নওগাঁর মান্দায় গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসুচির আওতায় বাসগৃহ নির্মান

প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০২০; সময়: ৬:১৭ অপরাহ্ণ |
নওগাঁর মান্দায় গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ কর্মসুচির আওতায় বাসগৃহ নির্মান

আরিফুল হক সোহাগ, নিজস্ব প্রতিবেদক, নওগাঁ : নওগাঁর মান্দা উপজেলাতে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর) কর্মসুচির আওতায় গৃহহীনদের মাঝে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান প্রকল্প বাস্তবায়িত হয়েছে । ২০১৯-২০২০ অর্থ বছরে জেলার মান্দা উপজেলার ২০ (বিশ) জন যা ৫৯ লক্ষ ৯৭হাজার ২শত টাকা ব্যয়ে অসহায় গৃহহীনদের মাঝে গ্রামীন অবকাঠামো রক্ষণাবেক্ষণ (টি আর) কর্মসুচির আওতায় নির্মিত হয়েছে।

উপকারভোগীরা তাদের নিজ জমিতে দুর্যোগ সহনীয় বাসগৃহ সরকারের কাছে থেকে পেয়ে বর্তমান সরকারের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন। দীর্ঘদীন অচল বাসগ্রহ এবং জমি আছে কিন্তুু গৃহ নির্মান করতে পারছেন না এ ভাবে বসবাস করতে থাকা পরিবারগুলোকে সরকার নিজ খরচে গৃহ নির্মান করে দেওয়া তারা অনেক উপকৃত হয়েছেন বলে জানিয়েছেন।

জেলার মান্দা উপজেলার নুরুল্যাবাদ ইউনিয়নের গোয়াল মান্দা মনকশা গ্রামের উপকারভুগি শহিদুল ইসলাম জানান, চারজনের পরিবার নিয়ে তার বসবাস করতে অনেক কস্ট সহ্য করতে হয়েছিলো। বৃষ্টি, রোদ এবং শীতের সময়ের বিগত দিনের বিপর্যয়ের কবল থেকে এবার তারা রক্ষা পেয়েছেন। তার স্বামী একজন দিন মজুর। পরিবারের দৈনন্দিন খারচ যোগাতে তার অনেক কস্ট সহ্য করতে হয়।

ভাঙ্গা বাড়ি মেরামত করার চিন্তা ভাবনা করেও পরিবারের অভাব অনটনের কারনে তা হয়ে ওঠেনি। সরকারি ভাবে দরখাস্ত করবার পর তারা বাড়ি পরিদর্শন শেষে তাদের বাড়ি নতুন করে নির্মান করে দিয়ে যান। এতে করে বদলগাছি উপজেলা প্রশাসন এবং সরকারের প্রতি তারা এবং তাদের পরিবার অনেক কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এদিকে, মান্দা উপজেলাতে ২০টি অসহায় গৃহহীন পরিবারের মাঝে গৃহনির্মান প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল হালিম বলেন সরকারী প্রকল্পের আওতায় উপজেলায় গৃহহীন পরিবারের মাঝে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান প্রকল্প বাস্তবায়িত হয়েছে। সচ্ছ পর্যবেক্ষন এবং সঠিক তদারকিতে নির্মান ব্যয় নিশ্চিত করার কাজ ইতিমধ্যে শেষ হয়েছে। উপকারভোগীরা নতুন বাসগৃহ পেয়ে উপজেলা প্রশাসন এবং সরকারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

তিনি বলেন, বর্তমান সরকার সাধারণ মানুষের কাজ করে যাচ্ছে। তারই ধারবাহিকতায় উপজেলায় ২০টি পরিবার নতুন করে বাসগৃহ পেয়েছেন। এতে করে সরকার তার কাজের মধ্যদিয়ে নিজ গতিতে এগিয়ে যাচ্ছে এবং সাধারণ মানুষ সরকারি সুযোগ সুবিধা গ্রহন করছে। সঠিক সময়ে প্রকল্প বাস্তবায়ন হওয়ায় উপজেলা প্রকল্প ব্যস্তবায়ন কর্মকর্তা এবং কর্মচারিবৃন্দের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন।

উপজেলার গৃহহীন পরিবারের মাঝে দুর্যোগ সহনীয় বাসগৃহ নির্মান প্রকল্প বাস্তবায়ন প্রসঙ্গে মান্দা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিম বলেন, উপকারভুগীরা উপজেলায় আবেদন করার পরিপেক্ষিতে উপজেলা প্রশাসন তাদের গৃহনির্মান উপযোগী কিনা তা পর্যবেক্ষনের মাধ্যমে নির্বাচন করেছে। প্রকল্প হাতে পাওয়ার পর থেকে কাজ অতি দ্রুত সম্পুর্ন করা হয়েছে।

কাজ শেষে অসহায় পরিবার গুলোর হাতে তা সঠিক সময়ে হস্তান্তর করা হয়েছে। এতে করে ওই অসহায় পরিবার গুলো সঠিক সময়ে তাদের নতুন বাড়িতে বসবাস শুরু করতে পেরেছেন।

  • 6
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে