পবায় অ্যারাইজ এজেড-৭০০৬ ধানের মাঠ দিবস

প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২১; সময়: ৯:১১ pm |
খবর > কৃষি

নিজস্ব প্রতিবেদক : ভাল ধানে ভাল জীবন এই শ্লোগানকে সামনে নিয়ে রাজশাহীর পবা উপজেলায় হুজরীপাড়া ইউনিয়নের শিতলাই গ্রামে আক্কাছ আলী-এর জমিতে বায়ার-এর অ্যারাইজ এজেড-৭০০৬ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়। মাঠ দিবস অুনষ্ঠানে উপস্থিত ছিলেন বায়ার কোম্পানীর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সঞ্জিত চন্দ্র সরকার। আরো উপস্থিত ছিলেন পরিবেশক সাঁকো রিটেইলার ও প্রায় দুই শতাধিক আদর্শ কৃষক।

এ বছর পবা উপজেলায় ১০০ হেক্টর জমিতে অ্যারাইজ এজেড-৭০০৬ ধান চাষ হয়েছে। কৃষকেরা এ ধান কাটা নিয়ে খুব ব্যস্ত সময় অতিবাহিত করছে। এ ধানের ফলন হয় বিঘা প্রতি ২০-২২ মণ। ধানের জীবনকাল স্বল্প ও পাতা পোড়া (ইখই) রোগ প্রতিরোধী হওয়াই অত্র এলাকার চাষীদেও মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। এছাড়াও এ ধানের ফলন ভাল হয় এবং চারা রোপনের ১০ দিন পর আকষ্মিক বন্যার ডুবে গেলে ২ সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না। এছাড়াও ধান গাছের উচ্চতাও ভাল। যা গো খাদ্যের চাহিদা মেটাতে সহায়ক হবে। তাই উপস্থিত কৃষক খুবই খুশি ধানটি উচ্চ ফলনশিল ও রোগ বালাই কম হওয়ায় আগামী বছর থেকে সবাই চাষ করতে আগ্রহী।

কোম্পানীর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সঞ্জিত চন্দ্র সরকার বলেন, এ ধান চাষ করলে ক্রমবর্ধমান জনসংখ্যার খাদ্য চাহিদা পূরণে খুব সহায়ক হবে, পাশাপাশি দেশ অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হবে। তিনি আসন্ন বোরো মৌসুমে অ্যারাইজ তেজ গোল্ড ধান চাষ করার জন্য কৃষকদের পরামর্শ দেন।

অ্যারাইজ অত-৭০০৬ ধানের মাঠ দিবস‘ভাল ধানে ভাল জীবন’ এই শ্লোগানকে সামনে নিয়ে আজ মোহনপুর উপজেলায় মৌগাছি ইউনিয়নের বেড়াবাড়ী গ্রামে মোঃ আবুল কালাম-এর জমিতে বায়ার-এর অ্যারাইজ অত-৭০০৬ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত হয়।

অত-৭০০৬ ধানের বৈশিষ্ট্য নিয়ে আলোচনা করা হয়। উক্ত অত-৭০০৬ ধানের জীবনকাল স্বল্প ও পাতা পোড়া (ইখই) রোগ প্রতিরোধী হওয়াই অত্র এলাকার চাষীদেও মধ্যে ব্যাপক সাড়া পড়েছে। এছাড়াও এ ধানের ফলন ভাল হয় এবং চারা রোপনের ১০ দিন পর আকষ্মিক বন্যার ডুবে গেলে ২ সপ্তাহ পর্যন্ত ফসলের ক্ষতি হয় না।

উক্ত মাঠ দিবস অুনষ্ঠানে উপস্থিত ছিলেন টেরিটরি এক্সিকিউটিভ কৃষিবিদ মোঃ হাফিজুর রহমান অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রায় শতাধিক আদর্শ কৃষক। ধান ফলন হয় বিঘা প্রতি ২০-২২ মণ। এছাড়াও ধান গাছের উচ্চতাও ভাল। যা গো খাদ্যের চাহিদা মেটাতে সহায়ক হবে। তাই উপস্থিত কৃষক খুবই খুশি ধানটি উচ্চ ফলনশিল ও রোগ বালাই কম হওয়ায় আগামী বছর থেকে সবাই চাষ করতে আগ্রহী। এর পাশাপাশি আসন্ন বোরো মৌসুমে অ্যারাইজ তেজ গোল্ড ধান চাষ করার জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়।

 

 

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে