অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই

প্রকাশিত: মে ১৯, ২০২৩; সময়: ১:২৩ অপরাহ্ণ |
অভিষেককে জিজ্ঞাসাবাদ করতে পারবে সিবিআই

পদ্মাটাইমস ডেস্ক : ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেসের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আবেদন খারিজ করে দিয়েছে কলকাতা হাইকোর্ট।

এর ফলে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন (সিবিআই) তাকে জিজ্ঞাসাবাদ করতে পারবে।

মূলত সুপ্রিম কোর্টে আবেদন করার পর বিচারপতি পরিবর্তন করে দিয়েছিল সর্বোচ্চ আদালত। তারা জানায়, কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে রায় দিয়েছেন তা স্থগিত থাকবে।

হাইকোর্টের প্রধান বিচারপতি অন্য কোনও বিচারপতির হাতে এই মামলা দেবেন। এরপর মামলা যায় বিচারপতি অমৃতা সিনহার কাছে।

কিন্তু বিচারপতি সিনহা যে রায় দিয়েছেন, তাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ভাইপো অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অস্বস্তি বেড়েছে।

বিচারপচতি গঙ্গেপাধ্যায়ের নির্দেশ বহাল রেখে বিচারপতি সিনহা বলেছেন, নিয়োগ দুর্নীতি মামলায় অভিষেককে জেরা করতে পারবে সিবিআই। সেইসঙ্গে অভিষেক ও কুন্তল দু’জনকেই ২৫ লাখ রুপি করে জরিমানাও দিতে হবে।

প্রথমে কুন্তল অভিয়োগ করেন, অভিষেকের নাম জড়ানোর জন্য সিবিআই তাকে চাপ দিচ্ছে। তার ২৪ ঘণ্টা আগে অভিষেক একটি জনসভায় বলেছিলেন, মদন মিত্র, কুণাল ঘোষকে সিবিআই চাপ দিয়েছিল তার নাম জড়ানোর জন্য।

এরপরই বিচারপতি গঙ্গোপাধ্যায় নির্দেশ দিয়ে বলেছিলেন, দু’টি ঘটনা কাকতালীয় হতে পারে না। তাই দু’জনকে মুখোমুখি বসিয়ে জেরা করুক সিবিআই।

বিচারপতি অমৃতা সিনহা জানিয়েছেন, এই অভিয়োগের কোনও সারবত্তা পাওয়া য়ায়নি। তাই দু’জনকেই ২৫ লাখ টাকা জরিমানা দিতে হবে।

বিচারপতি সিনহা জানিয়েছেন, সিবিআই ও ইডি তদন্ত চালিয়ে যাবে। তারা ৯ জুন আদালতকে রিপোর্ট দেবে। এর আগে বিচারপতি জানিয়েছিলেন, কেউই আইনের ঊর্ধ্বে নয়। তাহলে জেরার মুখোমুখি হতে অভিষেকের অসুবিধা কোথায়?

এই রায়ের পর অভিষেক জানিয়েছেন, বিচারপতি যা রায় দেওয়ার দিয়েছেন। তদন্তের স্বার্থে যদি তাকে ডাকা হয়, তাহলে তিনি নবজোয়ার যাত্রা থামিয়ে সিবিআইয়ের কাছে যাবেন। পাশাপাশি তিনি বলেছেন, বৃহত্তর বেঞ্চে বা উচ্চ আদালতে যাওয়ার পথও খোলা আছে।

অভিষেকের আইনজীবী ইতোমধ্যেই এই নির্দেশের বিরুদ্ধে হাইকোর্টে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চে আবেদন জানিয়েছেন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে