সাপাহারে মহিলা বিষয়ক কার্যালয়ে জনবল সংকট!

প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১; সময়: ৩:১৯ অপরাহ্ণ |
সাপাহারে মহিলা বিষয়ক কার্যালয়ে জনবল সংকট!

নয়ন বাবু, সাপাহার : নওগাঁ জেলার সাপাহার উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ে জনবল সংকট! এখানে নেই সচল তেমন কোনো যানবাহন ব্যবস্থা। (দুঃস্থ মহিলা উন্নয়ন কর্মসূচি (ভিজিডি), দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচি, মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রম, উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ (আইজিএ) প্রকল্প (চলমান), স্বেচ্ছাসেবী মহিলা সমিতি নিবন্ধন, জয়িতা নির্বাচন, বাল্যবিবাহ এবং নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কার্যক্রম, সচেতনতা বৃদ্ধি ও জেন্ডার সমতা মূলক কার্যক্রম, শিশুশ্রম নিরোধ ও পরীবিক্ষণ, মানবপাচার প্রতিরোধ কার্যক্রম এবং সরকারি নির্দেশনার আলোকে দিবস উদযাপন কার্যক্রম পরিচালনা করতে হয় উপজেলা মহিলা বিষয়ক কার্যালয় কে।

উপজেলা মহিলা বিষয়ক অফিসার আমিনা খাতুন জানান, ২০১৯-২০২০ ও ২০২০-২০২১ অর্থ বছরে দুঃস্থ মহিলা উন্নয়ন কর্মসূচির (ভিজিডি) আওতায় ৫৮৫৬ জন নারীকে নেয়া হয়েছে। দরিদ্র মায়ের জন্য মাতৃত্বকাল ভাতা প্রদান কর্মসূচির আওতায় ২০২০ সালে ৩০০ জন, সবমিলে ৮৭০ জনকে ভাতা দেয়া হয়েছে ও কার্যক্রম প্রক্রিয়া চলছে। মহিলাদের আত্ম-কর্মসংস্থানের জন্য ক্ষুদ্রঋণ কার্যক্রমে ২০২০ সালে ৫১ জন ও মোট ২২১ জনকে ক্ষুদ্রঋণ দেয়া হয়েছে। উপজেলা পর্যায়ে মহিলাদের জন্য আয়বর্ধক প্রশিক্ষণ (আইজিএ) প্রকল্প (চলমান) ২০১৯ সালে ২০০ জন এবং ২০২০ সালে ১৫০ জনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

৭ টি সমিতিকে স্বেচ্ছাসেবী মহিলা সমিতির নিবন্ধন দেয়া হয়েছে। প্রতি বছর ৫টি ক্যাটাগরিতে উপজেলার সকল (৬টি) ইউনিয়ন পরিষদ এলাকায় জয়িতা নির্বাচন করা হয়। এছাড়া সচেতনামূলক আরো ৫টি কাজ করতে হয় উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় কে। এসব কাজ আমি ও একজন মাত্র হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপার ভাইজারকে করতে হচ্ছে। এছাড়া আমাকে মহাদেবপুর উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের অতিরিক্ত দায়িত্ব পালন করতে হচ্ছে।

এখানে একটি মাত্র ফিফটি মোটরসাইকেল রয়েছে। সেটি অচল থাকায় কোনো কাজে আসে না এর আগে জনবল ও যানবাহনের চাহিদা দেয়া হয়েছে। আশা করছি, শিগগিরই জনবল ও যানবাহনের সমস্যার সমাধান হবে। মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপার ভাইজার একেএম মোবাশেখ হাসান জানান, এখানে ১ জন কর্মকর্তা, একজন হিসাব রক্ষক কাম ক্রেডিট সুপারভাইজার, একজন অফিস সহকারী, একজন প্রশিক্ষক এবং একজন অফিস সহায়কের পদ রয়েছে।

 

  • 4
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে