রাজশাহীতে বিভাগীয় উদ্ভাবনী মেলার উদ্বোধন

প্রকাশিত: মে ৭, ২০২৩; সময়: ৯:০৭ অপরাহ্ণ |
রাজশাহীতে বিভাগীয় উদ্ভাবনী মেলার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী : রবিবার (৭ মে) সকালে রাজশাহীতে দুই দিনব্যাপী বিভাগীয় উদ্ভাবনী মেলা ২০২৩ এর উদ্বোধনী অনুষ্ঠিত হয়। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সহযোগিতায় ও বিভাগীয় কমিশনার কার্যালয়ের আয়োজনে রাজশাহী কলেজ অডিটোরিয়ামে প্রধান অতিথি হিসেবে এ মেলার উদ্বোধন করেন বিভাগীয় কমিশনার জি এস এম জাফরউল্লাহ্, এনডিসি ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, উদ্ভাবনী মেলা হচ্ছে একটি নমুনা। এটা এমন জায়গায় নিয়ে যেতে হবে যা ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে ভূমিকা রাখবে। গত ১২ বছরে আমাদের কি পরিবর্তন হয়েছে তা আপনাদের সকলেরই জানা। ২০০৮ সালে আমাদের মাথাপিছু জিডিপি ছিল মাত্র নয়শত মার্কিন ডলার। বর্তমানে তা বৃদ্ধি পেয়ে দাঁড়িয়েছে প্রায় ২ হাজার ৮ শত মার্কিন ডলার।

সরকারের বিভিন্ন উন্নয়নের কথা উল্লেখ করে জি এস এম জাফরউল্লাহ্ বলেন, আমাদের নিজস্ব অর্থায়নে পদ্মাসেতু নির্মাণ করেছি।০ আগামীতে কর্ণফুলী টানেল, রূপপুর পারমানবিক বিদ্যুৎকেন্দ্র, পায়রা সমুদ্রবন্দর, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল এর উদ্বোধন হবে। এছাড়া আরও অনেক অর্জন আছে আমাদের এই ছোট দেশে যা দেখে বিশ^বাসীর তাক লাগে যায়। তিনি বলেন, একদিনে এক কোটি মানুষকে টিকা ও টিসিবির পণ্য বিতরণ এটি স্মার্ট বাংলাদেশের একটি রূপ।

বিভাগীয় কমিশনার বলেন, ২০১৫ সালের এমডিজি আমরা ২০১৪ সালেই অর্জন করেছি। ২০৩০ সালে আমাদের এসডিজি অর্জন করার কথা থাকলেও তা আমরা অনেক আগেই অর্জন করব। প্রধানমন্ত্রী মুখে যা বলেন একইভাবে তাই করেন। আমরা যা পরিকল্পনা করি তা সময়ের আগেই বাস্তবায়ন হয়। ২০৪১ সালে রাজশাহী কোথায় থাকবে আজকে (উদ্ভাবনী মেলাতে) তার নমুনা দেখানো হবে। আমরা সেই জাতি যারা চমক নিয়ে কাজ করে। এ সময় তিনি উদ্ভাবনী মেলার মাধ্যমে প্রধানমন্ত্রীর লক্ষ্য ‘স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে ভূমিকা রাখার প্রত্যাশা ব্যক্ত করেন।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার ড. মো. মোকছেদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আমেনা বেগম, রাজশাহী রেঞ্জের অতিরিক্ত ডিআইজি মোঃ রশীদুল হাসান, আরএমপির অতিরিক্ত কমিশনার মোঃ ফারুক হোসেন, জেলা প্রশাসক শামীম আহমেদ। অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন রাজশাহী কলেজের অধ্যক্ষ প্রফেসর মোহা: আব্দুল খালেক। উদ্ভাবনী অনুষ্ঠানে বিভিন্ন সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, উদ্ভাবনী মেলায় রাজশাহী বিভাগের ৮ জেলার বিভিন্ন সরকারি দপ্তরের সেরা ২৫টি উদ্ভাবন প্রদর্শনের জন্য ২৫টি স্টল স্থাপন করা হয়েছে। স্টলগুলোতে দর্শনার্থীদের উদ্ভাবন বিষয়ক ধারণা প্রদানের সাথে সাথে মঞ্চে উক্ত উদ্ভাবনী ধারণাগুলো উপস্থাপন করা হয়। মেলা প্রতিদিন সকাল দশটা থেকে বিকাল চারটা পর্যন্ত চলবে।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে