ধামইরহাটে গ্রাহকদের পাশে ব্র্যাক

প্রকাশিত: জুলাই ১৩, ২০২০; সময়: ৭:০৫ অপরাহ্ণ |
ধামইরহাটে গ্রাহকদের পাশে ব্র্যাক

নিজস্ব প্রতিবেদক, নওগাঁ ধামইরহাট : প্রাণঘাতি কোভিড-১৯ সংক্রমনের ফলে অনেকেই কর্মহীন ও সংকটময় মূহূর্ত পার করছেন। এই সংকটকালে সারাবিশ্বে বেসরকারী উন্নয়ন সংস্থার মোকাবিলায় নানা কর্মসূচি পালন করে যাচ্ছে।

তারই ধারাবাহিকতায় ধামইরহাটে ব্র্যাকের কর্মকর্তা-কর্মচারীগণ এই মহামারীতে জনগনের সচেতনতা সৃষ্টি, হাত ধোয়ার ব্যবস্থা ও স্বাস্থ্যবিধি সম্পর্কে প্রচার অভিযান, ঔষধ ফার্মেসীর মালিক ও কর্মচারীদের সচেতনতা সৃষ্টি, কর্মহীন অসহায় প্রতিবন্ধী ও গর্ভবর্তী মায়েদের খাবার ও নগদ অর্থ সহায়তা প্রদান, অসহায় ব্র্যাক স্কুলের ছাত্র-ছাত্রীর অভিভাবকদের নগদ ও বিকাশে অর্থ প্রদান করছে। সেই সাথে ক্ষতিগ্রস্থদের প্রনোদনার পাশাপাশি গ্রাহকদের সঞ্চয় ফেরত ও স্বল্পসূদে ঋণ প্রদানও করে যাচ্ছে। সোমবার (১৩জুলাই) এক প্রেস বিজ্ঞপ্তিতে ব্র্যাকের ধামইরহাট এলাকা ব্যবস্থাপক (দাবী) মোঃ আমজাদ হোসেন জানান, করোনা পরিস্থিতির শুরু থেকেই ব্র্যাকের পক্ষ থেকে সরকারের সহযোগিতা মূলক সব কার্যক্রম অব্যাহত রাখা হয়েছে। ব্র্যাক ধামইরহাট এলাকায় (দাবী) কর্মসূচীর মাধ্যমে ১ হাজার ৩৫০ জনকে ২৯ লাখ ৭২ হাজার টাকা সঞ্চয় ফেরত দেওয়া হয়।

আল্ট্রাপুওর গ্র্যাজুয়েশন কর্মসূচীর মাধ্যমে ১শত ৮৯ জনকে দেড় হাজার টাকা করে মোট ২ লাখ ৮৩ হাজার ৫০০ টাকা ও ব্র্যাক শিক্ষা কর্মসূচীর মাধ্যমে ৮৭ জনকে ১৫০০ টাকা করে ১ লাখ ৩০ হাজার ৫০০ টাকা অনুদান দেওয়া হয়। স্বাস্থ্য পুষ্টি ও জনসংখ্যা কর্মসূচীর মাধ্যমে ৫১ জনকে ১৫০০ টাকা করে ৭৫,৫০০/- নগদ টাকা, হ্যান সেনিটাইজার, মাক্স, হ্যান্ড গ্লোবস সহ স্বাস্থ্য সুরক্ষা সামগ্রীসহ অসহায় গর্ভবর্তী ৫ জন মহিলাকে ১৫০০ টাকা করে ৭৫০০/- টাকা অনুদান দেওয়া হয়েছে। মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচীর মাধ্যমে নির্যাতিত নারীদের সহায়তা করা হয়েছে। সামনে ঈদ-উল আযহা এই সময় মানুষের দূরাবস্থার কথা বিবেচনা করে ঋণ বিতরণ ও সঞ্চয় ফেরত অব্যাহত রাখা হয়েছে।

অফিসে ঋণ নিতে আসা গ্রাহক মনজুয়ারা বেগমের সাথে কথা বলে জানা যায়, তার কৃষি আবাদ ও গরু পালনের জন্য টাকা দরকার হওয়ায় অন্যান্য প্রতিষ্ঠান যেখানে তার লোন দিতে অস্বীকৃতি জানায় সেখানে ব্র্যাক তার গাভী পালন ও কৃষি আবাদের জন্য ৫৫ হাজার টাকা ঋণ বিতরণ করে। শাখা ব্যবস্থাপক রতন কুমার সাহার জানান, উক্ত ঋণের টাকা পেয়ে মুনজুয়ারা বেগমকে হাস্যজ্জল দেখা যায় এবং তিনি খুব খুশি হয়েছে বলে জানা যায়। ধামইরহাট সদর, ফতেপুর, রাঙ্গামাটি ও আগ্রাদ্বিগুন শাখাসহ ৪টি শাখা অফিস নিয়ে কার্যক্রম চালিয়ে যাচ্ছে ব্র্যাক।

  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে