এবার ফারাক্কা নিয়েও নাখোশ মমতা

প্রকাশিত: মে ৫, ২০২৩; সময়: ১২:৫৪ অপরাহ্ণ |
এবার ফারাক্কা নিয়েও নাখোশ মমতা

পদ্মাটাইমস ডেস্ক : তিস্তার পর এবার ফারাক্কা নিয়েও ক্ষোভ ঝাড়লেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এ ক্ষোভ বিজেপি সরকারের বিরুদ্ধে। একই সঙ্গে মমতার দল ক্ষমতায় থাকলে পশ্চিমবঙ্গে কোনোভাবেই এনআরসি হতে দেবে না বলে ফের হুঁশিয়ারি দিয়েছেন তিনি।

পশ্চিমবঙ্গে রাজ্যজুড়ে আসন্ন গ্রাম পঞ্চায়েত নির্বাচনের রাজনৈতিক প্রচার মঞ্চে দাঁড়িয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিজেপি শাসিক কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে ফারাক্কায় দিয়ে বাংলাদেশে পানি যাওয়ার শর্ত হিসেবে প্রাপ্য সাতশো কোটি টাকা না দেয়ার অভিযোগ তুলেছেন।

বৃহস্পতিবার (৪ মে) মালদার ইংলিশ বাজারে এক সভায় মমতা বিজেপি সরকারের বিরুদ্ধে নতুন করে এনআরসি বাস্তবায়নের ষড়যন্ত্র করছে বলেও তোপ দাগেন।

মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, গঙ্গার ভাঙনের বিষয়টি কেন্দ্রীয় সরকারের অধীনে, ফারাক্কা-সেটাও কেন্দ্রীয় সরকারের দায়িত্ব। তুমি ( বিজেপি সরকার) আমাদের পানি বাংলাদেশকে দিলে আমার আপত্তি নেই, কারণ আমি হাসিনাকে ভালোবাসি; ঠিক আছে। কিন্তু আমাকে যে তার পরিবর্তে সাতশো কোটি টাকা দেবে বলেছিলে? তার এক পয়সাও আজ পর্যন্ত দাওনি।

শুধু মমতা নন, বিজেপির বিরুদ্ধে গোটা ভারতজুড়ে আন্দোলনের ডাক দিয়েছেন তার ভাইপো সাংসদ ও দলটির সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ২৫ এপ্রিল থেকে রাজ্যের বিভিন্ন জেলায় তৃণমূলে নবজোয়ার কর্মসূচিতে ঘুরে বেড়াচ্ছেন এ যুব নেতা।

যদিও তৃণমূলের এ অভিযোগের পাল্টা ভাষায় আক্রমণ করেছেন বিজেপি ও বামফ্রন্ট নেতৃত্ব।

ভোটের আগে পশ্চিমবঙ্গের সংখ্যালঘু মুসলিমদের ভোট পেতেই মমতার এমন রাজনৈতিক প্রচার বলেও দাবি করেন বিজেপি নেতৃত্ব। অন্যদিকে উত্তরবঙ্গে অভিষেকের প্রচার কর্মসূচিতে ব্যর্থ বলে মমতাকে ডেকে কর্মসূচি বাস্তবায়ন করতে হচ্ছে বলে খোচা দেন বর্ষীয়ান বাম নেতারা।

তিস্তা নদীর পানি নিয়ে চুক্তি বাস্তবায়নে মমতা বেঁকে বসায় সেই চুক্তি আজও আলোর মুখ দেখতে পারেনি। এবার নতুন করে ফারাক্কা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে শর্ত খেলাপের অভিযোগ তোলায় আগামীতে ফারাক্কা দিয়ে পানি প্রবাহে ক্ষেত্রে নতুন কোন সংকট তৈরি হতে পারে কি না সেটা নিয়েও উঠছে বড়সড় প্রশ্ন।

  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
পদ্মাটাইমস ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
topউপরে