অপারেশন থিয়েটারে রোগীকে শুইয়ে রেখে নাচ, ভিডিও ভাইরাল

প্রকাশিত: মে ৩০, ২০২৩; সময়: ১২:০৮ অপরাহ্ণ |
অপারেশন থিয়েটারে রোগীকে শুইয়ে রেখে নাচ, ভিডিও ভাইরাল

পদ্মাটাইমস ডেস্ক : লালমনিরহাটে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারগুলোর বিরুদ্ধে অভিযোগ উঠেছে স্বাস্থ্যসেবা প্রদানে সরকারি নীতিমালা পরিপূর্ণ না মেনে কার্যক্রম চালানোর। এতে স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন জেলার মানুষ। আর অভিযোগ পেলে ব্যবস্থা নেয়ার আশ্বাস সিভিল সার্জনের।

সম্প্রতি জেলার একটি ক্লিনিকের অপারেশন থিয়েটারে (ওটি) রোগীর পাশে কর্মীদের নাচের ভিডিও সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনায় আসতে থাকে জেলার বেসরকারি স্বাস্থ্যখাতের অনিয়ম।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ওই ভিডিওতে দেখা যায়, অপারেশন টেবিলে রোগীকে শুইয়ে রেখেই নাচছেন কর্মীরা। পরে প্রতিষ্ঠানটি লালমনিরহাট শহরে মনোয়ারা ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টার শনাক্ত হলে গত ২৪ মে কারণ দর্শানোর নোটিশ দেন সিভিল সার্জন।

জানা যায়, লালমনিরহাটে বেসরকারি হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার রয়েছে ৭২টি। এসব প্রতিষ্ঠানের বিরুদ্ধে অভিযোগ উঠেছে স্বাস্থ্যসেবা প্রদানে সরকারি নীতিমালা পরিপূর্ণ না মেনে কার্যক্রম চালানোর। সম্প্রতি জেলার একটি ক্লিনিকের অপারেশন থিয়েটারে রোগীর পাশে কর্মীদের নাচের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে আলোচনায় আসতে থাকে জেলার বেসরকারি স্বাস্থ্যখাতের অনিয়ম। অব্যবস্থাপনা ও ভুল চিকিৎসায় প্রায়ই ঘটছে প্রসূতি রোগীর মৃত্যুর ঘটনা। আর এ ঘটনাগুলোকে বেশির ভাগ সময় টাকা দিয়ে মীমাংসা করা হচ্ছে। আবার কেউ অভিযোগ করলে সংশ্লিষ্ট কর্মকর্তারা ঘটনার সত্যতা পেলেও নিচ্ছেন না উল্লেখযোগ্য ব্যবস্থা।

ভুক্তভোগী পরিবারগুলোর অভিযোগ, প্রতিনিয়ত ক্লিনিকগুলোর অবহেলা ও ভুল চিকিৎসার কারণে প্রসূতি রোগীদের মৃত্যুর ঘটনা বাড়ছে। তবে এসব বিষয়ে যথাযথ কোনো ব্যবস্থা নিচ্ছেন না সংশ্লিষ্ট কর্মকর্তারা।

লালমনিরহাট সদর উপজেলার বৈশাখী হাসপাতালের পরিচালক ছাদিকুল ইসলাম জানান, চিকিৎসক সংকট থাকায় জেলার ক্লিনিকগুলো বহিরাগত চিকিৎসক দিয়ে সপ্তাহে ২ থেকে ৪ দিন রোগীদের সেবা দিয়ে আসছে।

বাংলাদেশ প্রাইভেট হসপিটাল, ক্লিনিক অ্যান্ড ডায়াগনস্টিক ওনার্স অ্যাসোসিয়েশন লালমনিরহাটের সাধারণ সম্পাদক আলাউদ্দিন আল আজাদ বলেন, ‘ক্লিনিক পরিদর্শনে মালিক সমিতির কোনো সদস্যকে রাখলে আর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে যোগসাজশে যত্রতত্র ক্লিনিকগুলো তৈরির সুযোগ থাকবে না।’

লালমনিরহাট সিভিল সার্জন নির্মলেন্দু রায় অনিয়মের সত্যতা স্বীকার করে বলেন, ‘অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।’

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে