ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপ-নির্বাচনে ভোট শুরু

প্রকাশিত: নভেম্বর ১২, ২০২০; সময়: ৯:৫৯ পূর্বাহ্ণ |
ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপ-নির্বাচনে ভোট শুরু

পদ্মাটাইমস ডেস্ক : ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপ-নির্বাচনে ভোটগ্রহণ শুরু হয়েছে। দুটি আসনেই ইভিএমে পদ্ধতিতে সকাল ৮টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ভোটগ্রহণ চলবে।

চলতি বছরের ঢাকা-১৮ আসনে সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহেরা খাতুন এবং সিরাজগঞ্জ-১ আসনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম মারা যাওয়ার পরে এই দুটি আসনে শূন্য ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। ২৮ সেপ্টেম্বর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

ঢাকা-১৮ আসনে সংসদ সদস্য হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয় প্রার্থী। তারা হলেন- আওয়ামী লীগের মোহাম্মদ হাবিব রহমান, বিএনপির এস এম জাহাঙ্গীর হোসেন, গণফ্রন্টের কাজী মো. শহীদুল্লাহ, বাংলাদেশ কংগ্রেসের ওমর ফারুক, জাতীয় পার্টির নাসির উদ্দিন সরকার এবং প্রগতিশীল গণতান্ত্রিক দলের মহিবুল্ল বাহার।

অপরদিকে সিরাজগঞ্জ-১ আসনে লড়ছেন শুধু আওয়ামী লীগ ও বিএনপি প্রার্থী। ভোটগ্রহণ উপলক্ষে শুধু নির্বাচনসংশ্লিষ্ট প্রতিষ্ঠান বন্ধ রয়েছে বলে জানিয়েছে জনপ্রশাসন মন্ত্রণালয়। বাকি সব অফিস খোলা থাকছে। তবে ভোটারদের ভোট দেয়ার সুযোগ দিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হয়েছে।

রাজধানীর উত্তরা, তুরাগ, উত্তরখান, দক্ষিণখান, বিমানবন্দর এবং খিলক্ষেত থানা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনে নিবন্ধিত ভোটার পাঁচ লাখ ৭৭ হাজার ১৮৮ জন। তাদের মধ্যে পুরুষ দুই লাখ ৯৬ হাজার ১৩৫ জন এবং নারী দুই লাখ ৮১ হাজার ৫৩ জন। এ আসনে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ১৪টি ওয়ার্ডে ভোটকেন্দ্র ২১৭টি এবং ভোটকক্ষ এক হাজার ৩৫৩টি।

উপ-নির্বাচন উপলক্ষে প্রয়োজনীয় সংখ্যক রিটার্নিং অফিসার এবং সহকারী রিটার্নিং অফিসার নিয়োগ করা হয়েছে। নির্বাচন পরবর্তী পরিস্থিতি মোকাবিলায় এ আসনে ১৩ নভেম্বর পর্যন্ত ১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং ১৪ নভেম্বর পর্যন্ত দুজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

এদিকে উপ-নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচনী এলাকায় যান চলাচলে বিধি-নিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন। বুধবার রাত ১২টা থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত নির্বাচনী এলাকায় সব ধরনের ট্রাক ও পিকআপ ভ‌্যান চলাচলে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। একই সঙ্গে মঙ্গলবার (১০ নভেম্বর) রাত ১২টা থেকে শুক্রবার (১৩ নভেম্বর) রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেলের চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। তবে সুনির্দিষ্ট ব্যতিক্রমী প্রেক্ষাপটে নির্ধারিত যানবাহন এই নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে