নওগাঁয় প্রভাবশালী প্রতিবেশীদের চাপে পানি না পেয়ে কষ্টে ভুগছে ৬ পরিবার

প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০২০; সময়: ৬:৩৯ অপরাহ্ণ |
নওগাঁয় প্রভাবশালী প্রতিবেশীদের চাপে পানি না পেয়ে কষ্টে ভুগছে ৬ পরিবার

নিজস্ব প্রতিবেদক, মহাদেবপুর : পানির অপর নাম জীবন। জীবনের জন্য পানি অপরিহার্য একটি উপাদান। মানুষের জীবনে প্রতিনিয়ত নানা ক্ষেত্রে পানির প্রয়োজন পড়ে। পানি ছাড়া মানুষ, পশুপাখি, গাছপালা কোনো কিছুই বাঁচতে পারে না। বিশুদ্ধ পারি সরবরাহের জন্য প্রতিবছর জনসাধারণের সুবিধার্থে সরকার কোটি কোটি টাকা ব্যয়ে টিউবয়েল বসিয়ে দিয়ে বিশুদ্ধ পানি সরবাহের ব্যবস্থা করছেন।

কিন্তুু নওগাঁর মহাদেবপুর উপজেলার উত্তরগ্রাম ইউপি চেয়ারম্যান ও থানা পুলিশের রহস্যজনক ভূমিকায় ৬টি পরিবারের বৃদ্ধ-শিশুসহ প্রায় ৩০ জন সদস্য তিন মাসেরও অধিক সময় ধরে চরম পানি কষ্টে ভুগছেন।

তারা জানান, দীর্ঘ ৩ মাসেরও অধিক সময় ধরে বাড়ি থেকে প্রায় ২০০ মিটার দুরের অন্য একটি টিউবয়েল থেকে পানি নিয়ে এসে অতি কষ্টে জীবন যাপন করছেন।

উপজেলার উত্তরগ্রাম ইউনিয়নের উত্তরগ্রাম পুরাতন হাটখোলার মৃত সাহেব আলীর পুত্র মোঃ ইসমাইল হোসেনের (৯০) বাড়িতে সরেজমিনে গিয়ে দেখা যায়, তিনি তার ৫ পুত্র ও ১ কন্যা ও তাদের পরিবার পরিজনসহ প্রায় ৩০জন সদস্য নিয়ে বসবাস করছে। সেখানে তাদের বাড়ির আঙিনায় প্রায় ৪৫ বছর পূর্বে স্থাপন করা একটি টিউবয়েল আছে। যে টিউবয়েলটির পানি ব্যবহার করে ওই ৬টি পরিবারের শিশু-বৃদ্ধসহ প্রায় ৩০ জন সদস্য। টিউবয়েলের আসেপাশে খোলা আকাশের নিচে প্রত্যেক পরিবারের আলাদা আলাদা চুলায় কেউবা রান্নায়, কেউবা রান্নার জোগাড়ে ব্যস্ত।

রান্নার কাজে সবচেয়ে প্রয়োজনীয় পানির টিউবয়েলটি নষ্ট। তাই তাদেরকে রান্নাসহ প্রয়োজনীয় সকল কাজের জন্য পানি আনতে হচ্ছে প্রায় ২০০ মিটার দুরের অন্যের টিউবয়েল থেকে।

তারা জানান, পূর্ব শত্রুতার জের ধরে প্রায় মাস তিনেক আগে তারা সবাই ঘুমিয়ে পড়লে রাতের কোনো এক সময় প্রতিবেশী মোঃ খলিল, আফজাল হোসেন, উভয় পিতা মৃত তাহের মন্ডল, রুবেল পিতা মৃত রমজান আলী, রহিমা বেওয়া স্বামী মৃত রমজান আলী, বেলুন স্বামী খলিল পরিকল্পিতভাবে টিউবয়েলের পাইপে বালু ভরে দিয়ে ্িটউবয়েলটি অকেজো করে দেয়। সকালে টিউবয়েলে পানি না ওঠায় মেরামত করতে গেলে প্রতিপক্ষরা জমিটি তাদের দাবী করে লাঠিসোটা নিয়ে হামলা করতে আসে। বাদীপক্ষের লোকজন ভীত-সন্ত্রস্ত হয়ে টিউবয়েল মেরামত করতে না পেরে ইউপি চেয়ারম্যান আবিদ হোসেন সরকার, মহাদেবপুর থানায় এবং পুলিশ সুপার, নওগাঁ বরাবর আবেদন করেন।

মাননীয় পুলিশ সুপার অভিযোগটি গ্রহণ না করে টিউবয়েলটি ব্যবহার উপযোগি করে দেয়ার জন্য মহাদেবপুর থানাকে মৌখিক নির্দেশ প্রদান করেন। এর প্রেক্ষিতে মহাদেবপুর থানার এস আই মোঃ এমদাদুল হক কয়েকবার ঘটনাস্থল পরিদর্শন করলেও রহস্যজনক কারণে আজও টিউবয়েলটি ব্যবহার উপযোগি হয়নি। এলাকাবাসী জানান, অতি দ্রুত টিউবয়েলটি মেরামত বা ব্যবহার উপযোগী করে দিয়ে এর সমাধান করা হোক।

প্রতিপক্ষ পক্ষের রুবেল মোবাইল ফোনে এ প্রতিবেদককে সংবাদটি প্রকাশ না করার জন্য অনুরোধ জানান।

তিনি জানান, বাড়ির ওই অংশটি তাদের, তারা ওই অংশে কোনো ভাবেই টিউবয়েল পুঁততে দেবেন না। ৪০ বছর ধরে সেখানে টিউবয়েল আছে স্বীকার করে বলেন, আগে ছিলো এখন আর দিব না। ওই স্থানে টিউবয়েল পুঁতলে আমাদের খুব ক্ষতি হয়ে যাবে।

এ বিষয়ে জানতে চাইলে মহাদেবপুর থানার এস আই মোঃ এমদাদুল হক জানান, অভিযোগ পেয়ে আমরা ঘটনাস্থল পরিদর্শন করেছি। সেখানে কয়েকবার যাওয়ার পর এবং থানায় ডেকে নিলে খলিল গং জমিটি তাদের দাবী করছে। কিন্তুু ৪০ বছর ধরে ওই স্থানে টিউবয়েল থাকার কারণে সেখানে টিউবয়েল দিতে বাঁধা দেবেনা মর্মে অঙ্গিকার করলেও বারবার বাঁধা প্রদান করে আসছে। সেখানে ৪০ বছর ধরে ব্যবহৃত টিউবয়েলটি প্রতিপক্ষের কেউ বা তৃতীয় পক্ষ বালূ দিয়ে নষ্ট করে থাকতে পারে। উত্তরগ্রাম ইউপি চেয়ারম্যান হাজী আবিদ সরকার জানান, তিনি ঘটনাস্থল পরিদর্শন করে মিমাংশা করার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন।

  • 28
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে