মুজিববর্ষ উপলক্ষে সুজানগরে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২০; সময়: ৯:১৫ অপরাহ্ণ |
মুজিববর্ষ উপলক্ষে সুজানগরে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, সুজানগর : প্রধানমন্ত্রী ও আওয়ামীলীগ সভানেত্রী জননেত্রী শেখ হাসিনার নির্দেশে ও মুজিববর্ষ উপলক্ষে “মুজিব বর্ষের আহ্বান, তিনটি করে গাছ লাগান” এই স্লোগানকে সামনে রেখে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে। সুজানগর উপজেলার সাগরকান্দি ইউনিয়ন পরিষদের উদ্যোগে এই কর্মসূচি পালিত হয়।

সোমবার ০৭ সেপ্টেম্বর সাগরকান্দির সুইসগেট এলাকায় এ বৃক্ষরোপণ ও বিতরণ কর্মসূচীর উদ্বোধন করেন পাবনা জেলা আওয়ামী লীগের সহ সভাপতি আলহাজ্ব তোফাজ্জল হোসেন চৌধুরী। সাগরকান্দি ইউপি চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক শাহীন চৌধুরীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ আওয়ামী লীগ সুজানগর উপজেলা শাখার সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব আব্দুল ওহাব।

অনুষ্ঠানে সুজানগর উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি ও দুলাই ইউপি চেয়ারম্যান সিরাজুল ইসলাম শাহজাহান, সুজানগর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল কাদের রোকন, সুজানগর উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান মোছাঃ মর্জিনা খাতুন, এ্যাডভোকেট শাহজাহান আলী মন্ডল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আব্দুল হাই, বীর মুক্তিযোদ্ধা আবুল হোসেন, জেলা পরিষদ সদস্য শামছুর রহমান, জেলা পরিষদের সংরক্ষিত সদস্য লিপি খাতুন, ভাঁয়না ইউপি চেয়ারম্যান আমিন উদ্দিন, আহম্মদপুর ইউপি চেয়ারম্যান কামাল হোসেন মিয়া, তাঁতীবন্দ ইউপি চেয়ারম্যান আব্দুল মতিন মৃধা, রাণীনগর ইউপি চেয়ারম্যান জিএম তৌফিকুল আলম পিযুষ, এন এ কলেজের অধ্যক্ষ আলমগীর হোসেন, সাবেক অধ্যক্ষ আব্দুল হালিম, সুজানগর সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক আলহাজ আব্দুল জব্বার, বাংলাদেশ শিক্ষক সমিতি পাবনা জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল কাদের, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদ সুজানগর উপজেলা শাখার সাধারণ সম্পাদক তরিৎ কুমার কুন্ডু, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক আজিজুর রহমান, শিক্ষা বিষয়ক সম্পাদক ইউনুস আলী বাদশা, ধর্ম বিষয়ক সম্পাদক হেলাল উদ্দিন, সুজানগর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মিলন, ভায়না ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান, সাতবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আমজাদ হোসেন খোকন, সাধারণ সম্পাদক কামরুজ্জামান দয়াল, মানিকহাট ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিউল ইসলাম শফি, নাজিরগঞ্জ ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আব্দুস ছাত্তার প্রাং, সাগরকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক সরদার তোফায়েল আহমেদ, রাণীনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদুল হক, দুলাই ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি রেজাউল করিম বাচ্চু, সাধারণ সম্পাদক আব্দুল মালেক মাষ্টার, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক সাইদুর রহমান সাইদ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ তুষার সহ উপজেলা ও ইউনিয়ন আওয়ামীলীগের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী এবং সুশীল সমাজের প্রতিনিধিগন উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগ সুজানগর উপজেলা শাখার সভাপতি ও পৌর মেয়র আলহাজ্ব আব্দুল ওহাব বলেন প্রকৃতির অমূল্য ও প্রধান সম্পদ হচ্ছে বৃক্ষ, পৃথিবীকে বসবাসের উপযোগী করতে ও প্রাকৃতিক বিপর্যয়ের করাল গ্রাস থেকে দেশকে রক্ষা করতে বৃক্ষরোপণের কোন বিকল্প নেই। তাই মুজিবশতবর্ষে বৃক্ষরোপণ কার্যক্রমের মাধ্যমে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানের আশপাশে, উঁচ-নিচু পতিত জমি, রাস্তার পাশে, নদীর পাড়ে সকলকে গাছ লাগাতে হবে। তিনি বলেন সৃষ্টির বুকে প্রাণিকূলের বেঁচে থাকার পেছনে বৃক্ষের রয়েছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা।

বৃক্ষ মূলত পরিবেশ, আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। বন্যা, খরা, ঝড়, টর্নেডো, জলোচ্ছ্বাস, ভূমিক্ষয়, জলবায়ু পরিবর্তন, শব্দদূষণ, মাটি দূষণ, পানি দূষণ, বায়ু দূষণ প্রতিরোধ করে। একটি গাছ আমাদের প্রাকৃতিক পরিবেশকে যেমন সুন্দর রাখে, তেমনি দেয় অক্সিজেন, দেয় সুশীতল ছায়া। তাছাড়া একটি গাছ কালের সাক্ষী হয়ে থাকে অনেক বছর।

গাছগুলো বড় হলে উপজেলার মানুষদের নজর কাড়বে ও সৌন্দর্য বৃদ্ধি করবে বলেও জানান তিনি। এ সময় তিনি বলেন মুজববর্ষে সবাইকে ৩টি করে গাছ লাগাতে হবে। সেটা নিজের জায়গায় হোক বা নিজের জায়গা না পেলে যেখানেই হোক, রাস্তার পাশে হলেও তিনটি করে গাছ লাগাতে হবে। শুধু গাছ লাগালেই হবেনা। গাছের পরিচর্যাও করতে হবে।

 

  • 172
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে