গুজবে গোল মরিচ-আদা-কালোজিরা খাওয়ার হিড়িক

গুজবে গোল মরিচ-আদা-কালোজিরা খাওয়ার হিড়িক

প্রকাশিত: মার্চ ২৭, ২০২০; সময়: ১০:০৭ পূর্বাহ্ণ |
Share This

পদ্মাটাইমস ডেস্ক : গোল মরিচ, আদা ও কালোজিরা খেলে করোনা ভাইরাস থেকে মুক্তি পাওয়া যায় এমন গুজব ছড়িয়েছে গাইবান্ধায়। বৃহস্পতিবার বিকেল থেকে জেলায় এ গুজব ছড়িয়ে পড়ে।

পরে তা ধীরে ধীরে গ্রাম থেকে পাড়া মহল্লায় ছড়িয়ে পড়ে। লোকজন গণহারে গোল মরিচ, আদা ও কালোজিরা খাওয়া শুরু করেন। এমনকি গ্রামের দোকানগুলোতে গোল মরিচ, আদা ও কালোজিরা কেনার হিড়িক পড়ে যায়।

ঘটনার কারণ হিসেবে জানা গেছে, কোন এক গ্রামে একটি শিশু জন্মগ্রহণ করে করোনা ভাইরাসের ঔষধ হিসেবে গোল মরিচ, আদা ও কালোজিরা খাওয়ার কথা বলে তৎক্ষণাৎ শিশুটি মারা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ার সঙ্গে সঙ্গে এই গল্প মানুষের মুখে মুখে রটে যায়। অনেকেই এটি বিশ্বাস করে গোল মরিচ, কালিজিরা এবং আদা খাওয়া শুরু করেন।

অবশ্য বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকেই নেতিবাচক প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। শেখ মামুনুর রশিদ নামে একজন লিখেছেন, একটা শিশু জন্ম নিলো, জন্মের পরপরেই মাত্র তিনটি কথা বললো। আবার শিশুটি মারা গেলো। যাবার সময় করোনা ভাইরাস থেকে বাঁচতে গোলমরিচ, আদা ও কালোজিরা খেতে বললো। আচ্ছা, বাঙালিরা এসব গল্প তৈরি করে কই??

মেহেরুন মুন্নী নামে একজন লিখেছেন, সচেতনতা যদি এমনে ছড়াতো তাও একটা কথা ছিল কিন্তু গুজব ছড়াইতে আমরা উস্তাদ।

গাইবান্ধা জেলা হাসপাতালের তত্বাবধায়ক ডা. আসাদুজ্জামান বলেন, এটি একটি গুজব, কালোজিরা, গোল মরিচ ও আদা শরীরের জন্য উপকারী তবে এর সাথে করোনা ভাইরাসের কোনো সম্পর্ক নেই। তিনি গুজবে কান না দিয়ে নিয়মিত মাস্ক ব্যবহার ও হ্যান্ড ওয়াশ কিংবা সাবান দিয়ে হাত ধোয়ার পাশাপাশি জরুরি প্রয়োজন ছাড়া বাড়িতে থাকার জন্য সবাইকে অনুরোধ জানিয়েছেন।

Leave a comment

উপরে