গোদাগাড়ীতে কুয়াশা ও তীব্র ঠাণ্ডায় ক্ষতির আশঙ্কা বোরো ধানের বীজ

প্রকাশিত: জানুয়ারি ১২, ২০২২; সময়: ৫:৫৯ অপরাহ্ণ |
খবর > কৃষি
গোদাগাড়ীতে কুয়াশা ও তীব্র ঠাণ্ডায় ক্ষতির আশঙ্কা বোরো ধানের বীজ

মুক্তার হোসেন, গোদাগাড়ী : রাজশাহীর গোদাগাড়ীতে ঘন কুয়াশা ও তীব্র ঠান্ডার কবলে পড়েছে বীজতলা। এ কারণে বীজতলার চারার গোড়া বা পাতা পঁচা রোগ এবং চারা হলুদ হয়ে দুর্বল হওয়াসহ মারাত্মক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে।তবে, ঘন কুয়াশা ও অধিক শীতের ক্ষতি এড়াতে বোরোর চারা বৃদ্ধি এবং নিম্ন তাপমাত্রার প্রভাব কমিয়ে আনতে সাদা পলিথিন শিট দিয়ে বীজতলা ঢেকে রাখাসহ বেশকিছু পরামর্শ দিয়েছে কৃষি বিভাগ।

পরামর্শ অনুযায়ী বীজতলার পরিচর্যা করা সম্ভব হলে ঝুঁকির আশঙ্কা কমে আসবে বলেও আশা করছেন কৃষি কর্মকর্তারা।উপজেলা কৃষি অফিস জানায় ১৪ হাজার ৮৮০ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। যা গত বছরের তুলনায় প্রায় ১ হাজার ৭২৫ হেক্টর বেশি।উপজেলার সদর ডাঙ্গাপাড়ার কৃষক আব্দুল কুদ্দুস জানান, এমনিতেই আমন ধানে কারেন্ট পোকার আক্রমণ ও প্রাকৃতিক দুর্যোগের কারণে ফলন ভালো হয়নি। এবার তীব্র শীতে বোরো বীজতলাও হুমকির মুখে রয়েছে। এ নিয়ে কৃষকরা দুশ্চিন্তায় আছি।

পাকড়ীর ইউনিয়নের কৃষক বলেন,বীজ কিনতে গেলে দাম আকাশ ছোঁয়া। তারপরও নতুন স্বপ্ন নিয়ে বোরো বীজতলা বুনেছি। এখন কুয়াশা ও শীতে কি হয় বুঝতে পারছি না।মোহনপুর ইউপি নশিদানপুরের কৃষক সামায়ন কবির বলেন, আমনতো গেলো কারেন্ট পোকার পেটে। ধান পাইনি। আবার বোরো বীজ বুনেছি। এখন পিছিয়ে আসার পথ নেই, আশায় বুক বেঁধে আছি। স্থানীয় কৃষি বিভাগ বলছে, এছাড়াও ঘন কুয়াশা ও বেশি শীতে বোরো ধানের বীজতলায় করণীয় সম্পর্কে বলেন, চারার বৃদ্ধিতে নিম্ন তাপমাত্রার প্রভাব কমিয়ে আনার জন্য ঘন কুয়াশা ও বেশি শীতের সময় বোরো ধানের বীজতলা সকাল ১০টা থেকে সাদা পলিথিন শিট দিয়ে ঢেকে রেখে সন্ধ্যার পূর্বে তা সরিয়ে ফেলতে হবে।

এছাড়া সন্ধ্যায় পানি সেচ দিয়ে বীজতলার চারা ডুবিয়ে দিতে হবে। সকালে সেই পানি বের করে দিতে হবে এবং প্রতিদিন সকালে দড়ি টেনে দিয়ে বীজতলার চারায় জমাকৃত শিশির ঝরিয়ে দিতে হবে। এছাড়া বীজতলায় প্রতি শতকে ২০০ গ্রাম টিএসপি, ১৫০ গ্রাম এমওপি ও ৪০০ গ্রাম জিপসাম সার উপরিভাগে প্রয়োগ করতে হবে। শৈত্য প্রবাহের কারণে বোরো ধানের বীজতলার চারা হলদে হয়ে গেলে প্রতি শতক জমিতে ২৮০ গ্রাম হারে ইউরিয়া সার উপরি প্রয়োগ করতে হবে। এছাড়া ১০ লিটার পানিতে ৬০ গ্রাম পটাশ ও ৬০ গ্রাম জিপসাম সার মিশিয়ে বীজতলায় স্প্রে করতে হবে।

তাছাড়া অতিরিক্ত ঠান্ডা বা শীতে বীজতলার চারার গোড়া বা পাতা পঁচা রোগ দেখা গেলে ব্যাভিস্টিন বা মেনকোজেব গ্রুপের যেকোনো একটি ছত্রাকনাশক প্রতি লিটার পানিতে ২ গ্রাম হারে মিশিয়ে স্প্রে করতে হবে। যতদিন শৈত্য প্রবাহ থাকে ততদিন এ পদ্ধতি চালিয়ে যেতে পারলেই সুফল মিলবে। রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক কৃষিবিদ তৌফিকুর রহমান বলেন উপজেলা কৃষি কর্মকর্তা ও উপ সহকারী কৃষি কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে যে মাঠে থেকে কৃষকদের পরামর্শ দেওয়ার জন্য।

বলেন, ঘন কুয়াশা ও অতিরিক্ত শীত থেকে বোরো বীজতলা রক্ষা করতে হলে প্রথমত পলিথিন দিয়ে ঢেকে রাখতে হবে এবং ছত্রাকনাশক প্রয়োগ, ভোরের সেচের উষ্ণ গরম পানি ছিটানো এবং রাতে ঠাণ্ডা পানি নামিয়ে দিতে হবে। এসব পদ্ধতি অনুসরণ করতে পারলে কোনো ক্ষতির আশঙ্কা নেই। বড় ধরনের কোনো বিপর্যয় না হলে এবারও বোরোর বাম্পার ফলন হবে বলেও আশা করছেন তিনি।

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে