নকল পুলিশ চেনা দায় !

প্রকাশিত: মে ১, ২০১৯; সময়: ১০:৩৮ pm |

পদ্মাটাইমস ডেস্ক : গায়ে পুলিশের ইউনিফর্ম। বুকে নেমপ্লেট। হাতে পুলিশের লাঠি। নিজেকে চট্টগ্রাম নগর পুলিশের বন্দর জোনের উপ-কমিশনারের দেহরক্ষী পরিচয় দিয়ে বিভিন্ন থানায় গিয়ে কিংবা ফোনে তদবির করতো মো.আইয়ূব নামে এক যুবক।

দীর্ঘদিন ধরে প্রতারণার পর বুধবার (০১ মে) সকাল ১১ টার দিকে নগরীর আন্দরকিল্লায় এই নকল পুলিশ ধরা পড়েছে। দেখে সন্দেহ হওয়ায় নগরীর কোতোয়ালী থানার একজন এএসআই তাকে আটক করে জিজ্ঞাসাবাদ করে। এরপর বেরিয়ে আসে আসল কাহিনী।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন বলেন, ‘পুলিশের ইউনিফর্ম করা অবস্থায় তাকে যখন আটক করে থানায় আনা হচ্ছিল, তখন আসল পুলিশ আর আইয়ূবের মধ্যে কোনো তফাৎ চোখে পড়েনি। পুলিশের পোশাক পরে কিংবা পুলিশ পরিচয়ে অনেকেই বিভিন্ন জায়গায় নানা ধরনের অপকর্ম করে। অনেক সময় দোষ হয় পুলিশের।

আটক আইয়ুব (২১) চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের ইয়াসিনের বাপের বাড়ির নুরুল হকের ছেলে। তার কাছ থেকে ১টি পাসপোর্ট, ১টি লাঠি, ১টি শার্ট, ১টি প্যান্ট এবং ১ জোড়া জুতা জব্দ করা হয়েছে বলে জানিয়েছেন ওসি।

আইয়ূবকে আটক করা কোতোয়ালী থানার এএসআই মোহাম্মদ দিদারুল ইসলাম সারাবাংলাকে বলেন, ‘আন্দরকিল্লার মোড়ে আইয়ূব দাঁড়িয়েছিল। আমি ওই এলাকায় ডিউটিতে ছিলাম। বেশ কিছুক্ষণ পরে তার আচরণ দেখে আমার মধ্যে সন্দেহ হয়। এসময় তাকে জিজ্ঞেস করলে সে নিজেকে উপ-পুলিশ কমিশনার স্যারের দেহরক্ষী পরিচয় দেয়। পরে ওসি স্যার বিষয়টি উপ-কমিশনার স্যারকে জানালে তিনি এই নামে উনার কোনো দেহরক্ষী নেই বলে জানান। পরে আমরা তাকে আটক করে থানায় নিয়ে যায়।

এএসআই দিদার জানান, নেমপ্লেটটি আইয়ূব নগরীর দামপাড়ায় সিআইডি গেটের পাশে একটি দোকান থেকে বানিয়েছে। আর পুলিশের পোশাক সে চুরি করেছে বলে ধারণা দিদারের। রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করলে সব তথ্য বের হবে বলে জানিয়েছেন ওসি।

ওসি মহসীন বলেন, আটকের পর জিজ্ঞাসাবাদে আইয়ূব জানিয়েছে, সে দীর্ঘদিন ধরে উপ-কমিশনার স্যারের দেহরক্ষী পরিচয়ে প্রতারণা করছে। (বুধবার) সকালেও কর্ণফুলী থানায় ফোন করে তার এলাকার একজনকে ছাড়ানোর তদবির করেছে। সে আন্দরকিল্লায় দাঁড়িয়েছিল পতেঙ্গা থানায় যাবার উদ্দেশে আরেকটি তদবিরের জন্য। জিজ্ঞাসাবাদে সে আর কি কি অপকর্ম করেছে, সেটা বের হবে। আটক আইয়ূবের বিরুদ্ধে মামলা দায়েরের প্রক্রিয়া চলছে বলে জানিয়েছেন ওসি।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে