চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে চাঁদাবাজির অভিযোগ

প্রকাশিত: জুন ৬, ২০২০; সময়: ২:৫৩ অপরাহ্ণ |
চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে চাঁদাবাজির অভিযোগ

নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের পৌর এলাকায় পণ্যভর্তি গাড়ির লোড-আনলোডের ক্ষেত্রে চালকদের কাছ থেকে চাঁদাবাজির অভিযোগ উঠেছে। শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিনের সমর্থকরা চাঁদাবাজি করছে বলে অভিযোগ করেছেন শিবগঞ্জ পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়াসহ অনেকেই।

এ নিয়ে স্থানীয় আওয়ামী লীগের দু’গ্রুপের মধ্যে উত্তেজনা ও অসন্তোষ বিরাজ করছে। তবে এ অভিযোগ অস্বীকার করে মেয়র কারিবুল হক রাজিন বলেছেন, পৌর এলাকায় যানবাহনের মালামাল লোড-আনলোড করতে হলে মাশুল দিতে হয়। আর পৌরসভা এলাকায় টোল আদায়ের জন্য তা ইজারা দেয়া হয়েছে। আর যারা টোল বা মাশুল আদায় করছেন তারা পৌরসভার লোক নন ইজারাদারের লোক। বিষয়টি ভিন্নখাতে প্রবাহিত করছে একটি স্বার্থন্নেসী মহল।

জানা গেছে, গত বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কের পৌর এলাকায় পণ্যভর্তি গাড়ির লোড-আনলোডের ক্ষেত্রে চালকদের কাছ থেকে চাঁদাবাজির অভিযোগ এনে পৌর এলাকার রসুলপুর মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে চাঁপাইনবাবগঞ্জ মটর শ্রমিক ইউনিয়ন। বক্তারা অভিযোগ করে বলেন, করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর স্বাস্থ্যবিধি মেনে সীমিত আকারে যানবাহন চলাচলের অনুমতি দিয়েছে সরকার। এ সুযোগকে কাজে লাগিয়ে কতিপয় ব্যক্তিরা চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ মহাসড়কে ট্রাকসহ বিভিন্ন যানবাহন আটকে অবৈধভাবে চাঁদা আদায় করছে।

এতে উপস্থিত ছিলেন জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সহসভাপতি মিলন আলী, ক্রীড়া সম্পাদক রোসদুল আলী, কোষাধ্যক্ষ মসিউর রহমান, উপজেলা কৃষকলীগের সভাপতি সাখাওয়াত তুষার, সাধারণ সম্পাদক জিয়াউল হক জিয়া, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি বেনজির আলী, বর্তমান সভাপতি রিজভি আলম রানা, পৌর ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান হিমেল ও সাধারণ সম্পাদক আলী রাজসহ অন্যরা। এ মানববন্ধনের প্রতিবাদে শুক্রবার শিবগঞ্জ পৌরসভায় সংবাদ সম্মেলন করেন মেয়র কারিবুল হক রাজিন।

সংবাদ সম্মেলনে চাঁদাবাজির অভিযোগ অস্বীকার করে মেয়র কারিবুল হক রাজিন বলেন, নিয়ম অনুযায়ী শিবগঞ্জ পৌরসভা এলাকায় মালামাল লোড-আনলোডের জন্য মাশুল দিতে হয়। সেই মোতাবেক টেন্ডারের মাধ্যমে ইজারা প্রদান করা হয়েছে। গত ৭ ফেব্রুয়ারী স্থানীয় দৈনিকে লোড-আনলোডের টেন্ডার বিজ্ঞপ্তিতে প্রকাশ হয়। এতে সর্বোচ্চ দরদাতা জাহাঙ্গীর আলম প্রকাশ্যে ডাকের মাধ্যমে ২ লাখ ৭৭ হাজার ৭শ’ টাকা মূল্যে পহেলা বৈশাখ আগামী ৩০ চৈত্র (১৪২৭) সাল এক বছর মেয়াদে টোল আদায়ের দায়িত্ব পেয়ে পৌর এলাকায় পণ্যভর্তি গাড়ি থেকে লোড-আনলোডের ক্ষেত্রে টোল আদায় করে আসছেন। কিন্তু একটি মহল মিথ্যা অভিযোগ করে পরিবেশ অশান্ত করার চেষ্টা করছে। সংবাদ সম্মেলনে পৌর কাউন্সিলরসহ শ্রমিক সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

অপরদিকে শনিবার দুপুরে মেয়রের সংবাদ সম্মেলনের পাল্টা অভিযোগ তুলে শিবগঞ্জ ডাকবাংলো চত্বরে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গোলাম কিবরিয়া বলেন- লোড আনলোডের অজুহাতে মহাসড়কে চলমান গাড়ি থামিয়ে চাঁদা আদায় করলে বুধবার (৩ জুন) ইসরাইল মোড়ে এক চালকের কাছ থেকে চাঁদা না পেয়ে তাকে বেধড়ক মারপিট করে চাঁদাবাজরা। প্রেক্ষিতে বৃহস্পতিবার (৪ জুন) রসুলপুর মোড়ে মানববন্ধন কর্মসূচি পালন করে চাঁপাইনবাবগঞ্জ মটর শ্রমিক ইউনিয়ন। তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন দিনরাত প্ররিশ্রম করছেন, তখন মেয়র ত্রাণ নিয়ে ঘৃণ্য রাজনীতিতে মেতে উঠেছেন।

প্রধানমন্ত্রীর উপহার সামগ্রীকে নিজের নামে চালানোর চেষ্টা করেছেন। এমনকি স্থানীয় আওয়ামী লীগের নেতাকর্মীদের বাদ দিয়ে একতরফা নিজস্ব লোকজনদের মধ্যে ২৫শ’ টাকা ঈদ প্রণোদনা প্যাকেজ বিতরণ করেছেন। এ সব ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। পৌর আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ ও শ্রমিকলীগের ব্যানারে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন উপজেলা উপজেলা কৃষকলীগের সভাপতি সাখাওয়াত তুষার, সাধারণ সম্পাদক জিয়াউল হক জিয়া, পৌর শ্রমিকলীগের সহসভাপতি খলিলুর রহমান, পৌর যুবলীগের যুগ্ন আহবায়ক আসিফ আহমেদ সৌরভ, পৌর ছাত্রলীগের সভাপতি মেহেদী হাসান হিমেল, সাধারণ সম্পাদক আলী রাজ, উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক আসিফ আহসান, সাবেক সভাপতি বেনজির আলীসহ অন্যরা।

  • 25
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে