রাজশাহীতে কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার

প্রকাশিত: জুন ৬, ২০২১; সময়: ৫:৪৫ pm |
খবর > কৃষি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহীতে কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। রোববার কৃষি তথ্য সার্ভিস রাজশাহীর এবং কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের আয়োজনে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

রাজশাহী কৃষি তথ্য সার্ভিস’র সম্মেলন কক্ষে দিনব্যাপি কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার সেমিনারে প্রধান অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর রাজশাহী অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃািষবিদ সিরাজুল ইসলাম। সেমিনারের গুরুত্ব ও কৃষিতে তথ্য প্রযুক্তির ব্যবহার বিষয়ক তথ্য উপস্থাপন করে স্বাগত বক্তব্য রাখেন কৃষি তথ্য সার্ভিসের আঞ্চলিক কৃষি তথ্য অফিসার মো. আব্দুল্লাহ-হিল-কাফি।

অনুষ্ঠানে বক্তারা বলেন, সম্প্রতি নতুন নতুন তথ্য প্রযুক্তি কৃষিতে পরিবর্তনসহ ব্যাপক ভূমিকা পালন করছে। কৃষকদের মাঝে নতুন নতুন তথ্য প্রযুক্তি প্রচারণা চালাতে, জনগণকে সচেতন করতে সেমিনারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, কৃষি গবেষণা ইন্সটিটিউট ও কৃষি সার্ভিস হতে রাজশাহী অঞ্চলে ফল চাষের সম্ভাবনা ও সম্প্রসারণ কৌশল সম্পর্কে জানান।

এছাড়াও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ডিজিটাল উদ্যোগ যেমন খরা প্রবণ বরেন্দ্র অঞ্চলে পানি সাশ্রী প্রযুক্তির ব্যবহার এবং বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউট হতে ডিজিটাল উদ্যোগ সমুহ ও কৃষি উন্নয়নে ই-কৃষি বিষয়ক তিনটি পাওয়ার পয়েন্ট উপস্থাপন করা হয়।

পাওয়ার পয়েন্ট উপস্থাপন করেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কেজেএম আব্দুল আওয়াল, বিএমডিএ রাজশাহীর উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সাখওয়াত হোসেন।

এ অনুষ্ঠানে অংশ নেন রাজশাহী বেতার আঞ্চলিক পরিচালক হাসান আকতার, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, বিভিন্ন গবেষণা প্রতিষ্ঠানের বৈজ্ঞানিক কর্মকর্তা, কৃষি মন্ত্রনালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিক, এনজিও প্রতিনিধি ও সফল কৃষক-কৃষাণীসহ ৫০ জন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
উপরে