অফিসে কাজের চাপেও নিজেকে ভালো রাখবেন যেভাবে

প্রকাশিত: মে ৯, ২০২৩; সময়: ১১:০৩ পূর্বাহ্ণ |
অফিসে কাজের চাপেও নিজেকে ভালো রাখবেন যেভাবে

পদ্মাটাইমস ডেস্ক : অফিস মানেই ব্যস্ততা। নানা ধরনের কাজের চাপ সেখানে সামলাতে হয়। এই ব্যস্ততায় নিজের দিকে ভালো করে তাকিয়ে দেখার সময়ও হয় না অনেকের।

জীবনের প্রয়োজনে আমাদের কর্মজীবনে প্রবেশ করতে হয়। অফিসে ঠিকভাবে কাজ না করলে তা আপনার জন্য অসম্মানজনক। কারণ আপনি কাজ জানেন বলেই অফিস আপনাকে সুযোগ দিয়েছে।

কাজ তো থাকবেই, তাই বলে কি নিজের প্রতি উদাসীন হয়ে যাবেন? আপনি যদি কেবল কাজের চাপটুকুই উপলব্ধি করতে শেখেন তবে বাকি আনন্দ জীবন থেকে হারিয়ে যাবে। প্রত্যেকেই নানা চাপ সামলে তবেই টিকে থাকে।

আপনাকেও সেই লড়াইয়ে শামিল হতে হবে। অফিসে কাজের যতই চাপ থাকুক, নিজের জন্যও রাখুন কিছুটা সময়। কীভাবে? চলুন জেনে নেওয়া যাক-

নিঃশ্বাসের ব্যায়াম করুন

ভাবছেন, নিঃশ্বাসের ব্যায়াম আবার কী জিনিস আর এটি কীভাবেই বা কাজ করবে! এই ছোট্ট একটি কাজই আপনাকে পুরো দিন সতেজ থাকতে সাহায্য করবে। কাজের ফাঁকে মাত্র পাঁচ মিনিট সময় নিয়ে নিঃশ্বাসের ব্যায়াম সেরে নিন।

সেজন্য প্রথমে মেরুদণ্ড সোজা করে বসে বুক ভরে গভীর নিঃশ্বাস নিন। এবারে ধীরে ধীরে শ্বাস ছাড়ুন। পাঁচ মিনিট এই ব্যায়াম করলেই মাথা পরিষ্কার লাগবে অনেকটা।

একটু হাঁটুন

আপনার নিশ্চয়ই একটানা বসে থেকে কাজ করার অভ্যাস আছে? আসলে কর্মজীবী প্রায় প্রত্যেকেরই এই অভ্যাস আছে। এটি শরীরের জন্য একদমই ভালো নয়, তা কি জানেন? নিজেকে ভালো রাখতে তাই একটানা বসে থাকার অভ্যাস করবেন না।

মাঝে মাঝে উঠে মিনিট পাঁচেক হাঁটাহাঁটি করুন। প্রতি এক ঘণ্টায় এভাবে বিরতি নিলে উপকার পাবেন। চাইলে অফিসের বাইরেও একটু হেঁটে আসতে পারেন। এতে মন ভালো থাকবে।

খাবারের দিকে খেয়াল করুন

কাজের চাপ মাথায় নিয়ে খাওয়াদাওয়া করবেন না। খাবার খান নিশ্চিন্ত মনে। এতে খাবার খেতেও ভালোলাগবে, সেইসঙ্গে হজমও ভালো হবে।

অনেকে অফিসে থাকাকালীন খাবারের প্রতি সচেতন থাকেন না। কিন্তু যেখানেই থাকুন না কেন, আপনাকে স্বাস্থ্যকর খাবারই খেতে হবে। নয়তো অসুস্থ হয়ে পড়ার ভয় থাকে।

সহকর্মীদের সঙ্গে সুসম্পর্ক

দিনের বেশিরভাগ সময় অফিসেই কাটে, তাই অফিসকে অন্য একটি পরিবার বললে ভুল হবে না। অফিসের সবার সঙ্গে যতটা সম্ভব ভালো সম্পর্ক রাখার চেষ্টা করুন। যেকোনো কাজে প্রয়োজন হলে তাদের পরামর্শ নিন।

এক্ষেত্রে আপনার কাজটি সহজ হবে এবং তাদের সঙ্গে সম্পর্কও ভালো হবে। এছাড়া কিছুটা সময় অবসর পেলে তাদের সঙ্গে চা-কফি খেতে পারেন। করতে পারেন অল্প-স্বল্প গল্পও। সহকর্মীদের সঙ্গে ভালো সম্পর্ক থাকলে নিজেকে ভালো রাখা সহজ হয়ে যাবে।

কিছুটা বিরতি

টানা কাজ করে যাবেন না। মনে রাখবেন, যন্ত্রেরও বিরতির প্রয়োজন হয়। আপনি যদি একটানা কাজ করতে থাকেন তবে একটা সময় বিরক্তি লাগতে শুরু করবে।

তখন কাজে মন দেওয়া কঠিন হয়ে যাবে। তাই কাজের মাঝে বিরতি নিন। পাঁচ-দশ মিনিটের জন্য কাজ বন্ধ রাখুন। এতে নিজেকে অনেকটাই চাপমুক্ত মনে হবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে