রাজশাহীতে গবাদী পশুর খামার ব্যবস্থাপনা বিষয়ক আলোচনা

প্রকাশিত: জানুয়ারি ২৩, ২০২১; সময়: ৩:৪৬ অপরাহ্ণ |
খবর > কৃষি
রাজশাহীতে গবাদী পশুর খামার ব্যবস্থাপনা বিষয়ক আলোচনা

নিজস্ব প্রতিবেদক : বহুজাতিক প্রতিষ্ঠান ইন্টারসেপ্ট এগ্রোভেট এর আয়োজনে রাজশাহীর রাজিয়া কমিউনিটি সেন্টারে কভিড-১৯ পরিস্থিতিতে গবাদী পশুর খামার ব্যবস্থপনা ও খামারীদের করণীয় শীর্ষক আলোচনা সভা ও বার্ষিক সম্মেলনের আয়োজন করা হয়।

ইন্টারসেপ্ট এগ্রোভেট প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক মো. জাকির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোহাম্মদ ইসমাইল হক। এ সময় আমন্ত্রিত অতিথি হিসেবে রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স এর প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার, বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ, প্রাণিসম্পদ কর্মকর্তা (অব.) কৃষিবিদ মো. আমিরুল ইসলাম।

বাংলাদেশ বেতারের অনুষ্ঠান ঘোষক রোকসানা আক্তার লাকীর সঞ্চালনায় প্রধান অতিথি রাজশাহী জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ড. মোহাম্মদ ইসমাইল হক তার বক্তব্যে বলেন, ২০১৯ সালের ডিসেম্বর মাসে চীনের উহান প্রদেশে শনাক্ত হওয়া করোনাভাইরাস (কভিড-১৯) সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে। বাংলাদেশও এই করোনাভাইরাসের সংক্রমণ থেকে মুক্ত নয়। এরই মধ্যে করোনাভাইরাস আমাদের সদ্য উন্নয়নশীল দেশের অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেললেও তা কাটিয়ে উঠার চেষ্টা করা হচ্ছে। বাংলাদেশের উদীয়মান কৃষির গুরুত্বপূর্ণ ক্ষেত্র প্রাণিসম্পদের সাথে যুক্ত খামারীরা এরই মধ্যে বিরাট আর্থিক ক্ষতির শিকার হয়েছে। সরকারের পক্ষ থেকে যথাযথ ও কার্যকর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ২৪ঘন্টার একটি সেবাধর্মী প্রতিষ্ঠান হিসেবে আমরা কাজ করে যাচ্ছি।

আমন্ত্রিত অতিথি রাজশাহী বিশ^বিদ্যালয়ের ভেটেরিনারী এন্ড এনিমেল সায়েন্স এর প্রফেসর ড. মো. জালাল উদ্দিন সরদার গবাদী পশুর খামার ব্যবস্থাপনার উপর আলোকপাত করেন। তিনি বলেন, কৃষিনির্ভর বাংলাদেশে প্রাণিসম্পদ অর্থনৈতিকভাবে অত্যন্ত গুরুত্বপূর্ণ। বাংলাদেশের জনসংখ্যার প্রায় ২০ শতাংশ গবাদি পশু ও হাঁস-মুরগি পালন ও প্রজনন কর্মসূচির আওতায় জীবিকা নির্বাহ করে। তাই কভিড পরিস্থিতিতে খামার ব্যবস্থাপনা খুবই গুরুত্বপূর্ণ।

করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে লকডাউনের শুরুতে প্রথমেই ধাক্কা খায় ব্রয়লার মুরগি উৎপাদনকারী খাত। লকডাউনে ভোক্তা হারায় পোল্ট্রি শিল্প। ব্রয়লার পচনশীল ও সংরক্ষণ করা সহজ নয় বলে স্থানীয় পর্যায়ে অতি অল্প মূল্যে এবং বড় অঙ্কের ক্ষতিতে বিক্রি করতে বাধ্য হয় খামারিরা।

বাংলাদেশ লাইভস্টক সোসাইটির সাধারণ সম্পাদক ড. হেমায়েতুল ইসলাম আরিফ বলেন, এই শিল্পের সাথে যুক্ত খামারীদের জন্য করোনার উদ্ভুত পরিস্থিতি মোকাবেলায় সরকার কাজ করছে, গবাদি পশুর খামার ব্যবস্থাপনার সাথে যুক্তদেও এগিয়ে আসমার আহ্বান জানান। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রাণিসম্পদ কর্মকর্তা (অব.) কৃষিবিদ মো. আমিরুল ইসলাম, প্রাণী সম্পদেও সাথে সংশ্লিষ্ট বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে