আত্রাইয়ে আগামজাতের ভুট্টা কাটা শুরু বাম্পার ফলনের সম্ভাবনা

প্রকাশিত: মে ৮, ২০২২; সময়: ১১:৩৭ am |
খবর > কৃষি

নাজমুল হক নাহিদ, আত্রাই : নওগাঁর আত্রাইয়ে এবার রেকর্ড পরিমাণ জমিতে ভূট্টা চাষ করা হয়েছে। গত কয়েকদিন থেকে উপজেলার বিভিন্ন এলাকায় আগাম জাতের ভূট্টা কর্তন শুরু করা হয়েছে। এবার ভুট্টার বাম্পার ফলন হওয়ায় কৃষকদের মুখে হাসি ফুটে উঠেছে।

জানা যায়, উপজেলার ৮ইউনিয়ে গতবারের তুলনায় এবার অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকেই আবহাওয়া অনুকূলে থাকায় মাঠে মাঠে ভুট্টার গাছগুলো দৃশ্যমান হয়ে উঠেছিল। বৈরী কোন আবহাওয়া বা ঝড়বৃষ্টি ও কালবৈশাখীর আঘাত থেকে মুক্ত থাকায় এবারে ভুট্টার কোন ক্ষয়ক্ষতি হয়নি। সেই সাথে বাম্পার ফলন হওয়ায় কৃষকদের চোখে মুখে হাসির ছাপ ফুটে উঠেছে। বোরো চাষের তুলনায় ভুট্টাচাষে খরচ কম অথচ লাভ বেশি। এ জন্য গতবারের তুলনায় এবারে অনেক বেশি জমিতে ভুট্টার চাষ করা হয়েছে।

আত্রাই উপজেলা কৃষি অধিদপ্তর সূত্র জানিয়েছে, গত বছর এ উপজেলায় যে পরিমাণ জমিতে ভুট্টার চাষ করা হয়েছিল। এবার তার চেয়ে অনেক বেশি জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। তথ্যমতে এবারে উপজেলার ৮ইউনিয়নে ভুট্টার চাষ হয়েছে ৪ হাজার ৬০০ হেক্টর জমিতে। উপজেলার বিপ্রবোয়ালিয়া গ্রামের রেজাউল করিম টিপু বলেন, এবারে আমরা অনেক জমিতে ভুট্টা চাষ করেছি। আগাম জাতের ভুট্টা কর্তনও শুরু করেছি। এবারে ভুট্টার ফলন অনেক ভাল। বিঘাপ্রতি প্রায় ৪০ থেকে ৪৫ মণ ফলন হচ্ছে। বাজারে দামও ভাল থাকায় আমরা অনেক খুশি। মহাদিঘী গ্রামের জাহের আলী বলেন, এবারে ভুট্টার যে বাম্পার ফলন হয়েছে তাতে আমরা খুব খুশি। ন্যায্যমূল্য পেলেই আমাদের কষ্ট সার্থক হবে।

আত্রাই উপজেলা কৃষি অফিসার কেএম কাউছার হোসেন বলেন, এবারে আত্রাইয়ে ভুট্টা অনেক বেশি চাষ করা হয়েছে। মৌসুমের শুরু থেকে আবহাওয়া অনুকূল থাকায় ভুট্টাচাষে কোন বিপর্যয় দেখা দেয়নি। এ ছাড়াও আমরা কৃষকদের উন্নত বীজ ও আধুনিক প্রযুক্তি ব্যবহারে সব সময়ই উদ্বুদ্ধ করে এসেছি। আমাদের উপসহকারী কৃষি কর্মকর্তারা মৌসুমের শুরু থেকেই কৃষদের বিভিন্নমুখী পরামর্শ দিয়ে আসছেন। তাদের পরামর্শ অনুযায়ী এসব প্রযুক্তি ব্যবহারে এবারে ভুট্টার বাম্পার ফলন হচ্ছে এবং রোগবালাই থেকে মুক্ত থেকেছে। আর এ ফলনে কৃষকরা যথেষ্ট উপকৃত হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপে