বাঘায় সরিষা মাঠে মৌমাছির গুঞ্জন ক্ষেতে হলুদ ফুলে দুলছে কৃষকের স্বপ্ন

প্রকাশিত: ডিসেম্বর ২২, ২০২১; সময়: ৭:৩১ pm |
খবর > কৃষি

নিজস্ব প্রতিবেদক, বাঘা : হলুদ ফুলে ছেয়ে গেছে দিগন্তজোড়া মাঠ। যতদূর চোখ যায় কেবল হলুদ আর হলুদ। বাঘার চরাঞ্চলে মাঠজুড়ে হলুদের সমারোহ। সরিষার সেই হলুদ ফুলে ফুলে দুলছে কৃষকের স্বপ্ন। প্রকৃতির সৌন্দর্য্য যেমন বাড়িয়ে দিয়েছে তেমনি অর্থনৈতিক সচ্ছলতার হলুদ স্বপ্নে বাম্পার ফলনের আশা করছেন কৃষকরা।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের দেওয়া তথ্য মতে, চলতি মৌসুমে ২ হাজার হেক্টর জমিতে সরিষা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। চাহিদার বড় একটি অংশ হিসেবে বাঘায় সরিষা চাষ ভূমিকা রাখবে বলে বলে জানিয়েছে উপজেলা কৃষি অধিদপ্তর।

বাঘা উপজেলার চর অঞ্চল এলাকা ঘুরে দেখা যায়, মাঠের পর মাঠ সরিষা ফুলের অপূর্ব হলুদে ঢেউ । চোখ জুড়ানো দৃশ্য আর সরিষার ফুলে আকৃষ্ট হয়ে মধু আহরণে ব্যস্ত মৌমাছিরা। সরিষা ফুলের হলুদ রাজ্যে মৌমাছির গুঞ্জনে মুখরিত হয়ে উঠেছে গোটা মাঠ।

কৃষকরা জানান, আমন ধান ওঠার পর ইরি বোরো ধান রোপণের আগে জমি অলস পড়ে থাকে। এ সময় সরিষা চাষ করা হয়। ফলে যেমন তেলের চাহিদা মিটিয়ে অর্থনৈতিক ভাবে লাভবান হয়, অন্যদিকে জমিতে জৈব সারের ঘাটতি পূরণে বিরাট ভূমিকা রাখে।

এবার দুই বিঘা জমিতে সরিষা চাষ করেছেন উপজেলার চকরাজাপুর ইউনিয়নের কৃষক জহুরুল ইসলাম। তিনি বলেন, বেশ ভালো ফুল ধরেছে। আসা করছি এবার বাম্পার ফলন হবে। তিনি বলেন, বীজ বোনার দুই মাসের মধ্যে সরিষার ফসল ঘরে তোলা যায় বলে অন্য আবাদের সমস্যা হয় না। সামান্য ইউরিয়া ছাড়া আর কোনো সারের প্রয়োজন হয় না। চারা গজানোর পর আগাছা পরিষ্কার করা ছাড়া তেমন কোনো শ্রমেরও দরকার হয় না।

বিঘা প্রতি ৫ থেকে ৬মণ সরিষার ফলন হয়। কৃষক শহিদুল ইসলাম বলেন, প্রতি বছরই দেড় থেকে দুই বিঘা জমিতে সরিষা চাষ করি। তবে এবার সরিষার দাম ভালো রয়েছে। প্রতি মণ সরিষা এখন বিক্রি হচ্ছে ২৫০০ থেকে ২৮০০ টাকায়। তবে সরিষার বাম্পার ফলন হলেও ভরা মৌসুমে ভালো দাম পাওয়া যায় না। কৃষক রুস্তম সরকার বলেন, এবার এক বিঘা জমিতে সরিষার চাষ করেছি। সরিষায় ভালো ফুল ধরেছে। আশা করছি ভলো ফলনও হবে।

কৃষি অফিসার শফিউল্লাহ সুলতান বলেন, উচ্চ ফলনশীল সরিষা ও আবাদ ভালো হওয়ায় গত বছরের চেয়ে এবার ভাল ফলন হবে বলে আশা করছি। উপজেলায় প্রায় ২ হাজার হেক্টর জমিতে সরিষা চাষাবাদ হয়েছে। চলতি মৌসুমে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি সরিষা চাষ হয়েছে। গত কয়েক বছর ধরে বাঘায় সরিষা চাষ বাড়ছে। এর মধ্যে সব চেয়ে বেশি চাষ হয়েছে পদ্মার চরাঞ্চলে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে