নাটোরে সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক প্রতিযোগীতা-২০২০

প্রকাশিত: এপ্রিল ১, ২০২০; সময়: ১০:১৭ অপরাহ্ণ |
নাটোরে সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক প্রতিযোগীতা-২০২০

নিজস্ব প্রতিবেদক, নাটোর : বিজ্ঞান মানেই যুক্তি, বিজ্ঞানে মুক্তি- এই শ্লোগান নিয়ে শুক্রবার নাটোরে সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব-২০২০ অনুষ্ঠিত হয়।

নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের চারটি শ্রেণী কক্ষে স্থাানীয় ৮ টি শিক্ষা প্রতিষ্ঠানের ২৪ জন প্রতিযোগি বিতর্কে অংশ নেয়। জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সমকাল-বিএফএফ জাতীয় বিজ্ঞান বির্তক উৎসব-২০১৯ এর যুক্তি তর্ক লড়াইয়ের আনুষ্ঠানিক উদ্বোধন করেন জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ।

যুক্তি তর্কের লড়াইয়ে অংশ নেয়া ৮ শিক্ষা প্রতিষ্ঠান হলো নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়, নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়, নাটোর কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজ, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজ, পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়, বনবেলঘরিয়া উচ্চ বিদ্যালয়, শের-ই -বাংলা উচ্চ বিদ্যালয়। প্রতিযোগীতায় বিজয়ী হয় । উচ্চ বিদ্যালয় এবং রানার আপ হয় নাটোর উচ্চ বিদ্যালয়। সেরা বিতার্কিক হয়।

প্রাণবন্ত এই বিতর্ক প্রতিযোগীতার মডারেটর হিসেবে দায়িত্ব পালন করেন নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিমান গোবিন্দ সরকার। যুক্তি তর্কের লড়াইয়ে অংশ নেয়
নাটোর সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়ের,নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের, নাটোর কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের। নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের। পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের বনবেলঘরিয়া উচ্চ বিদ্যালয়ের। শের-ই -বাংলা উচ্চ বিদ্যালয়ের। বির্তক প্রতিযোগীতায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন সমকাল সুহৃদ সমাবেশ নাটোরের সদস্য সচিব মাহতাব আলী ও নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হাফিজা খানম জেসমিন।

প্রথম পর্বে একটি গ্রুপে বিচারকের দায়িত্ব পালন করেন জেলা শিক্ষা অফিসার রমজান আলী আকন্দ। এছাড়া বিচারক ছিলেন প্রফেসর অলোক কুমার মৈত্র, সাংবাদিক নাইমুর রহমান, পাবনার হরিপুর কলেজের প্রভাষক আশরাফুল ইসলাম, বনপাড়া সেন্ট যোসেফস হাই স্কুল এন্ড কলেজের প্রভাষক মোঃ আসাদুজ্জামান, রাবির ইংরেজি সাহিত্যের শিক্ষার্থী নিশাত তামান্না।

বিজ্ঞান ও গবেষনার প্রতি অবহেলাই তৃতীয় বিশ্বের পশ্চাৎপদতার মুল কারন এই বিষয় নিয়ে শুরু হয় ক্ষুদে তার্কিকদের যুক্তি তর্ক। ক্ষুদে তার্কিকরা এই বিষয়ে পক্ষে-বিপক্ষে তাদের নানা যুক্তি তুলে ধরেন। সঙ্গে চলে পক্ষে-বিপক্ষে জোড়ালো তর্ক-বিতর্ক। তিন ধাপের দ্বিতীয় ধাপে “ শিক্ষক নয়,শিক্ষা ব্যব¯’ার ত্রুটির কারণেই বিজ্ঞানের শিক্ষার্থী কমছে” এবং শেষ ধাপে “ সামাজিক যোগাযোগ মাধ্যম শিক্ষার্থীদের পাঠ্যবই বিমুখ করছে” বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় বিতর্ক।
সমপানী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শাহরিয়াজ।

তিনি বলেন, উন্নত রাষ্ট্র গঠনে বিজ্ঞান ও প্রযুক্তির বিকল্প নেই। বিজ্ঞানবিষয়ক বিতর্ক শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞানের প্রতি গবেষণাধর্মী, উদ্ভাবনী ও যুক্তিবাদী মানসিকতা গড়ে তোলে। বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে তারা যুক্তিতর্ক আয়ত্ত করে যোগ্য ও আত্মনির্ভরশীল হয়ে উঠবে। বিজ্ঞানকে শিক্ষার্থীদের কাছে আরও সহজ ও সহজলভ্য করে তুলতে সমকাল-বিএফএফ যে উদ্যোগ নিয়েছে তা সতিই প্রশংসার দাবী রাখে। এধরনের অনুষ্ঠানের আয়োজন করায় তিনি সমকালকে ধন্যবাদ জানান তিনি।

অন্যান্যের মধ্যে উপ¯ি’ত ছিলেন ৭৫ এ বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করে কারাভোগকারী গুরুদাসপুরের তিন বন্ধু প্রবীর কুমার বর্মন, নির্মল কর্মকার ,অশোক কুমার পাল সুহৃদ উপদেষ্টা ও জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক। সমকাল নাটোর প্রতিনিধি নবীউর রহমান পিপলু, বড়াইগ্রাম প্রতিনিধি আশরাফুল ইসলাম, লালপুর প্রতিনিধি সহিদুল ইসলাম,ইউনাইটেড প্রেসক্লাবের দপ্তর সম্পাদক মেহেদী হাসান বাবু, সাংবাদিক আলী আক্কাস,মিলন হোসেন, সরকারী বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক।

নববিধান বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, কালেক্টরেট পাবলিক স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক, নাটোর পুলিশ লাইনস স্কুল এন্ড কলেজের সহকারী শিক্ষক, পীরগঞ্জ উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক । বনবেলঘরিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক, অভিভাবক নাজমা বেগম , সাংবাদিক প্রমুখ।

সমাপনী ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানের শুরুতে অনুষ্ঠানের প্রধান অতিথি জেলা প্রশাসক সমকাল সুহৃদ সমাবেশের পক্ষ থেকে ৭৫ এ সপরিবারে বঙ্গবন্ধুর হত্যার প্রতিবাদ করে কারাভোগকারী গুরুদাসপুরের তিন বন্ধু প্রবীর কুমার বর্মন, নির্মল কর্মকার ও অশোক কুমার পালকে সংবর্ধনা সহ সম্মাননা জানানো হয়। এসময় সমকাল সুহৃদের পক্ষে থেকে প্রধান অতিথির হাতে শুভে”ছা উপহার তুলে দেন

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে