খাদ্যভাতা ও ভুয়া কমিটি বাতিলসহ ১১ দফা বাস্তবায়নের দাবীতে শ্রমিকদের কর্মবিরতির ঘোষণা

প্রকাশিত: সেপ্টেম্বর ১৯, ২০২০; সময়: ৭:৪৯ অপরাহ্ণ |
খাদ্যভাতা ও ভুয়া কমিটি বাতিলসহ ১১ দফা বাস্তবায়নের দাবীতে শ্রমিকদের কর্মবিরতির ঘোষণা

নিজস্ব প্রতিবেদক, সিরাজগঞ্জ : আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে নৌযান শ্রমিকদের খাদ্যভাতা ও বাঘাবাড়িতে গঠিত ভুয়া কমিটি বাতিল সহ ১১ দফা বাস্তবায়ন করতে হবে। তা না হলে তারা আগামী ৩ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে দেশব্যাপী লাগাতার কর্মবিরতি কর্মসূচি শুরুর অচিরেই ঘোষণা আসছে বলে জানান বাঘাবাড়ি নৌযান শ্রমিকরা।

তারা আরো জানান, কেন্দ্রীয় কমিটির নের্তৃবৃন্দ ঢাকায় এক সমাবেশের মাধ্যমে এ ঘোষণা দিবেন। এ জন্য সকল নৌযান শ্রমিককে তারা প্রস্তুত থাকতে বলেছেন। শনিবার সকাল সোয়া ১০টার দিকে সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার বাঘাবাড়ি নৌবন্দরে অবস্থিত বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন কার্যালয়ে অনুষ্ঠিত এক বিশাল প্রস্তুতিমূলক সমাবেশে বক্তব্য দানকালে নৌযান শ্রমিকরা এ কথা বলেন।

বাঘাবাড়ি নৌযান শ্রমিক ফেডারেশন আয়োজিত এ সমাবেশে সভাপতিত্ব করেন, বাঘাবাড়ি নৌযান শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সভাপতি জামশেদ আহমেদ। এতে বক্তব্য রাখেন, বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুল ওয়াহাব মিয়া,বাহার উদ্দিন, আব্বাস মোল্লা, মনিরুল ইসলাম, মো: রুবেল হোসেন, সাইফুল ইসলাম, আজগর আলী, আজিম উদ্দিন, সবুজ মিয়া, সোহাগ হোসেন প্রমুখ।

বক্তারা বলেন, বেতন বৃদ্ধি, খাদ্যভাতা প্রদান, বাল্কহেড সহ সকল নৌযানে সন্ত্রাস, চাঁদাবাজি ও ডাকাতি বন্ধ, ২০১৬ সালের ঘোষিত বেতন স্কেলের পূর্ণ বাস্তবায়ন, ভারতগামী নৌযান শ্রমিকদের ল্যান্ডিং পাশ প্রদান ও হয়রানি বন্ধ, কর্মস্থলে দূর্ঘটনায় নিহত নৌযান শ্রমিকদের ১০ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ প্রদান,নৌযান শ্রমিকদের নিয়োগপত্র,পরিচয়পত্র,সার্ভিসবুক প্রদান, ভুয়া শ্রমিক দিয়ে গঠিত বাঘাবাড়ি নৌযান শ্রমিক কর্মচারি ইউনিয়নের ভুয়া কমিটি বাতিল, সামাজিক নিরাপত্তা নিশ্চিত করণ, নদীর সঠিক নাব্য রক্ষা, মার্কা, বয়া, বাতি প্রয়োজন অনুযায়ী স্থাপন।

তাদের এ ১১ দফা চুক্তি আগামী ৩০ সেপ্টেম্বেরের মধ্যে নৌযান মালিকদের পক্ষ থেকে বাস্তবায়ন করতে হবে। তা না হলে তারা আগামী ৩ অক্টোবর রাত ১২টা ১ মিনিট থেকে দেশব্যাপী লাগাতার কর্মবিরতি কর্মসূচি পালন শুরু করবে। এ জন্য সকল নৌযান শ্রমিককে প্রস্তুত থাকতে বলা হয়েছে। বক্তারা আরো বলেন, বাঘাবাড়িতে তাদের আন্দোল সংগ্রাম দমাতে একটি মহল অপতৎপরতা শুরু করেছে।

এরই অংশ হিসাবে তারা ভুয়া নৌযান শ্রমিক দিয়ে বাঘাবাড়ি নৌযান শ্রমিক কর্মচারি ইউনিয়ন নামের একটি ভুয়া সংগঠন খুলে ভুয়া কমিটি গঠন করেছে। ওই কমিটির সদস্যদের কেউই নৌযান শ্রমিক নয়। তারা কোনদিনও নৌযান শ্রমিক ছিল না। প্রকৃত নৌযান শ্রমিকদের বিভ্রান্ত করতে এ ধরণের ভুয়া কমিটি গঠন করা হয়েছে। এ নিয়ে নৌযান শ্রমিকদের মধ্যে তীব্র উত্তেজনা ও অসোন্তষ বিরাজ করছে। তাই দ্রুত সময়ের মধ্যে এ ভুয়া কমিটি বাতিল করতে হবে। তা না হলে যে কোন সময় দু‘পক্ষের মধ্যে হামলা সংঘর্ষের আশংকা রয়েছে। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট প্রশাসনকে দ্রুত ব্যবস্থা নিতে অনুরোধ জানানো হচ্ছে। তা না হলে ঘোষিত সময়ে কর্মসূচি দিয়ে সারা দেশে নৌ চলাচল বন্ধ করে দেওয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে