দূর্যোগে ধান কাটা মাড়াইয়ে কম্বাইন হারভেষ্টরে ঝুঁকছেন গোদাগাড়ীর কৃষক

প্রকাশিত: মে ৫, ২০২০; সময়: ৭:৫১ অপরাহ্ণ |
খবর > কৃষি
দূর্যোগে ধান কাটা মাড়াইয়ে কম্বাইন হারভেষ্টরে ঝুঁকছেন গোদাগাড়ীর কৃষক

এম, আব্দুল বাতেন, গোদাগাড়ী : বর্তমান করোনা দূর্যোগে মানুষের আতঙ্ক ও বর্ষা মৌসুমে বোরা ধান কাটা মাড়াইয়ে কৃষিতে আধুনিক প্রযুক্তির ব্যবহার কম্বাইন হারভেষ্টরের মাধ্যমে ধান কাটা, মাড়াই ও বস্তাবন্ধির সুফলে রাজশাহীর গোদাগাড়ী উপজেলার কৃষকরা এবার ঝুঁকেছেন এই ধান কাটা মেশিনের দিকে।

উপজেলা কৃষি সম্প্রসারন কর্মকর্তা মতিয়র রহমান জানান, কৃষিকে সমৃদ্ধি রাখতে ও কৃষকদের কল্যাণের জন্য সরকার কৃষি যন্ত্রপাতির উপর ৫০ শতাংশ ভর্তিুকির সুবিধাতে গোদাগাড়ী উপজেলায় এবার ৭টি কম্বাইন হারভেষ্টর মেশিন কৃষি অফিসের মাধ্যমে নিয়েছে এলাকার কৃষক। আর এই মেশিনের মাধ্যমে ধান কাটা মাড়াইয়ের মঙ্গলবার আনুষ্ঠানিক উদ্বোধন হয় গোদাগাড়ী কাকনহাট এলাকায়। ধান কাটার আনুষ্ঠানিক উদ্বোধন করের কাকনহাট পৌর মেয়র আব্দুল মজিদ।

কৃষি ভূর্তিকিতে কেনা হারভেষ্টর মেশিনের মালিক আলহাজ্ব ফজলুল করিম জানান, এই মেশিন জমিতে ধান কাটা, মাড়াই, বস্তাবন্দির ক্ষেত্রে শ্রমিক সংকট দূর হওয়া, বৈরী আবহাওয়াতে স্বল্প সময় ও খরচে অন্যতম ভূমিকা রাখছে । ২৯ লক্ষ টাকার মেশিন সরকারি ভূর্তিকী পেয়ে মাত্র ১৪ লাখ ৫০ হাজার টাকা দিয়ে ক্রয় করে। মাত্র ৮-১০ লিটার তেল খরচে তিন বিঘা জমি ১ ঘন্টায় কাটা সম্ভব হচ্ছে। ফলে এই অঞ্চলের কৃষকরা এই কম্বাইন হারভেষ্টর মেশিন দিয়ে কাট কাটার দিকে ঝুঁকেছেন। কৃষকরা জানান এই মেশিন দিয়ে কাটার ফলে শ্রমিক ও খরচ বাঁচছে ফলে এবার এই মেশিন দিয়েই ধান কাটবে বলে জানান।

কাকনহাট পৌর মেয়র আব্দুল মজিদ জানান,বরেন্দ্র অঞ্চলে এই মেশিন ধান কাটা তথা কৃষির উন্নয়নে নতুন মাত্রা যোগ হয়েছে ফলে এই মেশিন দিয়ে ধান কাটা ও মাড়াইয়ে অনেক সুফল পাবে কৃষক। কৃষি ভূর্তকি দিয়ে কৃষকের কল্যাণে কাজ করার জন্য সরকারের উদ্যেগকে সাধুবাদ জানান তিনি।

গোদাগাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, কৃষক যাতে তার ধান স্বল্প সময়ে ঘরে তুলতে পারে তার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শ্রমিক ও করোনা সংকটে যাতে কোন বিপদে না পড়তে পারে তার জন্য কৃষি যন্ত্রতে ভূর্তিকি দিয়েছে । কম্বাইন হারভেষ্টরের ফলে শ্রমিক সংকটের সমাধান হবে এবং দ্রুত ঘরে ধান তুলতে পারবে বলে জানান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে