নাটোরে মতবিনিময় সভায় উপজেলা পরিষদকে কার্যকর করার দাবী

প্রকাশিত: জানুয়ারি ১৭, ২০২১; সময়: ৭:৩৫ pm |

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরের সকল উপজেলা পরিষদ চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যানরা উপজেলা পরিষদকে বেগবান করতে বিদ্যমান আইন কার্যকর করার দাবী জানিয়েছেন।

রোববার দুপুরে সদর উপজেলা পরিষদ মিলনায়তনে বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশনের ব্যানারে স্থানীয় সাংবাদিক ও বিশিষ্টজনদের সাথে আয়োজিত সভায় এই দাবী জানানো হয়। এসোসিয়েশনের নাটোর জেলা কমিটির সভাপতি ও লালপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান মোঃ ইসাহক আলী এই দাবীতে পাঁচ দফা উপস্থাপন করেন।

সভায় উপজেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি লালপুর উপজেলা পরিষদে চেয়ারম্যান মোঃ ইসাহক আলী বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রণীত মুক্তিযুদ্ধের চেতনায় সমৃদ্ধ সাংবিধানিক নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৯৮ সালে আইন প্রবর্তন করে ২০০৯ সালে অনুষ্ঠিত নির্বাচনের মাধ্যমে প্রশাসনিক একাংশ উপজেলা পরিষদ প্রবর্তন করেন।

এই পরিষদকে আরো কার্যকর করতে ২০১১ সালে উপজেলা পরিষদ আইনকে সংশোধন করে বর্তমান সরকার। তৃতীয় তফসিল দ্বারা উপজেলার ১৭টি বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও পরিষদের কার্যাবলী উপজেলা পরিষদের নিকট হস্তান্তর করা হয়। কিন্তুু দুঃখের বিষয়, আইনের নির্দেশনা এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের পুনঃ পুনঃ প্রজ্ঞাপনকে প্রায় এক যুগ অতিক্রান্ত হলেও উপজেলা পর্যায়ে কার্যকর করা হয়নি। নির্বাচিত উপজেলা পরিষদকে আইনের বিধান বলে কার্যকর করার মাধ্যমে জনবান্ধব উপজেলা পরিষদ গড়ে তোলার দাবী জানান তারা।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ উপজেলা পরিষদ এসোসিয়েশন কেন্দ্রীয় কমিটির সহ সভাপতি ও নাটোর সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলাম রমজান, এসোসিয়েশনের নাটোর জেলা কমিটির সাধারণ সম্পাদক ও সিংড়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ শফিকুল ইসলাম, গুরুদাসপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার হোসেন, বড়াইগ্রাম উপজেলা পরিষদ চেয়ারম্যান ডাঃ সিদ্দিকুর রহমান, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল সাকিব বাকি প্রমুখ।

  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে