বদলগাছীতে মথুরাপুর ইউপির প্যানেল চেয়ারম্যানের আচরণবিধি লঙ্ঘন

প্রকাশিত: অক্টোবর ১৮, ২০২০; সময়: ২:০৩ অপরাহ্ণ |
বদলগাছীতে মথুরাপুর ইউপির প্যানেল চেয়ারম্যানের আচরণবিধি লঙ্ঘন

নিজস্ব প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছীতে মথুরাপুর ইউনিয়নের সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগীদের ভাতার কার্ড বাতিলের ভয়ভীতি দেখিয়ে ওই ইউপির চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থীর নির্বাচনীসভায় যেতে বাধ্য করার অভিযোগ উঠেছে।

শনিবার বিকেলে গোবরচাঁপাহাট উচ্চবিদ্যালয় মাঠে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মাসুদ রানার এ নির্বাচনীসভা অনুষ্ঠিত হয়েছে। এরআগে মথুরাপুর ইউপি দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মকবুল হোসেনের নির্দেশে গ্রামপুলিশেরা সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগীদের বাড়ি-বাড়ি গিয়ে নির্বাচনীসভায় উপস্থিত থাকার এই বার্তা পৌঁছে দিয়েছেন বলে অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় আওয়ামী লীগের দলীয় প্রার্থীর নির্বাচনীসভার এক দিন আগে শুক্রবারে স্বতন্ত্র প্রার্থী আব্দুল হাদী চৌধুরী রিটানিং ও উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছিলেন। এব্যাপারে তিনি রিটানিং কর্মকর্তার কাছ থেকে কোনো প্রতিকার পাননি বলে জানিয়েছেন।

রিটানিং কর্মকর্তার কাছে দেওয়া লিখিত অভিযোগ সূত্রে ও সরকারের বিভিন্ন সামাজিক নিরাপত্তা ভাতাভোগীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মথুরাপুর ইউনিয়নের বিধাবা, বয়স্ক, প্রতিবন্ধি, মাতৃকালীন, ভিজিডি ও ১০ টাকা কেজি দরে চাল প্রাপ্তির সুবিধাভোগী রয়েছে। মথুরাপুর ইউপির গ্রামপুলিশরা এসব সরকারি বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির সুবিধাভোগীদের বাড়ি-বাড়ি গিয়ে তাঁদেরকে ভাতার বই নিয়ে মথুরাপুর ইউপি পরিষদের চেয়ারম্যান পদে উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মাসুদ রানার শনিবারে বিকেলে গোঁবরচাপাহাট উচ্চবিদ্যালয় মাঠে অনুষ্ঠিত নির্বাচনীসভায় উপস্থিত থাকতে নিমন্ত্রণ জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক গ্রামপুলিশ বলেন, মথুরাপুর ইউপির দ্বায়িত্ব প্রাপ্ত চেয়ারম্যান মকবুল হোসেন। তিনি আমাদেরকে যে নির্দেশনা দিয়েছেন আমরা সেটি পালন করেছি।

সরেজমিনে গিয়ে শনিবার বিকেলে গোবরচাঁপা উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে দেখা গেছে, মথুরাপুর ইউনিয়ন পরিষদের উপনির্বাচনে আওয়ামী লীগের দলীয় প্রার্থী মাসুদ রানার নির্বাচনীসভা চলছিল। ওই নির্বাচনীসভায় নওগাঁ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল মালেক প্রধান অতিথি হিসেবে বক্তব্যে দিচ্ছিলেন। নির্বাচনীসভায় বিপুল সংখ্যক নারী-পুরুষের উপস্থিত ছিলেন। নির্বাচনীসভায় আসা অনেক বয়স্ক নারী-পুরুষেরা সঙ্গে স্ুিবধাভোগীর ভাতার বই এনেছিলেন। ভাতার বই সঙ্গে আনার কারণ জানতে চাইলে তাঁরা বলেন, আমাদেরকে ভাতার বই সঙ্গে আনতে বলেছিল। তাই ভাতার বই সঙ্গে এনেছি। সরকারি সুবিধা পাই সরকারি লোকের কথা না শুনলে হবে?।

স্বতন্ত্র প্রার্থী আব্দুল হাদী চৌধুরী বলেন, মথুরাপুর ইউপি পরিষদের দায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মকবুল হোসেনের নির্দেশে গ্রামপুলিশেরা ইউনিয়ন পরিষদের বিধাবা, বয়স্ক, প্রতিবন্ধি, মাতৃকালীন, ভিজিডি ও ১০ টাকা কেজি চালের সুবিধাভোগীদের বাড়িতে গিূেয় নৌকা প্রর্তীকে ভোট দেওয়ার জন্য চাপ দিচ্ছেন এবং তাঁদের শনিবার আওয়ামী লীগের দলীয় প্রার্থীর নির্বাচনীসভায় উপস্থিত থাকতে বলেন। সুবিধাভোগীরা যদি নৌকায় ভোট না দেয় আর শনিবারের বিকেলের গোঁবরচাপাহাট উচ্চবিদ্যালয় মাঠে নির্বাচনীসভায় উপস্থিত না হয় তাহলে ভাতা বন্ধ করে ঐ ভাতার কার্ড কেড়ে নেওয়ার হুমকি দিয়েছে। আমি আওয়ামী লীগের দলীয় প্রাথীর নির্বাচনীসভার এক দিন আগে এসব কথা জানিয়ে রিটানিং কর্মকর্তার কাছে লিখিত অভিযোগ দিয়েছিলাম। এতে কোনো সাড়া পাইনি। এতে অবাধ,সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠিত নিয়ে সংশয় প্রকাশ করছি।

মথুরাপুর ইউপির দ্বায়িত্বপ্রাপ্ত চেয়ারম্যান মকবুল হোসেন বলেন, আমি ব্যাক্তিগত ভাবে আওয়ামীলীগ করি আমাকে আমার দলের জেলা ও উপজেলা পর্যায়ের নেতারা যেভাবে নির্দেশনা দিয়েছিলেন। আমি ঠিক সেভাবেই কাজ করেছি। আমি বুঝতে পারিনি।

এ বিষয়ে বদলগাছী উপজেলার রিটার্নিং ও নির্বাচন অফিসার শফি উদ্দীন শেখ বলেন, আমি অভিযোগ পাওয়ার পর পরই দ্বায়িত্ব প্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট , উপজেলা নির্বাহী অফিসার ও থানা অফিসারকে বিষয়টি অবহিত করেছি।
এ বিষয়ে বদলগাছী থানার অফিসার ইনর্চাজ চৌধুরী যোবায়ের আহাম্মদ এর সাথে কথা বলার জন্য মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেননি।

দ্বায়িত্ব প্রাপ্ত এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট আসমা খাতুন বলেন, আমার কাছে কোন প্রার্থী অভিযোগ দেননি। তবে বদলগাছী উপজেলার রিটার্নিং ও উপজেলা নির্বাচন কর্মকর্তা আমাকে বিষয়টি জানিয়েছে।

স্বতন্ত্র প্রার্থী আব্দুল হাদী চেীধুরী টিপু এই মথুরাপুর ইউনিয়ন পরিষদে তিন তিন বার ইউপি চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন। তিনি উপজেলা বিএনপির সাবেক সাধারন সম্পাদক। তিনি বর্তমান ইউপি পরিষদের উপ-নির্বাচনে দলীয়ভাবে কোন মনোনয়ন চাননি।
বদলগাছী নির্বাচন অফিস সূত্রে জানা যায়, মথুরাপুর ইউপি পরিষদে চেয়ারম্যান পদে আগামী ২০ অক্টোবর ভোট গ্রহণ। গত ৪ অক্টোবর প্রর্তীক বরাদ্দের পর থেকে এই ইউনিয়নে চেয়ারম্যান প্রার্থীরা প্রচার-প্রচারণা চালাচ্ছেন।

  • 237
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে