রাজশাহী সিটিতে কাউন্সিলর প্রার্থীর ছড়াছড়ি

প্রকাশিত: মে ৫, ২০২৩; সময়: ১:০৮ অপরাহ্ণ |
রাজশাহী সিটিতে কাউন্সিলর প্রার্থীর ছড়াছড়ি

নিজস্ব প্রতিবেদক : রাজশাহী সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে প্রার্থীর ছড়াছড়ি। প্রতিদিন সম্ভাব্য প্রার্থীরা মনোয়নপত্র সংগ্রহ করছেন। এখন পর্যন্ত ২২২ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। গত গত ২৭ এপ্রিল থেকে মনোনয়নপত্র বিতনণ শুরু করে নির্বাচন কর্মকর্তারা।

রাসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা ও নির্বাচন কমিশনের আঞ্চলিক নির্বাচন অফিসার দেলোয়ার হোসেন বলেন, বৃহস্পতিবার সকাল থেকে বিকেল পর্যন্ত মোট ৮২ জন কাউন্সিলর প্রার্থীর মনোয়নপত্র উত্তোলন হয়েছে। এর মধ্যে সংরক্ষি আসনে ২৪ জন ও সাধারণ কাউন্সিলর পদে রয়েছে ৫৮ জন।

তিনি বলেন, রাজশাহী সিটিতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের আসন রয়েছে ১০টি। আর সাধারণ কাউন্সিল ওয়ার্ড রয়েছে ৩০টি। এই ৪০ পদের জন্য এখন পর্যন্ত ২২২ জন কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেছেন। এরইমধ্যে বেশ কিছু কাউন্সিলর প্রার্থী মনোনয়নপত্র উত্তোলনের পর জমাও দিয়েছেন। তবে এখন পর্যন্ত মেয়র পদে কোনো প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেননি।

তিনি আরো বলেন, প্রার্থীরা চাইলে যেকোনো সময় এসে মনোয়নপত্র উত্তোলন করতে পারবেন। তবে প্রার্থীদের মানতে হবে নির্বাচনী আচারণবিধি। কোনো অবস্থাতেই নির্বাচনী আচারণ বিধি লঙ্ঘন করা যাবে না।

রাজশাহী সিটি করপোরেশনে ৩ লাখ ৫২ হাজার ১৫৭ জন ভোটার রয়েছে। এর মধ্যে পুরুষ ভোটার ১ লাখ ৭১ হাজার ১৮৫ জন এবং নারী ১ লাখ ৮০ হাজার ৯৭২ জন। এর মধ্যে ৩০ হাজার ১৫৭ জন তরুণ-তরুণী প্রথম ভোট দিবেন। এবার ১৫২টি ভোটকেন্দ্রের ১১৭৩ টি কক্ষে ইভিএমে ভোট গ্রহন করা হবে।

মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ২৩ মে। মনোনয়নপত্র বাছাই করা হবে ২৫ মে। ১ জুন পর্যন্ত প্রার্থিতা প্রত্যাহার করা যাবে। প্রতীক বরাদ্দ ২ জুন। আর ভোট গ্রহণ করা হবে ২১ জুন।

রাজশাহী সিটিতে এখন পর্যন্ত মেয়র পদে কোনো প্রার্থী মনোনয়নপত্র উত্তোলন করেননি। তবে ইতোমধ্যেই মেয়র পদে প্রার্থী হতে চারজন ঘোষণা দিয়েছেন। এরা হলেন, আওয়ামী লীগ মনোনিত দলের প্রসিডিয়াম সদস্য এএইচএম খায়রুজ্জামান লিটন, জাতীয় পার্টি মনোনিত নগরের আহবায়ক সাইফুল ইসলাম স্বপন, ইসলামী আন্দোলনের মহানগরের সহসভাপতি হাফেজ মাওলানা মুরশিদ আলম ফারুকী ও বিএনপি নেতা সাঈদ হাসান। এদের মধ্যে তিনজন দলীয় মনোনয়নে এবং একজন স্বতন্ত্র প্রার্থী হতে চান।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে