সিংড়ায় মাছের বিষাক্ত খাদ্য খেয়ে ৫ গরুর মৃত্যু

প্রকাশিত: মে ১৬, ২০১৯; সময়: ৫:৪১ pm |

নিজস্ব প্রতিবেদক, নাটোর : নাটোরের সিংড়ায় পুকুরে মাছ চাষের জন্য তৈরি করা বিষাক্ত খাদ্য খেয়ে ৫টি গরুর মৃত্যু হয়েছে। এসময় আরো বেশ কয়েকটি গরু অসুস্থ্য হয়। মঙ্গলবার সন্ধ্যায় সিংড়া উপজেলার দুর্গম পাকিশা গ্রামের চেকাগাড়ী এলাকায় একটি পুকুরে চাষ করা মাছের জন্য তৈরি করা খাবার খেয়ে ওই ৫টি গরুর মৃত্যু হয়।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা যায়, উপজেলার ছাতারদীঘি ইউনিয়নের পাকিশা গ্রামের পশ্চিম মাঠে চেকাগাড়ী এলাকায় একটি পুকুর পাড়ে খৈল ও সার ভিজিয়ে মাছের খাদ্য তৈরি করে রাখেন স্থানীয় মাছ ব্যবসায়ী আকমল হোসেন। খাদ্যে ইউরিয়া সার মেশানোর কারণে বিষাক্ত হয়। মঙ্গলবার সন্ধ্যায় মাঠে ছেড়ে দেয়া ৫টি গরু ওই বিষাক্ত খাবার খেয়ে ঘটনাস্থলেই মারা যায়। এসময় অন্তত আরো ৪টি গরু অসুস্থ হয়ে পড়ে।

এদিকে খবর পেয়ে উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ও পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেন।

ক্ষতিগ্রস্থ কৃষক রুবেল সরদার বলেন, মাছ ব্যবসায়ী আকমল হোসেনের রেখে দেয়া বিষাক্ত খাদ্য খেয়ে তার ৩টি গরুর মৃত্যু হয়েছে। এতে তার দেড় লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে। অপর কৃষক জয়েন উদ্দিন বলেন, খোলা মাঠের মধ্যে বিষাক্ত খাবার রেখে আকমল হোসেন তাদের সর্বশান্ত করেছে। তারও দেড় লক্ষাধিক টাকা ক্ষতি হয়েছে।

মাছ ব্যবসায়ী আকমল হোসেন বলেন, ২লক্ষ টাকা দিয়ে পুকুর লীজ নিয়ে তিনি মাছ চাষা করছেন। কিভাবে গরুগুলোর মৃত্যু হয়েছে তা তিনি জানেননা। তার বিরুদ্ধে মিথ্রা াবিযোগ আনা হচ্ছে।

উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার ঘটনাস্থল পরিদর্শন করে বলেন, প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে খৈল এর সাথে ইউরিয়া সার মিশিয়ে খাদ্য তৈরিতে সার এর বিষক্রিয়া গরুগুলোর মৃতু হয়েছে।

সিংড়া উপজেলার কালিগঞ্জ পুলিশ ফাড়ির দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসআই শাহ আলম ৫টি গরুর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে বলেন,কিভাবে গুরুগুলো মারা গেছে এবিষয়ে কেউ অভিযোগ করেননি। তবে এতগুলো গুরুর মৃত্যুর বিষয়টি খুব দুঃখজনক। অভিযোগ পেলে বিষয়টি তদন্ত করে দেখে ব্যবস্থা নেয়া হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে