্টু পাহানকে নতুন ঠিকানায় পূনর্বাসন করা হবে।

  • 10
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে