ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ

প্রকাশিত: জুলাই ৪, ২০২০; সময়: ১:২২ অপরাহ্ণ |
ধামইরহাটে আউস প্রনোদনায় অনিয়মের অভিযোগ

জেষ্ঠ প্রতিবেদক, নওগাঁ : আউস আবাদ বাড়াতে সরকার কৃষককে প্রনোদনা দিয়ে আসছে প্রতি বছর। এবার সার ও বীজ দিয়েছে। নওগাঁর ধামইরহাটে প্রনোদনার সেই সার বীজ বিতরণে চরম অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।

চাষিদের অভিযোগ, নামে বেনামে প্রনোদনা বিতরণ দেখানো হয়েছে। প্রকৃত কৃষকের পরিবর্তে প্রনোদনা পেয়েছেন প্রভাবশালীরা। বিতরণের তালিকায় পাওয়া গেছে নানা অসঙ্গতি।

ধামইরহাট উপজেলা কৃষি বিভাগ এবার প্রায় ৭ শ’ জন কৃষককের নামে প্রনোদনার সার ও বীজ বিতরণ করেছে। সেই তালিকায় দেখা গেছে নানা অসঙ্গতি। ধামইরহাট পৌর এলাকার মালাহার গ্রামের ইসাহাক আলী আউসের প্রনোদনা পেয়েছেন। কিন্তু তার ফোন নম্বর ব্যবহার করা হয়েছে আরো ৪ জনের নামের পাশে। সেই ৪ জনের ঠিকানায় দেখা গেছে একেক জনের বাড়ি একেক গ্রামে। স্থানীয়রা যাদের কাউকেই চিনতে পারছেন না।

এই বিষয়টি নিয়ে ইসাহাক আলীর সাথে যোগাযোগ করা হলে ঘটনার কিছুই জানেন না বলে তিনি দাবি করেন। এমনকি তালিকায় যাদের নাম ও ঠিকানা ব্যবহার করা হয়েছে তাদেরকে তিনিও চিনতে পারেন নি। ইসাহাকের ফোন নম্বর অন্য জনের নামের পাশে ব্যবহার করা ঠিক হয়নি বলেও তিনি অভিযোগ করেন কৃষি বিভাগের বিরুদ্ধে।

উপজেলার ভগবানপুর গ্রামের তারেক নামে এক যুবকের ফোন নম্বর ব্যবহার করা হয়েছে প্রনোদনার তালিকায়। অথচ এ বিষয়ে কিছুই জানে না তারেক ও তার পরিবারের সদস্যরা। আবাদের জমিও নেই তাদের। তারা অভিযোগ করে বলেন, প্রনোদনার তালিকায় ভূয়া নাম ঠিকানা ও ফোন নম্বর ব্যবহার করে ফায়দা লুটেছে কে বা কারা।

অনিয়মের বিষয়টি স্বীকার করেছেন ভগবানপুর এলাকার উপসহকারী কৃষি কর্মকর্তা আনোয়ার হোসেন। তিনি মোবাইল ফোনে জানান, তালিকা তৈরী ও প্রনোদনা বিতরণে কৃষি কর্মকর্তারা অসহায়। যা করার সবই করেন জন প্রতিনিধিরা। চেয়ারম্যান মেম্বার ও এমপির তালিকা বাস্তবায়ন করতে হয় বলেন তিনি।

স্থানীয় চাষিরা অভিযোগ করে বলেন, প্রতি বছরই আউসের প্রনোদনা বিতরণে অনিয়ম হয়। প্রনোদনার সার, বীজ কে পায় তা কেউ জানে না। এবারও তাই হয়েছে। প্রকৃত চাষিরা বঞ্চিত হয়েছেন। এই অনিয়মের জন্য চাষিরা কৃষি কর্মকর্তাদের বিরুদ্ধে অভিযোগ করেন।

এ বিষয়ে ধামইরহাট উপজেলা কৃষি কর্মকর্তা সেলিম রেজা বলেন, যাচাই বাছাই করে প্রকৃত চাষিদের মাঝে প্রনোদনা বিতরণ করা হয়েছে। কোন অনিয়ম হয়নি দাবি করেন তিনি। উপকারভোগীরা যাতে প্রত্যেকেই আউস চাষাবাদ করেন সে জন্য মাঠ পর্যায়ে তদারকি করা হচ্ছে বলেন তিনি।

নওগাঁ জেলায় এবার আউস চাষে প্রনোদনা হিসেবে; প্রান্তিক চাষিদের মাঝে বিতরনের জন্য ৮৬ লাখ ১০ হাজার টাকার সার ও বীজ দিয়েছে সরকার।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে