সোনামসজিদ বন্দরে ৭০ দিন পর আমদানি-রপ্তানি শুরু

প্রকাশিত: জুন ৪, ২০২০; সময়: ১০:৩৬ অপরাহ্ণ |
সোনামসজিদ বন্দরে ৭০ দিন পর আমদানি-রপ্তানি শুরু

নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ : সোনামসজিদ ও মহদীপুর স্থলবন্দর আমদানী রপ্তানীকারক এ্যাসোসিয়েশন ও উভয় দেশের জেলা প্রশাসনের আলাপ আলোচনার পর আজ বৃহস্পতিবার থেকে আবারো চালু হয়েছে দেশের দ্বিতীয় বৃহত্তম সোনামসজিদ স্থলবন্দর বলে সোনামসজিদ আমদানী-রপ্তানী গ্রুপের সাধারণ সম্পাদক তোফিকুর রহমান বাবু মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন। করোনার কারণে দীর্ঘ ২ মাস ১০ দিন (৭০ দিন) বন্ধ থাকার পর সোনামসজিদ স্থলবন্দর দিয়ে স্বাস্থ্যবিধি মেনে উভয় দেশের ট্রাক চালক ও পন্য খালাসের সাথে সংশ্লিষ্টরা আমদানী-রপ্তানী কার্যক্রম শুরু করেছে।

তোফিকুর রহমান বাবু জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভারতের মহদিপুর স্থলবন্দর থেকে পণ্যভর্তি ট্রাক প্রবেশের সময় উভয় দেশের স্বাস্থ্য বিভাগ চালক ও হেলপারদের স্ক্যানিং করার পর পানামা ইয়ার্ডের ভেতরে পন্য ভর্তি ট্রাক প্রবেশ করবে।

এর আগে বুধবার জেলা প্রশাসক এজেডএম নুরুল হক, পুলিশ সুপার এএইচএম আব্দুর রকিব, সিভিল সার্জন ডা. জাহিদ নজরুল চৌধুরী ও শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার মোঃ শিমুল আকতার, শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা শামসুল আলম শাহ, সোনামসজিদ কাস্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান ও আমদানী-রপ্তানী গ্রুপের সাধারণ সম্পাদক তোফিকুর রহমান বাবু, সিএন্ডএফ এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হারুন-অর-রশিদ, পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ডেপুটি ম্যানেজার মাইনুল ইসলাম আলোচনায় উপস্থিত ছিলেন।

প্রশাসনিক কর্মকর্তাদের সিদ্ধান্ত মোতাবেক আজ বৃহস্পতিবার থেকে আমদানী-রপ্তানী কার্যক্রম শুরু হয় সকাল সাড়ে ১০টায় বলে জানিয়েছেন কাস্টমসের সহকারী কমিশনার সাইফুর রহমান। উপ-রাজস্ব কর্মকর্তা বুলবুল চৌধুরী ও আমদানী-রপ্তানীকারক গ্রুপের সাধারণ সম্পাদক তোফিকুর রহমান বাবু জানান, দুপুর ৩টা পর্যন্ত মোট ৮৫টি পণ্যভর্তি ভারতীয় ট্রাক সোনামসজিদ পানামা ইয়ার্ডের ভেতরে প্রবেশ করেছে। এর মধ্যে রয়েছে ভুট্টা, পেঁয়াজ, খৈল, আদা, ফল ও ভুষি।

পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার বেলাল হোসেন জানান, সোনামসজিদ স্থলবন্দরে জিরো পয়েন্টে ভারতীয় ট্রাক ও হেলপারদের জীবানুমুক্ত করার জন্য তিনটি স্থানে বসানো হয়েছে জীবানু নিস্ক্রীয়করণ চেম্বার, ট্রাক স্প্রে করার জন্য মোতায়েন করা হয়েছে তিনটি টিম ও ট্রাক চালক ও হেলপারদের
শারীরিক তাপমাত্রা পরীক্ষার জন্য দুটি মেডিকেল টিম বন্দর চলাকালীন সময় দায়িত্ব পালন করবেন।

এছাড়া পানামার ১নং গেটে ও ইয়ার্ডের ভেতরে ভারতীয় চালকদের জীবানুমুক্ত করণের জন্য হাত, মুখ পরিস্কার করার জন্য হ্যান্ড স্যানিটাইজার ও সাবান রাখা হয়েছে। এসব পরীক্ষা-নিরীক্ষার পর ভারতীয় ট্রাক পানামার ভেতরে মালামাল আনলোড করতে পারবে। ভারতীয় ট্রাক চালক ও হেলপার ট্রাকের ভেতর থেকে নামতে পারবে না। এছাড়া বিকেল ৫টার মধ্যে ভারতীয় ট্রাক চালক ও হেলপার মহদিপুর স্থলবন্দরে প্রবেশ করতে হবে।

উল্লেখ্য, গত ২৫ মার্চ থেকে করোনাভাইরাসের কারণে উভয় দেশের স্থলবন্দরের আমদানী-রপ্তানী কাযক্রম বন্ধ হয়ে যায়। এদিকে সোনামসজিদ বন্দর পরিচালনাকারী পানামা পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ডেপুটি ম্যানেজার মাইনুল ইসলাম জানান, আমরা স্বাস্থ্যবিধি মেনে বন্দর চালুর জন্য গত ১৫ এপ্রিল থেকেই প্রস্তুত ছিলাম।

তবে ৩১ মে ভারতীয় রপ্তানীকারক এ্যাসেসিয়েশনের এক বার্তার প্রেক্ষিতে উভয় দেশের সরকারী কর্মকর্তাদের আলোচনা সাপেক্ষে বন্দরের কার্যক্রম চালু হয়। আবার কর্মচাঞ্চল হয়ে উঠবে গোটা বন্দর এলাকা, ঘুঁচবে হাজার হাজার শ্রমিকের বেকাত্ব, চাঙ্গা হয়ে উঠবে জেলার তথা দেশের অর্থনীতি। তবে করোনা পরিস্থিতি মোকাবেলায় কঠোরভাবে স্বাস্থ্য বিধি মেনে চলতে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে