মুজিববর্ষে পোরশায় বাড়ি পাচ্ছেন ৫৪ গৃহহীন পরিবার

প্রকাশিত: জানুয়ারি ২১, ২০২১; সময়: ৩:৪৮ pm |

নিজস্ব প্রতিবেদক, পোরশা : মুজিব শতবর্ষ উপলক্ষে নওগাঁর পোরশায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রদানকৃত ৫৪জন “ক” শ্রেণির ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছেন ৫৪টি বসতবাড়ি। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অর্থায়নে আশ্রয়ন প্রকল্প-২ এর আওতায় গৃহহীনদের এসব বসতবাড়ি নির্মাণ করে দেয়া হচ্ছে।

উপজেলা প্রশাসনের পরিচালনায় ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে বাড়িগুলির নির্মাণ কাজ। সংশ্লিষ্ট সূত্রে জানাগেছে, সরকারের মালীকানাধীন সম্পত্তিতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের ডিজাইন মোতাবেক এসব বসতবাড়ি নির্মাণ করেছেন স্থানীয় প্রশাসন। ১ লাখ ৭১ হাজার টাকা ব্যয়ে নির্মিত বাড়িগুলিতে থাকছে দু’টি শয়নকক্ষ, একটি টয়লেট, রান্নাঘর, কমনস্পেস ও একটি বারান্দা। প্রত্যেক পরিবারের জন্য আলাদা করে নির্মাণ করা হয়েছে এসব বাড়ি।

প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা দোস্তদার হোসেন জানান, উপজেলার নিতপুর ইউনিয়নে-৬টি, গাঙ্গুরিয়ায়-১০টি, ছাওড়ে-১৪টি, মশিদপুরে-১৪টি ও ঘাটনগরে-১০টি বাড়ি নির্মাণ করা হয়েছে। তিনি আরও জানান, সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের ডিজাইন অনুসরণ করে যথাযথভাবে বাড়িগুলির নির্মাণ কাজ সম্পন্ন করা হয়েছে। নির্মাণ কাজ সার্বক্ষনিক তদারকি করেছেন উপজেলা প্রশাসন। ইতিমধ্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডাঃ এনামুর রহমান ও সচিব মোঃ মোহসীন নির্মাণকৃত বাড়িগুলি পরিদর্শন করেছেন এবং নির্মাণ কাজ দেখে সন্তোষ প্রকাশ করেছেন বলে জানান। আর সঠিক সময়ের মধ্যে নির্মাণ কাজ সম্পন্ন হওয়ায় তিনি নিজেও সন্তোষ প্রকাশ করেন।

উপজেলা নির্বাহী অফিসার নাজমুল হামিদ রেজা জানান, খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি’র দিক নির্দেশনায় মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে এ উপজেলার ১২জন ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ১০জন ভিক্ষুক সহ ৫৪ ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দেওয়ার জন্য বাড়িগুলি নির্মাণ করা হয়েছে। তিনি আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিক্ষুক পুন:র্বাসন তহবীল হতে ১০জন ভিক্ষকের মধ্যে পূর্বে ৪ জনকে গবাদী পশু প্রদান করা হয়েছিল এবং ৬ জনকে বাড়ি হস্তান্তরের দিন গবাদীপশু প্রদান করা হবে।

তিনি জানান, শনিবার ২৩ জানুয়ারি দেশব্যাপি একযোগে এসব বসতবাড়ি হস্তান্তর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরই খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার এমপি ৫৪টি পরিবারের কাছে জমির দলিল ও অন্যান্য কাগজপত্র সহ একটি করে বাড়ি হস্তান্তর করবেন।

  • 26
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে