চাঁপাইনবাবগঞ্জে বিজিবি ও ইউপি সদস্যের বিরুদ্ধে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন

প্রকাশিত: নভেম্বর ২৮, ২০২০; সময়: ৯:৫৮ অপরাহ্ণ |
চাঁপাইনবাবগঞ্জে বিজিবি ও ইউপি সদস্যের বিরুদ্ধে হয়রানির অভিযোগে সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক, চাঁপাইনবাবগঞ্জ : মিথ্যা ও বানোয়াট মাদক মামলা দিয়ে হয়রানির প্রতিবাদে বিজিবি ও এক ইউপি সদস্যদের বিরুদ্ধে সংবাদ সম্মেলনে হয়েছে চাঁপাইনবাবগঞ্জে।

শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের উত্তর চাঁদপুর এলাকাবাসীর আয়োজনে শনিবার সন্ধ্যায় জেলা শহরের বিশ্বরোড মোড়স্থ একটি অফিসে এ সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে ৫৯ বিজিবি ব্যাটলিয়নের নামোচাকপাড়া বিওপি’র নায়েক সুবেদার রেনু ও শাহবাজপুর ইউনিয়নের ৪নং ওয়ার্ড সদস্য অলিদ হাসানের বিরুদ্ধে মিথ্যা মাদক মামলা দিয়ে হয়রানির অভিযোগ করা হয়।

লিখিত বক্তব্যে উত্তর চাঁদপুর গ্রামের মুক্তিযোদ্ধা মো. মেসের আলীর ছেলে শাহরিয়ার কামাল ডালিম বলেন, দীর্ঘদিন ধরে পুলিশ, র‌্যাব ও মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরসহ বিভিন্ন আইনশৃঙ্খলা বাহিনীকে বিভিন্ন অবৈধ কার্যক্রম, মাদক পাচার, বিক্রি ও চোরাচালানের তথ্য দিয়ে সহায়তা করি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স নীতির আদর্শে উজ্জীবীত হয়ে কাজ করার ফলে এই এলাকার অনেক মাদকসেবী ও চোরাচালানকারীকে বিপুল পরিমান মাদকদ্রব্য ও অস্ত্র উদ্ধার করে আইন শৃঙ্খলা বাহিনী।

এরই ধারাবাহিকতায় গত প্রায় আড়াই মাস আগে ইউপি সদস্য অলিদ হাসানের জামাই ইসমাইলকে আজমতপুরে তার নিজ বাড়ি হতে জঙ্গি সন্দেহে অবৈধ অস্ত্রসহ আটক করে জেলা গোয়েন্দা পুলিশ।

এছাড়া প্রায় দুই মাস আগে ইউপি সদস্য অলিদ হাসানের ভাই জিয়াকে ৭’শ ৯১পিস ফেনসিডিলসহ একই ইউনিয়নের হঠাৎপাড়া হতে আটক করে র‌্যাব-৫ চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি দল। আমার তথ্যের ভিক্তিতে আইন শৃঙ্খলা বাহিনীর এই দুটি অভিযানের ঘটনা দেশের বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় গুরুত্ব দিয়ে প্রচার করে।

তিনি আরও বলেন, এই দুটি ঘটনায় ক্ষিপ্ত হয়ে ইউপি সদস্য অলিদ হাসান বিজিবি’কে ভুল তথ্য দিয়ে আমাদের গ্রামের বিভিন্ন নিরীহ মানুষের বিরুদ্ধে ৩টি মিথ্যা মাদক মামলায় ১৬জনকে আসামি করেছে। এসব মামলায় অযুহাতে ৫৯ বিজিবি ব্যাটলিয়নের নামোচাকপাড়া বিওপি’র নায়েক সুবেদার রেনুর নেতৃত্বে হয়রানি করার উদ্দেশ্য গত ২৭ অক্টোবর বিজিবি সদস্যরা শাহবাজপুর ইউনিয়নের শান্তিমোড় বাজার হতে রাত ১২ টার দিকে একই এলাকার সাদিকুল ইসলামের ছেলে শামীমকে আটক করে।

এগ্রো ব্যবসায়ী ও খামারী ডালিম আরো জানান, এসময় ২টি মোটরসাইকেল জব্দ করে বিজিবি। পরে গত ৪ নভেম্বর রাত সাড়ে ৯টার দিকে ভোলামারী ছিড়া বাজার এলাকায় আমার প্রতিবন্ধী বন্ধু শামীম ও মাসিদুলকে মারধর করে আটক বিজিবি সদস্যরা। এসময় ৩টি মোটরসাইকেল জব্দ করে তারা।

এমনকি গত ২৬ নভেম্বর দুপুর ২টার দিকে ৫৯ বিজিবি ব্যাটলিয়নের নামোচাকপাড়া বিওপি’র নায়েক সুবেদার রেনুর নেতৃত্বে ও উপস্থিতিতে আমার বাড়িতে হানা দেয় বিজিবি। এসময় ভাইকে মারধর করার পর বিজিবি সদস্যরা ২ বোতল মদ ও ৬ বোতল ফেনসিডিল রেখে দেয় বলে অভিযোগ করেন তিনি।

সংবাদ সম্মেলনে মুক্তিযোদ্ধা মেসের আলীর ছেলে শাহরিয়ার কামাল ডালিম বলেন, বিজিবি’র এই কর্মকান্ডের সিসি ক্যামেরার ভিডিও রয়েছে আমাদের কাছে। বিজিবি সদস্যরা এসব মিথ্যা ও বানোয়াট মামলায় চাঁদপুর এলাকার নিরীহ সরল মানুষের উপর অমানবিক নির্যাতন, মারধর ও হয়রানী করছে।

এমনকি ৫৯ বিজিবি’র অধিনায়ক ও অন্যান্য সদস্যরা রবিবার রাত ৯টা থেকে ১টার মধ্যে বাড়িতে না থাকলে আমার বাবা মুক্তিযোদ্ধা মেসের আলীকে আটক করবেন বলে হুমকি দিয়েছেন, এমন অভিযোগ করেন তিনি।

মিথ্যা মামলা ও হয়রানির অভিযোগ অস্বীকার করে মুঠোফোনে ৫৯ বিজিবি ব্যাটলিয়নের নামোচাকপাড়া বিওপি’র নায়েক সুবেদার রেনু জানান, মাদকসহ আটক একজনের কাছে পাওয়া স্বীকারোক্তিমূলক জবানবন্দি সূত্রে পাওয়া তথ্যে তাদের বিরুদ্ধে মামলা ও আটকের চেষ্টা করছে বিজিবি।

৫৯ বিজিবি ব্যাটলিয়নের অধিনায়ক লে. কর্ণেল মাহমুদুর রহমানের সাথে মুঠোফোনে যোগাযোগ করা হলেও তাকে ফোনে পাওয়া যায়নি।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের উত্তর চাঁদপুর এলাকার আব্দুর রাকিবের ছেলে মো. নয়ন আলী, মোজাহারের ছেলে ইসমাইল, ইসলাম আলীর ছেলে জুয়েল, জহরুল ইসলামের ছেলে নজরুলসহ আরও কয়েকজন এলাকাবাসী ও জেলায় কর্মরত বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে