চাঁপাইনবাবগঞ্জে জেলা ছাত্রলীগের উদ্যোগে বঙ্গবন্ধু’র জন্মশতবার্ষিকী উদযাপন 

প্রকাশিত: মার্চ ১৭, ২০২১; সময়: ১০:৩৩ pm |
নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১ তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস কেক কাটা, পুষ্পস্তবক অর্পণ, দোয়া মাহফিল ও আলোচনা সভার মধ্য দিয়ে উদযাপিত হয়েছে।
বাংলাদেশ ছাত্রলীগ, চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার আয়োজনে ১৭ মার্চ বুধবার সকালে পৌর এলাকার ২ নং ওয়ার্ডের শহীদ মনিমুল হক সড়কে অবস্থিত জেলা আওয়ামী লীগ কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা উত্তলন করা হয়।
আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও ৭৫ সালের ১৫ আগষ্ট শহীদদের আত্মার মাগফেরাত ও দেশ জাতির মঙ্গল কামনা করে দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
পরে বঙ্গবন্ধুর জন্মদিনের কেক কাটেন উপস্থিত নেতৃবৃন্দ। এরপর বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে মুজিব মঞ্চে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন জেলা ছাত্রলীগের ভারপ্রাপ্ত সভাপতি নাহিদ শিকদার ও সাধারণ সম্পাদক ডা. সাইফ জামান আনন্দসহ নেতৃবৃন্দ।
এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক এমপি আব্দুল ওদুদ, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব রুহুল আমিন, পৌর আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ্ব মোখলেসুর রহমান।
আরও উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ জেলা ছাত্রলীগের সহ-সভাপতি সাব্বির আহমেদ, ফয়সাল আহমেদ, আনোয়ার হোসেন, সহ-সভাপতি ফয়সাল আহমেদ তমাল, সহ-সভাপতি আলমগীর কবির ইউসুফ, সহ-সভাপতি নাজমুজ্জামান মাসুম, তুহিন, সাদি, সাফি, আসাদুজ্জামান আসাদ, রেজাউল করিমসহ অনেকে।
উল্লেখ্য, মুক্তিযুদ্ধের এই মহানায়ক ১৯২০ সালের এই দিনে ফরিদপুর জেলার তৎকালীন গোপালগঞ্জ মহকুমার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। শিশুকালে ‘খোকা’ নামে পরিচিত সেই শিশুটি পরবর্তী সময়ে হয়ে ওঠেন নির্যাতিত-নিপীড়িত বাঙালি জাতির মুক্তির দিশারি। গভীর রাজনৈতিক প্রজ্ঞা, আত্মত্যাগ ও জনগণের প্রতি অসাধারণ মমত্ববোধের কারণেই পরিণত বয়সে হয়ে ওঠেন বাঙালি জাতির অবিসংবাদিত নেতা।
শেখ মুজিবুর রহমান কিশোর বয়সেই সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। গোপালগঞ্জের মিশন স্কুলে অষ্টম শ্রেণিতে অধ্যয়নকালে তৎকালীন ব্রিটিশবিরোধী আন্দোলনে যোগদানের কারণে প্রথমবার কারাবরণ করেন।
১৯৬৬-এর ছয় দফা আন্দোলন, ১৯৬৯-এর গণ-অভ্যুত্থান এবং ১৯৭০ সালের ঐতিহাসিক নির্বাচন ও মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন বাংলাদেশ অর্জনের মাধ্যমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির অবিসংবাদিত নেতা হিসেবে পরিণত হন।
সদ্য স্বাধীন বাংলাদেশকে যখন অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে পরিচালিত করছিলেন, তখনই ১৯৭৫ সালের ১৫ আগস্ট একদল বিপথগামী সেনা কর্মকর্তার হাতে সপরিবারে নিহত হন তিনি।
  • 83
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে