সরকারের সদিচ্ছা না থাকলে নিরপেক্ষ নির্বাচন করা কঠিন : সিইসি

প্রকাশিত: মে ১৫, ২০২৩; সময়: ৭:১৪ অপরাহ্ণ |
সরকারের সদিচ্ছা না থাকলে নিরপেক্ষ নির্বাচন করা কঠিন : সিইসি

পদ্মাটাইমস ডেস্ক : জাতীয় নির্বাচন প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, সরকারের যদি রাজনৈতিক সদিচ্ছা না থাকে তাহলে নির্বাচন কমিশনের পক্ষে এককভাবে অবাধ-নিরপেক্ষ নির্বাচন আয়োজন করা কঠিন। আমরা স্বীকার করেছি এবং আমরাও কথাটা জোর দিয়ে বলেছি যে, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে যেহেতু সরকার বিদ্যমান থাকবে, তাদের রাজনৈতিক সদিচ্ছাটা অবশ্যই প্রয়োজন হবে।

সোমবার (১৫ মে) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন সচিবালয়ে আয়োজিত ব্রিফিংয়ে তিনি এই কথা বলেন। এর আগে জাতীয় পার্টি মহাসচিব মো. মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে জাতীয় পার্টির প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় করেন তিনি।

মতবিনিময় সভার আলোকে হাবিবুল আউয়াল বলেন, আমরা বলেছি, নির্বাচন কমিশন এককভাবে কখনোই একটি অবাধ-নিরপেক্ষ, অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করতে পারবে না যদি সংশ্লিষ্ট সবাই; প্রতিদ্বন্দ্বী রাজনৈতিক দলগুলো এবং একইসঙ্গে সরকারের যে প্রতিষ্ঠান- যেমন প্রশাসন, পুলিশ, তারা যদি আন্তরিকভাবে সহযোগিতা না করে সে ক্ষেত্রে নির্বাচন কমিশনের যে দক্ষতা ও কর্মক্ষমতা সীমিত হয়ে পড়তে পারে।

ইভিএম প্রসঙ্গে প্রধান নির্বাচন কমিশনার বলেন, ইভিএমের ব্যাপারে উনারা সন্তোষ প্রকাশ করেছেন যে, জাতীয় সংসদ নির্বাচন ইভিএমে হচ্ছে না। আমরা বলেছি, আমরাও খুশি। ওনারা আবারও বলতে চাচ্ছিলেন ইভিএমে অনেক কিছু আছে, ফাঁকি-ঝুঁকি ইত্যাদি আছে। আমরা সেটা মেনে নেয়নি।

আমরা একটা ইয়েতে বলেছিলাম, যাক তাহলে তো ২০১৮ সালের নির্বাচনে আলহামদুলিল্লাহ কোনো রকম অনিয়ম হয়নি! কারণ সেটা ইভিএমে হয়নি, সেটা ব্যালটে হয়েছিল। এটা আমরাও বিশ্বাস করি, ব্যালটে নির্বাচন হলে কোনো রকম অনিয়ম হবে না। যেমন ১৮ সালেও হয়নি, আগামীতেও ইনশাল্লাহ হবে না।

নির্বাচনী আইন প্রসঙ্গে আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সেদিনও সভায় বলেছি, মিডিয়াকর্মী যারা যাবেন তাদের কোনো রকম বাধা দেবেন না। তাদের ভেতরে যাওয়ার অধিকার আছে এবং স্বচ্ছতার বিষয়ে তথ্য আমরা কিন্তু আপনাদের কাছ থেকে পাব না, স্বচ্ছতার বিষয়ে তথ্য আমরা মিডিয়ার কাছ থেকে পাব। আমি স্পষ্ট করে এই কথা গাজীপুরে বলেছি, পুলিশ-প্রশাসনের উদ্দেশে বলেছি। স্বচ্ছতার সার্টিফিকেট আমি পুলিশ থেকে নেব না, প্রশাসন থেকে নেব না- মিডিয়া থেকে নেব।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে