বদলগাছীতে বালু মহল লীজ নিয়ে অবৈধ্যভাবে মাটি কাটার অভিযোগ

প্রকাশিত: জুন ৩০, ২০২০; সময়: ১:৪২ অপরাহ্ণ |
বদলগাছীতে বালু মহল লীজ নিয়ে অবৈধ্যভাবে মাটি কাটার অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, বদলগাছী : নওগাঁর বদলগাছী উপজেলার বালুভরা ইউনিয়নের রামসাপুর মৌজার হিন্দু সম্প্রদায়ের জমি থেকে অবৈধ্যভাবে এবং জোরপূর্বক মাটি কাটার অভিযোগে থানা পুলিশ ঘটনাস্থলের পূর্ব পার্শ¦ সংলগ্ন ছোট যমুনা নদী হতে বালু বোঝাই দুটি ট্রলার নৌকা ও একটি মোটরসাইকেল জব্দ করে থানায় আনে। অতঃপর তাঁদের বিরুদ্ধে আইনগত কোন ব্যবস্থা না নিয়ে ট্রলার নৌকা দুটি ও মোটরসাইকেল থানা থেকে ছেড়ে দেওয়া হয় বলে অভিযোগকারীদের ভাষ্যে জানা গেছে।

সরেজমিনে তথ্য সংগ্রহকালে কটকবাড়ী গ্রামের মৃত নরেন্দ্র নাথ মন্ডলের ছেলে অজিত চন্দ্র মন্ডল সহ এলাবাসী বলেন, শতাধিক বছর যাবত রামসাপুর গ্রামের শৈলেন চন্দ্র মন্ডল পিতা মৃত ললিত চন্দ্র মন্ডল এর বংশধর প্রায় ৪/৫ বিঘা জমিতে মেহগুনী, কড়াইসহ বিভিন্ন জাতের গাছ পালা পর্যায়ক্রমে লেগে ভোগদখল করে আসছে।

এছাড়াও তারা বলেন, বালুভরা গ্রামের মোবারক হোসেন মোল্লার ছেলে বালু মহল সাব লীজ গ্রহিতা মানিক হোসেন ৪০/৫০ জন লোকজন ও ৭টি ট্রলার নৌকা নিয়ে উক্ত জমির বাগানের পূর্ব ধারের মাটি এবং বাগানের ভিতরের মাটি জোরপূর্বক কেটে ট্রলার নৌকা বোঝায় করে নিয়ে যায়। এসময় জমির মালিক ও ভোগ দখলকারীরা বাঁধা দিলে তাদেরকে বিভিন্ন ধরনের হুমকি দেয় এবং বলে ২৬ লাখ টাকা দিয়ে বদলগাছী ছোট যমুনা নদীর বালু ডাককারীর নিকট থেকে ক্রয় করে নিয়েছে বালু কাটার জন্য তাঁরা মাটি কাটবেই সেখানে বাধা দিয়ে কোন লাভ হবেনা।

মৃত নলিক চন্দ্র মন্ডলের ছেলে শৈলেন ও অখিল চন্দ্র মন্ডল ২৭ জুন থানায় অভিযোগ করলে ২৮ জুন থানা পুলিশ ঘটনাস্থলে আসতে চেয়ে না আসায় ২৯ জুন সাব লীজ গ্রহিতা মানিক ৪০/৫০ জন লোক ও ৭টি ট্রলার নৌকা নিয়ে এসে উক্ত জমির উপরে অবস্থিত বাগানের ভিতর থেকে আবারো মাটি কাটতে থাকে। এতে বড় বড় কড়াই ও মেহগুনী গাছ সহ বিভিন্ন প্রজাতির গাছ হুমকির মুখে পড়ে। ঐ স্থানে আর এক দিন মাটি কাটলে ৫০ হাজার টাকা মূল্যের একটি কড়াই গাছসহ কয়েকটি বড় বড় গাছ নদীতে পরে যেত।

এসময় থানায় খবর দিলে এসআই আব্দুল খালেক সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে বালু বোঝাই দুটি ট্রলার নৌকা ও একটি মোটরসাইকেল জব্দ করে থানায় নিয়ে আসে। অতঃপর থানা পুলিশ ঐ দুটি ট্রলার নৌকা ও মোটরসাইকেল ছেড়ে দেয়।

বদলগাছী উপজেলার ছোট যমুনা নদীর বালু মহল ইজারাদার মফিজ উদ্দীন এর সাথে মোবাইল ফোনে তিনি বলেন, আমরা মাটি কাটিনি বালু কেটেছি আমি সরকারের কাছ থেকে লীজ নিয়েছি বালু মহল। বলু যেখানে থাকবে আমি সেখানেই বালু কাটতে পারবো। বালু যদি কারো বাড়ির ভিতরে থাকে সেটা সরকারের সম্পত্বি। এছাড়াও যে বিষয় নিয়ে আপনি কথা বলছেন সে বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসার ও ম্যাজিস্ট্রেট স্যারের সাথে কথা হয়েছে তারা মাপ যোগ করে সিমানা নির্ধারণ করে দিবে।

এবিষয়ে বদলগাছী থানার অফিসার ইনচার্জ চেীধুরী জোবায়ের আহাম্মদের সঙ্গে মোবাইল ফোনে তিনি বলেন, বালুকাটা ব্যক্তি মানিক হোসেন বালু মহল লীজ নিয়েছে এবং অভিযোগকারীদের জমি একই সঙ্গে রয়েছে। এছাড়াও সহকারী কমিশনার (ভূমি) উক্ত জমি মাপযোগ করে যার যার সীমানায় লাল পতাকা দিয়ে নিদ্ধারণ করে দিবে।

সহকারী কমিশনার (ভূমি) নাহারুল ইসলাম তিনি বলেন, বর্তমান বালু মহল লীজ গ্রহিতা আমাদের কাছ থেকে বালু মহলের পয়েন্টগুলো বুঝে না নিয়েই তারা বালু উত্তোলন করছেন।

তিনি আরো বলেন, যেখানে সেখানে এলোপাতারিভাবে বালু উত্তোলন করা যাবেনা। দুটি ট্রলার নৌকা ও মোটরসাইকেল জব্দ করা বিষয়ে তিনি কিছুই জানেনা। এ বিষয়ে থানা পুলিশ ভালো বলতে পারবেন।

উপজেলা নির্বাহী অফিসার আবু তাহির বলেন, এবিষয়ে আমি কিছুই জানিনা।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে