পত্নীতলায় বেড়েছে রেকর্ড পরিমাণ আমনের আবাদ

প্রকাশিত: আগস্ট ৭, ২০২০; সময়: ১:২৫ পূর্বাহ্ণ |
খবর > কৃষি
পত্নীতলায় বেড়েছে রেকর্ড পরিমাণ আমনের আবাদ

নিজস্ব প্রতিবেদক, পত্নীতলা : পত্নীতলা নওগাঁর অন্যতম একটি উপজেলা, এটি নওগাঁর পশ্চিম-উত্তর অঞ্চলে অবস্থিত খুব প্রাচীনকাল থেকেই এটি নওগাঁর শস্য ভান্ডার নামে পরিচিত, উপজেলার প্রায় ৮০ ভাগ লোক কৃষি নির্ভশীল, ধান চাষ এখান কার লোকজনের প্রধান ফসল। এবার এ উপজেলায় রেকর্ড পরিমাণ বেড়েছে আমণের আবাদ।

গত বছর আমণের লক্ষ্যমাত্রা ছিল ২৩ হাজার ২ শ ৩০ হেক্টর, এবছর লক্ষ্যমাত্রা ২৮ হাজার ১ শ ৬০ হেক্টর যা গত বছরের তুলনায় ৪ হাজার ৯ শ ৩০ হেক্টর বেশী তবে কৃষি বিভাগের ধারনা এ লক্ষ্যমাত্রা ২৯ হাজার হেক্টর ছাড়িয়ে যেতে পারে। এ পর্যন্ত ১৪ হাজার ৫ শ হেক্টর রোপণ হয়েছে আগামী ৭ দিনের মধ্যে আমণ রোপন শেষ হবে বলে ধারনা করা হচ্ছে।

সারা বিশ্বে বৈশ্বিক করোনা মহামারী যার কবল থেকে বাংলাদেশও বাদ যায়নি আগামীতে দেশে খাদ্য সংকটে না পরতে হয় এ জন্য সরকারী ভাবেও বলা হয়েছে এক ইঞ্চিও জমি বাদ না পড়ে, তাছাড়া, করোনায় কর্মহীন হয়ে পরা সকল মানুষ এখন কৃষিতে ঝুকেছে। ইরি-বোর মওসুমে ধানের দাম ভালো পাওয়ায় এবার পত্নীতলায় কৃষকরা রোপা-আমনের আবাদে ঝুকে পড়েছেন।

কৃষি বিভাগ বলছে, বৃষ্টিপাত সময়মত হওয়ায় কৃষকরা এবার আগস্ট মাস পর্যন্ত আমন রোপণ করতে পারবে। কৃষি বিভাগ আমনের ভালো ফলনের আশা করছে। এবছর উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩.৬ মেট্রিক টন। এবার উপজেলায় ব্রি-ধান ৪৯.৫১,৫৬,৬২,৭১,৭৫, স্বর্না ৫ সহ ইত্যাদি জাতের ধান চাষ হচ্ছে। তবে চিনি আতব ও ৩৪ জাতের ধান রোপণ এখনও বাকী রয়েছে। নজিপুর ইউনিয়নের নাদৌড় এলাকার কৃষক মোতাহার, জাহাঙ্গীর আলম জানান, মৌসুমের শুরু থেকেই বৃষ্টি হওয়ায় পুরো জমিতে চাষাবাদ করা হয়েছে। তুলনামূলক এবার ধানের দাম ভাল পাওয়ায় সব জমিতে আমনের আবাদ করা হয়েছে।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ প্রকাাশ চন্দ্র সরকার জানান, মাননীয় প্রধানমন্ত্রীর আহবান সকল জমি কৃষির আওতায় আনতে হবে। এ বছর রোপা আমণ মৌসুমের শুরুতে পর্যাপ্ত পরিমাণ বৃষ্টিপাত হওয়ায় কৃষকরা এবার পতিত জমিসহ আবাদি জমিতে চাষাবাদ শুরু করেছেন কৃষকদের কৃষি বিভাগ থেকে সব সময় পরামর্শও সহযোগিতা দেওয়া হচ্ছে। কোন ধরনের দুর্যোগ দেখা না দিলে ভালো ফলনের আশা করছেন তিনি।

  • 42
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে