যৌনবাহিত রোগ ব্যবস্থাপনা সেবা সমন্বিত করার লক্ষে লাইট হাউসের অ্যাডভোকেসি সভা

প্রকাশিত: সেপ্টেম্বর ৩, ২০২০; সময়: ৭:০২ অপরাহ্ণ |
যৌনবাহিত রোগ ব্যবস্থাপনা সেবা সমন্বিত করার লক্ষে লাইট হাউসের অ্যাডভোকেসি সভা

নিজস্ব প্রতিবেদক : ৩ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০ টায় কক্সবাজার জেলার সিভিল সার্জন কার্যালয়ের ইপিআই কনফারেন্স রুমে ইউএনএফপিএ এর সহায়তায় লাইট হাউস সরকারী ও বেসরকারী ক্ষেত্রে যৌনবাহিত রোগ ব্যবস্থাপনা সেবা সমন্বিত করার লক্ষে অ্যাডভোকেসি সভার আয়োজন করে।

সরকারী ও বেসরকারী চিকিংসকগণ যাতে করে তাদের স্ব-স্ব ক্ষেত্রে মান সম্মত এসটিআই সেবা নিশ্চিতকরণ ও জোরদারকরণের লক্ষে একসাথে কাজ করতে পারে সেই উদ্দ্যেশ্যে এই অ্যাডভোকেসি সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন এমবিডিসি ও লাইন ডাইরেক্টর, টিবি-এল এন্ড এএসপি, স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মো. শামিউল ইসলাম, চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির এবং স্বাস্থ্য অধিদপ্তরের এইডস/এসটিডি প্রোগ্রাম পরিচালক ডা. আমিনুল ইসলাম মিয়া।

সভায় মূল বক্তব্য উপস্থাপন করেন বাংলাদেশ শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয় এর ভাইরোলজি বিভাগের প্রধান অধ্যাপক ডা: সাইফুল্লাহ মুন্সী। উক্ত অ্যাডভোকেসি সভায় সভাপতিত্ব করেন কক্সবাজার জেলার সিভিল সার্জন ডা. মাহবুবুর রহমান। সভায় ইউএনএফপিএর প্রতিনিধি হিসাবে অনলাইনে সংযুক্ত ছিলেন ডা. রাহাত আরা নূর। সভায় উদ্বোধনী বক্তব্য রাখেন লাইট হাউস এর নির্বাহী প্রধান মো. হারুন অর রশিদ।

স্বাস্থ্য অধিদপ্তরের এইড্স/এসটিডি প্রোগ্রাম, যৌনবাহিত রোগ ব্যবস্থাপনা সেবা নিশ্চিত করার লক্ষে বিভিন্ন সংস্থার সাথে সমস্বয় করে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বলে জানান অনুষ্ঠানের বক্তারা। সভায় বক্তারা আরো বলেন, দেশকে এগিয়ে নেয়ার জন্য দেশের সকল নাগরিকের সক্রিয় অংশগ্রহণ প্রয়োজন। এই প্রয়োজন নিশ্চিত করার লক্ষে দেশের সকল নাগরিকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে হবে। যেহেতু এই বিষয়গুলো নিয়ে আমরা কথা বলতে চাই না এবং এই যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়টি আমরা গোপন রাখতে চাই, তাই প্রয়োজন ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা।

এই ক্ষেত্রে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানগুলোকে একসাথে কাজ করতে হবে। অ্যাডভোকেসি সভায় বিষয়গুলো নিয়ে আলোচনার ফলাফল ভবিষ্যতে ইতিবাচক প্রভাব রাখবে বলেও বক্তারা উল্লেখ করেন। অ্যাডভোকেসি সভায় মোট ৪১ জন অংশগ্রহণকারী উপস্থিত থেকে মতামত ব্যাক্ত করেন।

  • 13
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে