বদলগাছীতে আউশ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২০; সময়: ৫:০৩ অপরাহ্ণ |
খবর > কৃষি
বদলগাছীতে আউশ ধানের মাঠ দিবস অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক, প্রতিনিধি : নওগাঁর বদলগাছীতে উন্নত ফলনশীল আউশ বারি-৮২ ও বিনা-১৯ ধান চাষে কৃষকদের মাঝে ব্যাপক আশার আলো জাগিয়েছে রাজশাহী বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষ (বিএমডিএ)।

 

বিএমডিএ’র চেয়ারম্যান ড. মোঃ আকরাম হোসেন চৌধুরী বাংলাদেশ কৃষি গবেষনা ইনষ্টিটিউট থেকে বারি-৮২ ও বাংলাদেশ পরমানু কৃষি গবেষনা ইনষ্টিটিউট থেকে বিনা-১৯ ধান বীজ সংগ্রহ করে পরীক্ষামূলক চাষের জন্য বিএমডিএর বদলগাছী জোনের মাধ্যমে উপজেলার রাজপুর গ্রামের ১০/১২ জন কৃষকদের মাঝে বিতরণ করেন। চলতি আউশ মৌসুমে এই ধানের ফলন ভালো হওয়ায় এই ধান চাষ কৃষকদের মাঝে ব্যাপক সারা জাগিয়েছে।

 

রাজপুর গ্রামের আউশ ধান চাষী আসাদুজ্জামান জানান, সে বরেন্দ্রে কর্তৃপক্ষের এই বীজ পেয়ে ৩ একর জমিতে আউশ ধান চাষ করেছি এবং ধানের ফলনও ভালো হয়েছে। বারি-৮২ ধান বিঘা প্রতি ২০/২১ মন ফলন পেয়েছি এবং বিনা- ১৯ জাতের ধান ২২/২৩ মন হারে পেয়েছি। আর এই কাঁচা ধান বর্তমান বাজারে বিক্রি হচ্ছে সাড়ে ৮শত টাকা মন দরে। আমি এই ধান চাষ করে অনেক লাভবান হয়েছি। গ্রামের অন্য কৃষকরা লোকাল ধান বীজ সংগহ করে আউশ চাষ করেছে তাদের ফলন হয়েছে ১৪ থেকে ১৫ মন হারে।তারা আগামীতেও বিনা-১৯ ও বারি-৮২ ধান চাষ করবে বলে জানান।

 

গত মঙ্গলবার রাজপুর গ্রামে বিএমডিএ বদলগাছী জোন কর্তৃক আয়োজিত বিনা ধান-১৯ এবং বারি ধান-৮২ এর শস্য কর্তন ও মাঠ দিবস উপলক্ষে ভার্চুয়াল আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএমডিএর চেয়ারম্যান ড. মোঃ আকরাম হোসেন চৌধুরী। বিশেষ অতিথি হিসাবে অংশ গ্রহন করেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফল হাসান, বিনা’র মহাপরিচালক বিশিষ্ট বিজ্ঞানী ড. মির্জা মোফাজ্জল ইসলাম এবং পরিচালক ও বিজ্ঞানী ড. মোঃ আবুল কালাম আজাদ, বিজ্ঞানী ড. জালাল উদ্দীন সোয়েব, ব্রি এর সাবেক পরিচালক (গবেষনা) ড. মোঃ আনছার আলী।

 

রাজশাহীর সিএসও আমিনুল ইসলাম, কনসালটেন্ট মোঃ সালাউদ্দীন, বিশ্ব ব্যাংকের ওয়াটার রির্সোস গ্রুপের ড. জাহাঙ্গীর হোসেন, বিজ্ঞানী ড. গোলাম মাহবুব, বিএমডিএর তত্বাবধায়ক প্রকৌশলী মোঃ আব্দুর রশিদ, সচিব সুমন্ত কুমার বসাক, রংপুর রিজিয়নের তত্বাবধায়ক হাবিবুর রহমান খান, বীজের পিডি এটিএম রফিকুল ইসলাম, বগুড়া রিজিয়নের নির্বাহী প্রকৌশলী কুদরত-ই এলাহী, জয়পুরহাট রিজিয়নের নির্বাহী প্রকৌশলী আল মামুনুর রশিদ প্রমূখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন বদলগাছী বিএমডিএর সহকারী প্রকৌশলী মোঃ হারুন অর রশিদ।

  • 33
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে