পবায় কৃষকের মাঝে বিনামূল্যে “তেজগোল্ড” ধানবীজ বিতরণ

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২০; সময়: ৬:১১ অপরাহ্ণ |
খবর > কৃষি
পবায় কৃষকের মাঝে বিনামূল্যে “তেজগোল্ড” ধানবীজ বিতরণ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর পবায় হাইব্রিড তেজগোল্ড নামক ধানের বীজ বিনামূল্যে বিতরণ করা হয়েছে। সোমবার পবা উপজেলা চত্তরে প্রায় ২৫০ কৃষকের মধ্যে এ ধানের বীজ বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বায়ার ক্রপসায়েন্স লিঃ এর রিজিওনাল ম্যানেজার কৃষিবিদ সনজিত চন্দ্র সরকারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ তপন রায়। বিশেষ অতিথি ছিলেন উপজেলা অতিরিক্ত কৃষি সম্প্রসারণ অফিসার কৃষিবিদ হাফিজুর রহমান। উপস্থিত ছিলেন রাজশাহী টেরিটরি এক্সিকিউটিভ ও কৃষিবিদ হাফিজুর রহমান ও ফিল্ড এ্যাসোসিয়েট আমিনুল ইসলাম নাহিদসহ আরোও অনেকে।

বায়ার ক্রপসায়েন্স লিমিটেড এর পক্ষ থেকে জানানো হয়, এই ধান পাতাপোড়া (ইখই) রোগ প্রতিরোধী, ভাত ঝড়ঝড়ে ও সুস্বাদু, চাল লম্বা ও চিকন, ফলন বিঘা প্রতি ৩০-৩৩ মন এবং জীবনকাল ১৪০-১৪৫ দিন। তিনি বলেন, এই ধরনের ধান চাষ করে যেমন ফলনও বেশী পাওয়া যায়, তেমনি ধান গাছ অন্যান্য ধানের থেকে লম্বা হওয়ায় আউর অনেক বেশী হয়। এছাড়াও সময় কম লাগায় কিটনাশকও সেচ কম লাগায় কৃষকরা বেশী লাভবান হয় বলে জানান তারা।

অনুষ্ঠানের প্রধান অতিথি বলেন, কৃষিকে বিপ্লব ও অধিক ফলন সরকারের একটি এজেন্ডা। প্রতিদিন জমি কমে আসছে। কিন্তু জনসংখ্যা প্রতিদিন বাড়ছে। এই বাড়তি লোকের খাদ্যের চাহিদা পুরনে হাইব্রিড জাতীয় ফসলের কোন বিকল্প নাই বলে জানান তিনি। পবায় কৃষিতে বিপ্লব ঘটেছে। আর এর পেছনে রয়েছে উপজেলা কৃষি অফিসারগণ। সেইসাথে রয়েছে আদর্শ কৃষক, উপসহকারী কৃষি অফিসারগণ, কৃষি শ্রমিক ও ডিলারগণ। তারা সর্বদা কৃষির উন্নয়নে কাজ করে যাচ্ছেন বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, হাইব্রিড জাতের ফসল যেমন দরকার। তেমনি দেশী জাতের ফসলও দরকার রয়েছে। হাইব্রিড জাতের ফসল করতে হলে কৃষককে বীজ ক্রয় করতে হবে। কারণ কৃষক পর্যায়ে হাইব্রিড জাতের বীজ সংরক্ষণ করা কোনক্রমেই সম্ভব নয়। তাই আগামীর কথা চিন্তা করে শুধুমাত্র কোম্পানীর দিকে তাকিয়ে না থেকে নিজেদেরকেও দেশী ভাল জাতের বীজ সংরক্ষণ করে চাষ করার পরামর্শ দেন। তিনি আরো বলেন, প্রতিদিন প্রয়োজনে তাগিদে জমি কমে আসছে। জনগণ বৃদ্দি পাচ্ছে।

চলমান কোভিড-১৯ খাদ্য সংকট মোকাবেলায় বায়ার ক্রপসায়েন্স লি: সারা বাংলাদেশে ৫০ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষীর মাঝে ১৫০ মেট্রিকটন ধানবীজ বিনামূল্যে বিতরণ করার উদ্যোগ নিয়েছে। তারই ধারাবাহিকতায় কৃষকের মাঝে হাইব্রীড ধান বীজ “তেজ গোল্ড” বিতরণ করা হয়।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে