নিয়ামতপুরে বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী পালন

প্রকাশিত: আগস্ট ৮, ২০২০; সময়: ৫:২৩ অপরাহ্ণ |
নিয়ামতপুরে বঙ্গমাতার ৯০তম জন্মবার্ষিকী পালন

নিজস্ব প্রতিবেদক, নিয়ামতপুর : নওগাঁর নিয়ামতপুরে উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী, মহীয়সী নারী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০তম জন্মবার্ষিকী যথাযোগ মর্যাদায় পালিত হয়েছে। শনিবার বেলা ১০টায় উপজেলা আওয়ামী লীগের নিজস্ব কার্যালয়ের তৃতীয় তলায় বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছার জন্মবার্ষিকী উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি বাবু ঈশ্বর চন্দ্র বর্মনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আলহাজ্ব আবুল কালাম আজাদের সঞ্চালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খালেকুজ্জামান তোতা, যুগ্ন সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, নওগাঁ জেলা আওয়ামী লীগের কার্য নির্বাহী কমিটির অন্যতম সদস্য আবেদ হোসেন মিলন, উপজেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সরকার কামাল উদ্দিন, নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব বজলুর রহমান নঈম, সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, শ্রীমন্তপুর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আজাহারুল ইসলাম বুলু, হাজিনগর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুরঞ্জন বিজয়পুরী, উপজেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান নাদিরা বেগমসহ সকল ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি ও সম্পাদক, ছাত্রলীগ, যুবলীগ ও মহিলা আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

অপরদিকে “বঙ্গমাতা ত্যাগ ও সুন্দরের প্রতীক” এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে উপজেলা মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে উপজেলা প্রশাসনের সহযোগীতায় বেলা ৩ টায় উপজেলা পরিষদ হল রুমে সামাজিক দূরত্ব বজায় রেখে আলোচনা সভা ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। এতে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার জয়া মারীয়া পেরেরা। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা থাকলেও করোনার কারণে উপস্থিত হতে পারেন নাই খাদ্যমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার এমপি।

উপজেলা ভারপ্রাপ্ত মহিলা বিষয়ক কর্মকর্তা সুলতান মাহমুদের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান ফরিদ আহমেদ, ভাইস চেয়ারম্যান আলহাজ্ব আইয়ুব হোসাইন, অফিসার ইন চার্জ হুমায়ন কবির।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা শিক্ষা অফিসার নূরুল ইসলাম, একাডেমীক সুপারভাইজার জাকির হোসেন, উপজেলা প্রেসক্লাবের সভাপতি তোফাজ্জল হোসেন, নিয়ামতপুর সরকারী কলেজের উপাধ্যক্ষ মমতাজ হোসেন, নিয়ামতপুর সদর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব বজলুর রহমান নঈম, নিয়ামতপুর সদর ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহিদ হাসান বিপ্লব, সাংবাদিক শাহজাহান শাজু, সিরাজুল ইসলাম।

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা এর ৯০ তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভায় বক্তারা বলেন, ১৯৩০ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে তিনি জন্মগ্রহণ করেন। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে নির্মমভাবে মৃত্যুবরণ করেন।

ইতিহাসে বেগম ফজিলাতুন্নেছা মুজিব কেবল এক জন প্রাক্তন রাষ্ট্রনায়কের সহধর্মিণীই নন, বাঙালির মুক্তি সংগ্রামে অন্যতম এক নেপথ্য অনুপ্রেরণাদাত্রী। বাঙালি জাতির সুদীর্ঘ স্বাধিকার আন্দোলনের প্রতিটি পদক্ষেপে তিনি বঙ্গবন্ধুকে সক্রিয় সহযোগিতা করেছেন। ছায়ার মতো অনুসরণ করেছেন প্রাণপ্রিয় স্বামী বঙ্গবন্ধুর আদর্শকে। এই আদর্শ বাস্তবায়নের জন্য অবদান রেখেছেন।

জীবনে অনেক ঝুঁকিপূর্ণ কাজ করেছেন, এজন্য অনেক কষ্ট-দুর্ভোগ পোহাতে হয়েছে তাকে। বঙ্গবন্ধুর সমগ্র রাজনৈতিক জীবনে ছায়ার মতো অনুসরণ করে তার প্রতিটি রাজনৈতিক কর্মকাণ্ডে অফুরান প্রেরণার উৎস হয়েছিলেন বেগম মুজিব। বাঙালি জাতির মুক্তি সনদ ছয়-দফা ঘোষণার পর বঙ্গবন্ধু যখন বারে বারে পাকিস্তানি শাসকদের হাতে বন্দি জীবন যাপন করছিলেন, তখন দলের সর্বস্তরের নেতাকর্মী বঙ্গমাতার কাছে ছুটে আসতেন, তিনি তাদের বঙ্গবন্ধুর বিভিন্ন দিকনির্দেশনা বুঝিয়ে দিতেন এবং লড়াই-সংগ্রাম চালিয়ে যাওয়ার জন্য অনুপ্রেরণা জোগাতেন। যা বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

পরে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ৬ জন দুঃস্থ্য মহিলার মধ্যে ৬টি সেলাই মেশিন বিতরণ এবং নগদ ব্যাংকিং এর মাধ্যমে ২ হাজার টাকা করে ৪জনকে প্রদান করা হয়।

  • 456
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে