নাটোরে ১৫ চিনিকল শ্রমিক কর্মচারী ও আখচাষী নেতৃবৃন্দের সমাবেশ

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১; সময়: ৩:২৫ pm |

নিজস্ব প্রতিবেদক, নাটোর : বাংলাদেশের চিনিশিল্প রক্ষার দাবিতে নাটোরে সমাবেশ করেছে ১৫টি চিনিকলের আখ চাষী ও শ্রমিক কর্মচারীরা। এই সমাবেশ থেকে চিনিকল রক্ষার দাবিতে আগামী ২৭ ফেব্রয়ারী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসুচির ঘোষনা দেওয়া হয়।

শনিবার সকালে এন এস সরকারী কলেজ মিলনায়তনে উত্তারাঞ্চাল আখ চাষী সমিতির সভাপতি অধ্যক্ষ ইব্রাহিম খলিলের সভাপতিত্বে আয়োজিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সাধরণ সম্পাদক ও সাংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।

প্রদান অতিথির বক্তৃতায় ফজলে হোসেন বাদশা বলেন, সুগার কর্পোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের লাগামহনণ দুর্নীতি ও কারখানার আধুনিকায়ন না হওয়ার কারনে আজ চিনি শিল্প ধ্বংসের দ্বারপ্রান্তে। সুগার কর্পোরেশন এবং বিজেএমসির কর্মকর্তাদের দুর্নীতির পাশাপাশি এক শ্রেণীর চিনি ব্যবসায়ীদের কারনে আজ দেশের ১৪টি চিনিকল লোকসানের মুখে। অথচ চিনিকলগুলোকে আধুনিকায়ন, নতুন প্রযুক্তি সংযুক্ত করা হয়নি।

তিনি বলেন চীন, জাপান থাইল্যান্ড চিনিকলগুলোকে আধুনিকায়নের প্রস্তাব দিলেও তা মানা হয়নি। তিনি অভিযোগ করেন, এক শ্রেণীর ব্যবসায়ী ও কর্মকর্তারা চিনিকল এবং পাটকলের সম্পদ আত্মসাতের জন্য ষড়যন্ত্র করে শিল্পকারখানাগুলোকে ধ্বংস করে দিচ্ছে। তিনি বলেন,রাষ্ট্রায়াত্ব চিনিকল বন্ধ নয়,আধুনিকায়ণ ও বহুমুখিকরনের মাধ্যমে চিনিশিল্প রক্ষা ও লাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তুলতে হবে। অন্যথায় আখ চাষী ও চিনিকল শ্রমিক কর্মচারীরা সংগ্রাম কমিটি করার মাধ্যমে ঐক্যবদ্ধভাবে কর্মসুচী ঘোষণা করবে।

অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন জাতীয় কৃষক সমিতির সাধারণ সম্পাদক আমিনুল ইসলাম গোলাপ, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি কামরুল আহসান. অ্যাডভোকেট লোকমান হোসেন বাদল,নাটোর জেলা শ্রমিক ফেডারেশনের আহবায়ক মিজানুর রহমান মিজান প্রমুখ।

এই সমাবেশে দেশের ১৫টি চিনিকলের শ্রমিক কর্মচারী ও আখচাষী নেতৃবৃন্দ অংশগ্রহন করেন। সভায় আখ চাষী রক্ষা সংগ্রাম পরিষদ গঠণ করে আগামী ২৭ ফেব্রুয়ারী দেশের চিনিকলগুলো রক্ষা, বন্ধ চিনিকল চালু সহ ৯দফা দাবীতে ঢাকাস্থ কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে অবস্থান কর্মসুচি পালনের ঘোষণা দেওয়া হয়।

  • 53
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে